মাদারীপুরে ইটভাটা থেকে শেকল বাঁধা অবস্থায় শ্রমিক উদ্ধার, গ্রেপ্তার-২

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মাদারীপুরের কালকিনি উপজেলার ধুলগ্রামের এমআরবি ব্রিকফিল্ড থেকে মঙ্গলবার দুপুরে শেকল বাঁধা অবস্থায় এক শ্রমিককে উদ্ধার করেছে র‌্যাব। এ ঘটনায় র‌্যাব ইটভাটাটির ম্যানেজার ও শ্রমিক সর্দারকে আটক  করেছে।

মাদারীপুর: মাদারীপুরের কালকিনি উপজেলার ধুলগ্রামের এমআরবি ব্রিকফিল্ড থেকে মঙ্গলবার দুপুরে শেকল বাঁধা অবস্থায় এক শ্রমিককে উদ্ধার করেছে র‌্যাব। এ ঘটনায় র‌্যাব ইটভাটাটির ম্যানেজার ও শ্রমিক সর্দারকে আটক  করেছে।

উদ্ধারকৃত শ্রমিকের নাম মিজানুর রহমান। সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার হাওলাভাঙ্গী গ্রামে তার বাড়ি। এসময় ভ্রাম্যমাণ আদালত তিনটি ইটভাটাকে অবৈধভাবে কাঠ পোড়ানোর দায়ে এক লাখ বিশ হাজার টাকা জরিমান করেন।

মাদারীপুর র‌্যাব-৮ এর ক্যাম্প কমান্ডার ফ্লা.লে. মো. শামীম সরকার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে র‌্যাব -৮ মাদারীপুর এর একটি বিশেষ দল জেলার কালকিনি উপজেলার ধুলগ্রাম এলাকার এমআরবি ব্রিকফিল্ডে অভিযান চালায়। এ সময় ইটভাটাটির ৩ নং ব্লক থেকে শেকল বাঁধা অবস্থায় শ্রমিক মিজানুর রহমান (২৪) নামের এক যুবককে উদ্ধার করা হয়।
এ ঘটনায় ইটভাটা মালিক মাহবুবর রহমান আবু ভুইয়া (৭০), ভাটা ম্যানেজার গৌরাঙ্গ বিশ্বাস (৬০) ও শ্রমিক সরদার ইয়াসিনকে (৩০) আসামি করে কালকিনি থানায় একটি নিয়মিত মামলা দায়ের করে।
   
উদ্ধারকৃত যুবক মিজানুর রহমান জানান, গত দুই মাস আগে শ্রমিক সরদার ইয়াসিনের আত্মীয় অহিদুল আমাকে সাড়ে সাত হাজার টাকা অগ্রিম দিয়ে ইট ভাটায় কাজ করার কথা বলে নিয়ে আসে। তার কয়েক দিন পর আমি বাড়ি চলে যেতে চাইলে আমাকে দুই পায়ে দিন রাত শিকল দিয়ে বেঁধে রাখতো এবং এভাবেই শিকল বাঁধা অবস্থায় আমাকে দিয়ে কাজ করাতো’।

মিজান আরো বলেন, ‘কয়েক দিন আগে ইট ভাটা মালিক আমাকে দেখতে এসে বলে, ‘....কে ভাটায় তুলে দে, পুড়ে যাক’।

পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চৌধুরী এমআরবি ব্রিকস ফিল্ডকে অবৈধ ভাবে কাঠ পোড়ানোর দায়ে ৩০ হাজার টাকা, সততা ব্রিকস ফিল্ড ৫০ হাজার ও এশিয়ান হাওলাদার ব্রিকস ফিল্ডকে ৯০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

বাংলাদেশ সময়: ১৭৫৭ঘণ্টা, মার্চ ০১, ২০১১

Nagad
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ


ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি