php glass

জার্মানিতে ওয়েস্টার্ন মেরিনের আরও দুটি জাহাজ রপ্তানি, হস্তান্তর বৃহস্পতিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের অন্যতম জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড জার্মানিতে আরও দুটি বড় সমুদ্রগামী জাহাজ রপ্তানি করছে।

চট্টগ্রামঃ দেশের অন্যতম জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড জার্মানিতে আরও দুটি বড় সমুদ্রগামী জাহাজ রপ্তানি করছে।

বৃহস্পতিবার চট্টগ্রাম ড্রাইডকে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বহুমুখী ব্যবহার উপযোগী ‘ইএমএস লেক’ ও ‘ইএমএস ডলার্ট ’নামের এ দুটি জাহাজ ক্রেতা প্রতিষ্ঠান জার্মান গ্রোনা শিপিং কোম্পানির কাছে হস্তান্তর করা হবে।

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। এরইমধ্যে মালিক পক্ষের উপস্থিতিতে জাহাজ দুটির সফল সি ট্রায়াল সম্পন্ন করা হয়েছে ।

বুধবার স্থানীয় একটি রেস্টুরেন্টে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, গ্রোনা শিপিং এর সাথে ১২টি জাহাজ রপ্তানির  চুক্তি অনুযায়ী  প্রথম দুটি হস্তান্তরের চার মাস পর খুবই কম সময়ে একই ধরনের আরো দুটি জাহাজ তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। অভিজ্ঞতা বৃদ্ধি পাওয়া এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার নির্ধারিত সময়ের চেয়ে  তিন লাখ ঘণ্টা সময়  কম  লেগেছে।

অভিজ্ঞতা না থাকায় পূর্বে এ ধরনের দুটি জাহাজ নির্মাণে কারিগরিসহ সার্বিক সহায়তার জন্য ৩৯ জন বিশেষজ্ঞ আসলেও এবার মাত্র ১৫জন এসেছেন । চলতি বছরের মধ্যে আরো চারটি জাহাজ হস্তান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ওয়ের্স্টান মেরিনের টেকনিক্যাল ডিরেক্টর মুহাম্মদআব্দুল মোবিন, প্রকিউরমেন্ট ডিরেক্টর মোহাম্মদ আরিফুজ্জামান এবং প্রকল্প পরিকল্পনা সম্পন্নকারী ইস্ট উইন্ড জার্মানির ম্যাক্স এ্যারস।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, জামার্নিশ্যয়র লয়েডের তত্বাবধানে, আইএমও নির্দেশণা অনুসারে নির্মিত ১০০ মিটার লম্বা এবং ৫২০০টন ধারণ ক্ষমতা সম্পন্ন  এ জাহাজ দুটি হিমশীতল এবং প্রতিকূল পরিবেশে চলাচল সক্ষম। ওয়েস্টার্ন মেরিনই বাংলাদেমে প্রথম এই ধরনের জাহাজ নির্মাণ করছে।

উল্লেখ্য, ১৬০ কোটি ব্যয়ে নির্মিত এ দুটি জাহাজে ব্যবহার করা হয়েছে দেড় হাজার মে.টন আইস ক্লাস স্টিল, ২২ কি.মি. মেরিন ক্যাবল এবং মরিচা প্রতিরোধ ও সৌন্দর্য্য বর্ধনের জন্য মালয়েশিয়া থেকে আনা ২৪০০ লিটার রং লাগানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬১০ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

ksrm
‘ই-নামজারি সেবা নিশ্চিতে অক্টোবরেই হটলাইন চালু’
আদিতমারীতে স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের পরিচয়পত্র দেওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা
ন্যায্য অধিকার আদায়ে জাপা সবসময় শ্রমিকদের পাশে থাকবে
চাকরি না হওয়ার করণ ফেসবুক!


রংপুর উপ-নির্বাচন: সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী
অবশেষে বার্সার অনুশীলনে মেসি
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন
উখিয়ায় বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন