php glass

শ্রীমঙ্গলে বিডিআর বিদ্রোহে ৪৪ জওয়ানের বিভিন্ন মেয়াদে সাজা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২০০৯ সালের বিডিআর বিদ্রোহে জড়িত থাকার অভিযোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৪ রাইফেল ব্যাটালিয়নের ৪৪ জওয়ানের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে।

মৌলভীবাজার: ২০০৯ সালের বিডিআর বিদ্রোহে জড়িত থাকার অভিযোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৪ রাইফেল ব্যাটালিয়নের ৪৪ জওয়ানের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে।

বুধবার সকালে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) শ্রীমঙ্গল কার্যালয়ে স্থাপিত বিশেষ আদালত-১৪ এ রায় ঘোষণা দেন।

রায়ে আসামিদের অপরাধের গুরুত্ব বিবেচনা করে ৩ জনকে ৭ বছর, ১ জনকে ৬ বছর, ৭ জনকে ৫ বছর, ২ জনকে ৪ বছর, ১ জনকে ৩ বছর ৬ মাস, ৬ জনকে ৩ বছর, ২ জনকে ২ বছর ৬ মাস, ৭ জনকে ২ বছর, ৫ জনকে ১ বছর ৬ মাস, ৪ জনকে ১ বছর, ১ জনকে ৬ মাস এবং ৫ জনকে ৪ মাসের সশ্রম কারাদন্ড ও প্রত্যেক আসামিকে ১০০ টাকা করে জরিমানা করা হয়।

বিশেষ আদালতের বিচার কার্যক্রমে সভাপতিত্ব করেন যোগাযোগ পরিদপ্তরের পরিচালক কর্নেল এসএম ফরহাদ। বিচারিক প্যানেলের সদস্য ছিলেন লে. কর্নেল মো. আখতারুজ্জামান ও মোহাম্মদ সাইফুল ওয়াদুদ। অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল ফরহাদ আহমদ এবং স্পেশাল প্রসিকিউটর আমিনুর রহমান খান ও হাবিবুর রহমান।

বিচারকার্যে প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন ১৪ বর্ডার গার্র্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. নুরুল হুদা।

রায় ঘোষণার সময় আদালতে ৪৪ জন আসামির সবাই উপস্থিত ছিলেন।  আসামি পক্ষে অভিযুক্তের বন্ধু (ফ্রেন্ড অব দি অ্যাকিউজড) হিসেবে মেজর মির্জা জাহাঙ্গীর হোসেন আদালতে সার্বক্ষণিক উপস্থিত থেকে তাদের আইনগত সহায়তা দেন।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি ২০১১ তারিখে আসামিদের বিরুদ্ধে গঠনকৃত চার্জ শুনানো হলে মোট ৪৪ জনের মধ্যে ২১জন নিজেদেরকে নির্দোষ দাবি করেন এবং ২৩ জন নিজ কৃতকর্মের জন্য দোষ স্বীকার করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১১

ksrm
পাকিস্তানের গুলিবর্ষণ থেকে শিশুদের বাঁচালো ভারতীয় সেনা
মেয়র প্রার্থী হতে চান শাহাদাত-বক্কর-সুফিয়ান
‘এ শিক্ষা আমরা অন্যদের মাঝেও ছড়িয়ে দেবো’
সফলতা যদি সত্যি চান...
ছাগল পালন করে স্বাবলম্বী করিম


মঠবাড়িয়ায় গৃহকর্মীকে গণধর্ষণে থানায় মামলা
মাল্টা চাষে স্বাবলম্বী ঘোড়াঘাটের আবু সায়াদ
ঝালমুড়ি খাওয়ানোর লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণ!
সিরিজ ড্র করল ইংল্যান্ড, ট্রফি অস্ট্রেলিয়ারই
মারাঠি সিনেমার গানে অনুপম রায়