php glass

আদমশুমারি: বুদ্ধি প্রতিবন্ধীরা বাদ পড়ায় গণনা সঠিক হবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আদমশুমারি ও গৃহগণনা-২০১১ এর প্রতিবন্ধী বিষয়ক প্রশ্নপ্রত্রে বুদ্ধি প্রতিবন্ধিতার বিষয়টি বাদ পড়েছে। ফলে  এই প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ গণনা নিশ্চিতকরণ সম্ভব হবে না বলে মতপ্রকাশ করেছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং অ্যাকশনএইড বাংলাদেশ।

ঢাকা: আদমশুমারি ও গৃহগণনা-২০১১ এর প্রতিবন্ধী বিষয়ক প্রশ্নপ্রত্রে বুদ্ধি প্রতিবন্ধিতার বিষয়টি বাদ পড়েছে। ফলে  এই প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ গণনা নিশ্চিতকরণ সম্ভব হবে না বলে মতপ্রকাশ করেছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং অ্যাকশনএইড বাংলাদেশ।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বৃহস্পতিবার ‘প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ গণনা নিশ্চিতকরণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় এ মত প্রকাশ করে জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং অ্যাকশনএইড বাংলাদেশ।

সভার মূল প্রবন্ধে বলা হয়, আদমশুমারি ও গৃহগণনা-২০১১ এর গণনা পদ্ধতিতে প্রতিবন্ধী ব্যক্তিদের গণনার জন্য আলাদা একটি প্রশ্ন রাখলেও তা প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ গণনা নিশ্চিত করতে পারবে না। প্রশ্নপ্রত্রে বাক প্রতিবন্ধিতা, দৃষ্টি প্রতিবন্ধিতা, শ্রবণ প্রতিবন্ধিতা, শারিরীক প্রতিবন্ধিতা, মানসিক প্রতিবন্ধিতা ও অটিস্টিকের কথা উল্লেখ থাকলেও বুদ্ধি প্রতিবন্ধিতার কথা উল্লেখ নেই।

প্রবন্ধে বলা হয়, প্রতিবন্ধীদের একটি বড় অংশ বুদ্ধি প্রতিবন্ধী। যদিও গণনায় বুদ্ধি প্রতিবন্ধীদের অটিস্টিকদের আওতাভুক্ত করার কথা রয়েছে তথাপি অটিস্টিক ও বুদ্ধিপ্রতিবন্ধী এক কথা নয়। এতে অনেক বুদ্ধি প্রতিবন্ধীই বাদ পড়বে এ গণনা থেকে।

এছাড়াও মূল প্রবন্ধে বহুমাত্রিক প্রতিবন্ধীদের তথ্য সংগ্রহের কোনো সুযোগ না থাকায়ও প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ গণনা নিশ্চিত করণ সম্ভব হবে না বলেও জানানো হয়।

বিভিন্ন গণমাধ্যম কর্মীদের অংশগ্রহণে এ মতবিনিময় সভায় আদমশুমারীর সময় প্রতিবন্ধী সম্পর্কিত বিভিন্ন তথ্য গ্রহণ ও দেওয়ার ক্ষেত্রে সমস্যাগুলো তুলে ধরে এর সমাধানে সচেতনতা তৈরিতে বিশেষ ভ’মিকা রাখার জন্য গণমাধ্যম ও সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্য কমিশনার অধ্যাপক সাদেকা হালিম জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং অ্যাকশনএইড বাংলাদেশের বক্তব্যকে সমর্থন করে বলেন ‘প্রতিবন্ধীদের সরকারি সকল প্রকার সাহায্য-সহযোগিতা লাভের বিষয়টি  নিশ্চিত করা সহ দেশের অর্থনৈতিক উন্নয়নে আদমশুমারিতে প্রতিবন্ধীদের সংখ্যা নিশ্চিত করা অপরিহার্য।

কিন্তু যদি বুদ্ধি প্রতিবন্ধী ও বহুমাত্রিক প্রতিবন্ধীদের আলাদাভাবে গণনা করা সম্ভব না হয় তবে প্রতিবন্ধীদের সঠিক সংখ্যা নিরূপণও সম্ভব হবে না।

তবে এ দাবিটি আরও কিছুদিন আগে আসলেও হয়তো আরও ভাল হতো বলে তিনি জানান।

সভায় তিনি প্রতিবন্ধীদের সঠিক ও পর্যাপ্ত তথ্য দেওয়ায় জনগণকে উৎসাহিত করতে প্রচার চালানোর জন্য উপস্থিত গণমাধ্যম কর্মীদের প্রতি আহবান জানান।

প্রতিবন্ধী অধিকার বিষয়ক জাতিসংঘ কমিটির সদস্য মনসুর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা আরও অংশগ্রহণ করেন বিটিভির উপমহাপরিচালক কামরুন্নেসা হাসান, ডিজেভেলিটি রাইটস ওয়াচ গ্রুপের কনভেনর কাজী রোজী, সিডিডির নির্বাহী পরিচালক এ এইচ এম নোমান খানসহ অন্যান্য মিডিয়া ব্যক্তিত্ব।

বাংলাদেশ সময়: ১৬২১, মার্চ ১০, ২০১১

ksrm
নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
‘আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মানুষের আস্থা বাড়বে’
প্রধানমন্ত্রী ক্ষিপ্ত হয়েছিলেন…
‘মাদকাসক্ত’র কাণ্ডে যুক্তরাষ্ট্রে প্লেনের জরুরি অবতরণ
সুনামগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন


পঞ্চমবার রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সভাপতি তপন মাহমুদ
চার ক্লাবেই ক্যাসিনো খেলার সরঞ্জাম, অভিযান চলবে
‘উপসাগর’ থেকে বিদেশিদের দূরে থাকার হুঁশিয়ারি রুহানির
ফরহাদ রহমানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে সমাবেশ
ঢাকায় দুদুর মামলার আদেশের তারিখ পেছালো