php glass

সাঁথিয়া বধ্যভূমি পরিদর্শনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্তদল: সংরতি কঙ্কাল জব্দ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

’৭১-এ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার একটি দল বুধবার দুপুরে পাবনার সাঁথিয়া উপজেলার করমজা বধ্যভূমি পরিদর্শন করে।

পাবনা: ’৭১-এ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার একটি দল বুধবার দুপুরে পাবনার সাঁথিয়া উপজেলার করমজা বধ্যভূমি পরিদর্শন করে।

যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের কারারুদ্ধ সাবেক আমির মতিউর রহমান নিজামীর নির্বাচনী এলাকা হচ্ছে সাঁথিয়া ।

তদন্ত সংস্থার তদন্তকারী কর্মকর্তা (সহকারী পুলিশ সুপার) মনোয়ারা বেগমের নেতৃত্বে তদন্তদল দুপুর দেড়টায় পাবনার সাঁথিয়া উপজেলার করমজা মধ্যপাড়া গ্রামের বধ্যভূমি পরিদর্শন করে।
এসময় ওই গ্রামে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধসমূহের ব্যাপারে স্থানীয়দের দেওয়া স্যা, তথ্য উপাত্ত নেন তারা।

তদন্তদলের সদস্যরা গ্রামের ইসমাইল হোসেন, আমিন উদ্দিন, নাজিম উদ্দিন, আমিন উদ্দিনসহ ১৫ জনের স্যা  নেন।

সাক্ষ্য দেওয়ার সময় তদন্তদলের কাছে তারা জানান, ‘মুক্তিযুদ্ধ চলাকালীন করমজা মধ্যপাড়া গ্রামের শান্তি কমিটির চেয়ারম্যান খোদা বক্সের নেতৃত্বে স্থানীয় রাজাকাররা ওই গ্রামের মেগা ঠাকুর, দিজু ঠাকুর, করুপাগল ঠাকুর, মুরালা রানী, আদু হলদার, কার্তিক হলদার, ষষ্ঠী হলদার ও ফকির আলীসহ ১০ জনকে পাকবাহিনীর হাতে তুলে দেয়।

পরে হানাদার পাকি সেনারা মেগা ঠাকুরের বাড়ির উঠোনে সবাইকে গুলি করে হত্যা করে। নিহতদের মধ্যে নয়জন হিন্দুকে করমজা বধ্যভূমিতে গণকবর দেওয়া হয় এবং একজন মুসলমানকে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।’
 
এর আগে তদন্তদল ২০০০ সালের ৭ ডিসেম্বর করমজা বধ্যভূমি থেকে উত্তোলনকৃত (সাঁথিয়া থানায় সংরতি) মুক্তিযুদ্ধে নিহত ১০ জনের কঙ্কালের অংশ বিশেষ তদন্তের স্বার্থে জব্দ করে পুনরায় সাঁথিয়া থানা পুলিশের হেফাজতে রাখে।

কঙ্কালের অংশ বিশেষের মধ্যে রয়েছে দু’টি মাথার খুলি, সাতটি খুলির অংশ এবং ৪শ’ ২৭টি হাড়।
 
তদন্তদলের অন্য সদস্যরা হলেন আব্দুর রাজ্জাক  খান (পুলিশ পরিদর্শক), জেডএম আলতাফুর রহমান (পুলিশ পরিদর্শক) ও ইদ্রিস আলী (পুলিশ পরিদর্শক)।

তদন্তদল দুপুর আড়াইটার দিকে জয়পুরহাট জেলার উদ্দেশে পাবনার সাঁথিয়া ত্যাগ করে। সেখানেও তারা মানবতাবিরোধী অপরাধসমূহ তদন্ত, ঘটনাস্থল পরিদর্শন ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেবেন।

বাংলাদেশ সময়: ২১৩৭  ঘণ্টা, মার্চ ০৯, ২০১১

জাদুঘরে ইসমাইল চৌধুরীর একক প্রদর্শনী ‘রিদম অব ন্যাচার’
জেলা আ’লীগের বর্ধিত সভা শনিবার, কেন্দ্রীয় নেতারা নাটোরে
চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে আগুন
সোনারগাঁয়ে মেশিনে ওড়না পেঁচিয়ে পোশাককর্মী নিহত
বকেয়া ঋণের টাকা চাওয়ায় ব্যাংক ম্যানেজারকে হুমকি


ধামরাইয়ে নিরাপত্তাকর্মীর মরদেহ উদ্ধার
হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জে ২ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক
নাটোরে ট্রলির ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
নারায়ণগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু