php glass

২৩ প্রকল্পের একটির কাজ শুরু

পিপিপি যেন কাজীর গরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আমলাতান্ত্রিক জটিলতা, প্রকল্পের গুরুত্বহীনতা, উদ্যোক্তাদের অনাগ্রহের কারণেই থমকে গেছে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কার্যক্রম। অনেকটা কাজীর গরুর মতো অবস্থা- কাগজে-কলমে আছে, বাস্তবে নেই।

ঢাকা: আমলাতান্ত্রিক জটিলতা, প্রকল্পের গুরুত্বহীনতা, উদ্যোক্তাদের অনাগ্রহের কারণেই থমকে গেছে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কার্যক্রম। অনেকটা কাজীর গরুর মতো অবস্থা- কাগজে-কলমে আছে, বাস্তবে নেই।

পিপিপির আওতায় কাগজ-কলমে ২৩টি প্রকল্প থাকলেও এখন পর্যন্ত কাজ শুরু হয়েছে মাত্র একটির। এমনকি এগুলো বাস্তবায়নে কাদের তদারকি থাকবে এ নিয়েও সৃষ্টি হয়েছে জটিলতা।

অর্থ মন্ত্রণালয়ের তদারকি থাকার কথা থাকলেও বাজেটের পর বিনিয়োগ বোর্ডকে এ দায়িত্ব দেওয়া হয়। তাবে আট মাস পর আবার অর্থ মন্ত্রণলায়ের কাছে মতা ফিরে আসছে। চলতি মাসের শেষে সপ্তাহে অর্থ মন্ত্রণালয় তদারকির দায়িত্ব নেবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে, প্রকল্পগুলো ২০১১-২০১২ সালের মধ্যে শেষ করার কথা থাকলেও একটিরও কাজ শেষ করা সম্ভব হবে কি-না তা নিয়েও এখন প্রশ্নে উঠেছে।

জানা গেছে, চলতি অর্থবছরে পিপিপির বাজেটে তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। অর্থবছরের ছয় মাসেও বরাদ্দের কোনও টাকা খরচ হয়নি। পিপিপির আওতায় যে ২৩টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয় তার মধ্যে পাঁচটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন, দুটি যোগাযোগ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, আটটি সেবাখাতে এবং বাকিগুলো বিপণীবিতান, বিনোদনকেন্দ্র, আবাসিক এলাকা ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নির্মাণ সংক্রান্ত। পিপিপির মাধ্যমে শুধু যাত্রাবাড়ী-গুলিস্তান ফাইওভার প্রকল্পের কাজ শুরু হয়েছে গত ডিসেম্বরে। ওই মাসেই দরপত্র চূড়ান্ত করা হয় এলিভেটেড এক্সপ্রেসওয়ের। চলতি মাসেই এর কাজ শুরু করার কথা।

প্রকল্পের বিদ্যুৎকেন্দ্রগুলো হচ্ছে- সিরাজগঞ্জে ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, খুলনা ও চট্টগ্রামে এক হাজার ৩২০ মেগাওয়াট করে দু’টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, মেঘনা ঘাটে ৪৫০ মেগাওয়াট মতার বিদ্যুৎকেন্দ্র এবং সিদ্ধিরগঞ্জে ৪০০ মেগাওয়াট মতার বিদ্যুৎকেন্দ্র।

সেবাখাতে পাঁচটি প্রকল্প নেওয়া হয়েছে। এগুলো হলো- হবিগঞ্জে ডায়াবেটিক হাসপাতাল নির্মাণ, ৫০ বেডের ফাইলেরিয়া হাসপাতাল নির্মাণ, পাবনায় কমিউনিটি হেলথ অ্যান্ড হাসপাতাল নির্মাণ, খুলনায় শিশু হাসপাতাল নির্মাণ, চট্টগ্রামের কালুরঘাটে এ কে খান হেলথ সেন্টার নির্মাণ, খুলনায় শিশু হাসপাতাল নির্মাণ, অ্যাম্বুলেন্স সেবা চালু, উন্নতমানের ট্রমা সেন্টার স্থাপন ও দেশে বিদ্যমান ট্রমা সেন্টারগুলোকে আরও শক্তিশালীকরণ এবং দেশের বড় হাসপাতালগুলোতে অটোমেশন সার্ভিস প্রবর্তন।
 
নির্বাচিত ছয়টি উন্নয়ন প্রকল্পের মধ্যে রাজশাহী সিটি করপোরেশনের জন্য পাঁচটি এবং বরিশাল সিটি করপোরেশনের জন্য রয়েছে একটি।

প্রস্তাবিত অন্যান্য প্রকল্পের মধ্যে বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মাণ, কক্সবাজারে ইয়ুথ ইন নির্মাণ, চট্টগ্রামের সাহেববাজার এলাকায় মার্কেট নির্মাণ, রাজশাহী মহানগরীর আবর্জনা ও আধার উন্নয়ন, সিলিন্দায় নতুন আবাসিক এলাকা নির্মাণ, কেন্দ্রীয় পার্ক উন্নয়ন এবং পদ্মা নদীর তীরে ইকোপার্ক নির্মাণ প্রকল্প রয়েছে।

পিপিপির উদ্যোগ বাস্তবায়ন সম্পর্কে সম্প্রতি সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলেছে, এর জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে নজর দিতে হবে সরকারকে। প্রথমত- প্রয়োজনীয় আইন প্রণয়ন করতে হবে, যাতে ভূমি অধিগ্রহণ ও জমির মূল্য নির্ধারণের বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে। এর অভাব এবং দ্বিতীয়ত- দুর্বল প্রাতিষ্ঠানিক অবকাঠমোর কারণে পিপিপি বাস্তবায়ন অনেক পিছিয়ে যাচ্ছে।

সিপিডি আরও বলেছে, চলতি অর্থবছরের বাজেটে সংশ্লিষ্ট বিষয়ে দ কর্মকর্তাদের সমন্বয়ে একটি অফিস স্থাপনের কথা বলা হয়েছিল। কিন্তু আজও সে বিষয়ে কোনও অগ্রগতি নেই। এটিও একটি কারণ। চতুর্থত- আমলাতান্ত্রিক জটিলতা পিপিপির অগ্রগতি না হওয়ার অন্যতম কারণ। বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মধ্যে সমন্বয়হীনতা এবং দরপত্র আহ্বান ও যাচাইয়ে কালপেণের কারণে অনেক প্রকল্পের কাজ পিছিয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মার্চ ১০, ২০১১

ksrm
দর্শনায় পল্টু হত্যা মামলা, উপজেলা যুবলীগের ৭জন কারাগারে
সিলেটে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
রামুতে মোটরসাইকেলের ধাক্কায় ব্যবসায়ী নিহত
৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিতে ‘গোমেড কিট’
পেঁয়াজের দাম ২৫ থেকে ৭০ টাকা কীভাবে হয়?


পরিবেশ দূষণে দুই কারখানা, ২৫ লাখ টাকা জরিমানা
চট্টগ্রামে যুবলীগের নেতা নির্বাচন করবেন কাউন্সিলররা
ত্রিপুরাকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব 
রাখাইনে ‘গণহত্যার হুমকিতে’ আরও ৬ লাখ রোহিঙ্গা: ইউএন 
প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৪ ব্যবসায়ীকে জরিমানা