php glass

‘নিঃস্বার্থ ভালবাসা’র সেই বাড়িটি বৃহস্পতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতিনিধি

walton

‘নিঃস্বার্থ ভালাবাসা’র সেই বাড়ি উদ্বোধন করতে বৃহস্পতিবার ময়মনসিংহের গফরগাঁওয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ময়মনসিংহ : ‘নিঃস্বার্থ ভালাবাসা’র সেই বাড়ি উদ্বোধন করতে বৃহস্পতিবার ময়মনসিংহের গফরগাঁওয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে উপজেলার রাওনা ইউনিয়নের খারুয়া বড়াইল গ্রামে একতলা বাড়ি উদ্বোধনের পাশাপাশি তিনি প্রয়াত হাসমত আলী’র জমির দলিল তুলে দেবেন তার স্ত্রী রমিজা খাতুনের কাছে।

ময়মনসিংহের গফরগাও উপজেলার খারুয়া বরাইল গ্রামের হাসমত আলী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ ভক্ত। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর সহায় সম্বলহীন হাসমত আলী স্ত্রী রমিজা খাতুন ও একমাত্র ছেলে আব্দুল কাদেরকে নিয়ে পাড়ি দেন ঢাকায়। সেখানে কখনো ভ্যান চালিয়ে, কখনো কামলা খেটে সংসার চালাতেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি ছিল তার গভীর মমত্ববোধ। সেই মমত্ববোধ থেকে প্রতিদিনের রোজগারের কিছু অর্থ সঞ্চয় করে গফরগাঁওয়ের খারুয়া বরাইল গ্রামে ২৪ হাজার টাকায় পৌনে ৭ শতাংশ জমি কিনে ২০০৩ সালের ২২ ফেব্রুয়ারি শেখ হাসিনার নামে রেজিস্ট্রি করে দেন। অনেক দুঃখ-কষ্ট ও অভাবের মাঝেও জমিটি বিক্রি করেননি এমনকি বিষয়টি কারো কাছে প্রকাশও করেননি।

মহাখালীর বক্ষব্যাধি হাসপাতালে চিকিৎসাধীন হাসমত আলী মৃত্যুর আগে শেখ হাসিনার নামে জমিদানের বিষয়টি স্ত্রী রমিজাকে অবহিত করে যান।

গত বছর শেখ হাসিনাকে জমি দানের বিষয়টি পত্রিকায় প্রকাশিত হলে সারাদেশের মানুষের মাঝে ছড়িয়ে পরে দরিদ্র পরিবারটির নিঃস্বার্থ ভালবাসা আর ত্যাগের অমর গল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রমিজা খাতুনকে গত বছরের ১৭ আগস্ট তার দপ্তরে ডেকে নিয়ে চিকিৎসার সকল দায়িত্ব নেন। একই সঙ্গে আলোচিত জমিটিও আবার রমিজা খাতুনকে লিখে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে বাড়ি নির্মাণের জন্য ৫ লাখ টাকা অনুদানও দেওয়া হয়। ওই টাকা দিয়েই সেখানে নির্মাণ করা হয় এক তলা পাকা বাড়ি।

হাসমত আলীর এক তলা পাকা বাড়ির মূল ভবনে রয়েছে রান্নাঘর, গোসলখানা ও টয়লেট।  সীমানা বেষ্টনীও রঙ করা হয়েছে। বাড়ির পাশেই চিরনিদ্রায় শুয়ে থাকা হাসমত আলীর কবরও পাকা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে ময়মনসিংহের জেলা প্রশাসক মো. লোকমান হোসেন মিয়া বাড়ি তৈরির কাজ তত্ত্বাবধান করেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক লোকমান হোসেন মিয়া বলেন, ‘আমি নিজেই বাড়ি নির্মাণ কাজ তত্ত্বাবধান করেছি। এ জন্য কোনো ঠিকাদার নেওয়া হয়নি। বসবাসের জন্য খাট থেকে শুরু করে দেয়াশলাই পর্যন্ত সবকিছুই কিনে দেওয়া হয়েছে।’

ময়মনসিংহ-১০-গফরগাঁও আসনের এমপি ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত গিয়াস উদ্দিন আহম্মেদ বলেন, ‘ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে এ বাড়ি। নিঃস্বার্থ ভালাবাসার অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করা হাসমত আলীর স্ত্রী রমিজা খাতুনকে প্রধানমন্ত্রী নিজেই এ বাড়িতে উঠিয়ে দিয়ে যাবেন।’

এ বাড়ি উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গফরগাঁও উপজেলা সদর সংলগ্ন সালটিয়ায় ব্রহ্মপুত্র নদের উপর ৮১০ মিটার দীর্ঘ ৬৬ কোটি টাকা ব্যয়ে সেতু নির্মাণ কাজ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। পরে বিকেলে উপজেলা সদরের ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি’র ভাষণ দেবেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১১

ksrm
নিষিদ্ধের পরও এনার্জি ড্রিংকস বিক্রি করছে মেঘনা গ্রুপ!
মানিকগঞ্জে অটোরিকশার চাকায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর মৃত্যু
মধুপুরে প্রতিবন্ধী কিশোরী ধর্ষণের ঘটনায় মামলা
ক্যাসিনো: তদন্ত হচ্ছে, সবই ধরা হবে: প্রধানমন্ত্রী
টেকনাফ মেরিন ড্রাইভে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত,আহত ২


দুর্নীতির দায়ে ডোমারে রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত
রাবির চিত্রকলা বিভাগের ফল পুনঃমূল্যায়নের দাবি
গণধর্ষণ মামলায় ১৬ আসামির বিরুদ্ধে আদালতে চার্জ গঠন
ফের হাতি, আতঙ্কে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ
যাত্রী ছাউনিতে জন্ম নেয়া শিশুকে পরিবারের কাছে হস্তান্তর