মৌলবাদ জঙ্গিবাদ বন্ধ করতে সাংস্কৃতিক কর্মকাণ্ড জোরদার করতে হবে: তথ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ বলেছেন, মৌলবাদ, জঙ্গিবাদ বন্ধ করতে হলে দেশব্যাপী সাংস্কৃতিক কর্মকাণ্ড জোরদার করতে হবে।

ঢাকা: তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ বলেছেন, মৌলবাদ, জঙ্গিবাদ বন্ধ করতে হলে দেশব্যাপী সাংস্কৃতিক কর্মকাণ্ড জোরদার করতে হবে।

মো. শাহরিয়ার আলমের এক প্রশ্নের জবাবে মঙ্গলবার মন্ত্রী সংসদে একথা বলেন।

মন্ত্রী বলেন, মৌলবাদ-জঙ্গিবাদ বন্ধের জন্য সাংষ্কৃতিক কর্মকাণ্ডকে জেলা উপজেলা পর্যায়ে ছড়িয়ে দিতে হবে। খেলার মাঠের ব্যবস্থা করতে হবে। সে লক্ষ্যে আমরা জেলা উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রসার ঘটানোর কাজ করছি।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সংস্কৃতির উন্নয়নের লক্ষ্যে সাংস্কৃতিক প্রতিষ্ঠানের জন্য চলতি অর্থ বছরে ৯৮ লাখ ৩৯ হাজার বরাদ্ধ রয়েছে। তা ছাড়া সারাদেশে সাংস্কৃতিক কার্যক্রম জোরদার করার জন্য চলতি অর্থ বছরে ১০০ কোটি টাকা বরাদ্ধ রয়েছে।

ফরিদা আখতারের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে সার্টিফিকেট কোর্স চালুর পরিকল্পনা রয়েছে। বর্তমানে দেশের ৫৫টি জেলা শিল্পকলা একাডেমীতে সিলেবাসভিত্তিক উচ্চাঙ্গ সংগীত, সাধারণ সংগীত, উচ্চাঙ্গ নৃত্য, নাটক, আবৃত্তি, চারুকলা ও তালবাদ্যযন্ত্র বিষয়ে ৪ বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স চালু রয়েছে।

এছাড়া কেন্দ্রীয় শিল্পকলা একাডেমীসহ সারাদেশের শিল্পকলা একাডেমীগুলোতে সংস্কৃতির বিভিন্ন শাখায় পক্ষকালব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এসব কর্মশালায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ দেন অভিজ্ঞানপত্র বা সার্টিফিকেট দেওয়া হয়।

নারায়ন চন্দ্র চন্দের প্রশ্নের জবাবে তিনি বলেন, খুলনা জেলার ফুলতলা উপজেলার দক্ষিণ ডিহি গ্রামে অবস্থিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়িকে ২০০৬ সালে পুরাকীর্তি হিসেবে ঘোষণা করা হয়েছে। সেখানে অনুষ্ঠানের জন্য কোনো স্থাপনা নাই। তবে মাঠের একপ্রান্তে মৃণালিনী মঞ্চ এবং অপর প্রান্তে জেলা পরিষদের ডাকবাংলা রয়েছে। ডাকবাংলা এবং রবীন্দ্রণাথ ঠাকুরের শ্বশুরবাড়িসহ ৩ দশমিক ২৬ একর জমি প্রত্মতত্ত্ব অধিদফতরের অনুকুলে হস্তান্তর করা হয়েছে। রবীন্দ্রণাথ ঠাকুরের শ্বশুরবাড়িটি যথাযথ সংস্কারের জন্য ৩৭ লাখ ৭৯ হাজার ৯৯১ টাকার প্রাক্কলন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ০১, ২০১১

Nagad
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা
বসুন্ধরা গ্রুপের সিনিয়র ডিএমডি বেলায়েত হোসেন আর নেই


পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় সাড়ে তিন শতাধিক যানবাহন
সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে
খুমেক হাসপাতালে বিক্রি হচ্ছে করোনা নেগেটিভ সার্টিফিকেট!
প্রভাতী ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম খুন