জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ৭শ’ কোটি টাকার তহবিল : স্পিকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতীয় সংসদের স্পিকার মো. আব্দুল হামিদ অ্যাডভোকেট বলেছেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় জাতীয় এবং আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করতে হবে।

ঢাকা : জাতীয় সংসদের স্পিকার মো. আব্দুল হামিদ অ্যাডভোকেট বলেছেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় জাতীয় এবং আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করতে হবে।

সরকার এরই মধ্যে ৭০০ কোটি টাকার জলবায়ু পরিবর্তন ট্রাস্ট  গঠন করেছেন। এর আওতায় অনেকগুলো প্রকল্প হাতে নেওয়া হয়েছে এবং আরো নতুন নতুন প্রকল্প হাতে নেওয়ার প্রক্রিয়া চলছে।”

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘সংসদ সদস্যদের সঙ্গে জলবায়ু পরিবর্তন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্পিকার আব্দুল হামিদ  বলেন, ‘কাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ড’ গঠন করা হয়েছে। যার পরিমাণ প্রায় ১১০.২ মিলিয়ন ডলার। যুক্তরাজ্য, সুইডেন, ডেনমার্ক ও ইউরোপীয় ইউনিয়ন এ তহবিল গঠনে সাহায্য করছে।’

জলবায়ু পরিবর্তন, কৌশল ও কর্ম পরিকল্পনা বাস্তবায়নে এ তহবিল ব্যবহার করা হবে বলে তিনি জানান ।

পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাসান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার এর বাংলাদেশ প্রধান অধ্যাপক নিয়াজ আহমেদ খান, ডিএফআইডি’র বাংলাদেশ প্রধান ক্রিস অস্টিন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার এর জলবায়ু বিশেষজ্ঞ ড. আনসারুল করিম।

তিনি তার প্রবন্ধে ঝুঁকি মোকাবেলা, করণীয়, অভিযোজন প্রক্রিয়া, অর্থায়ন প্রক্রিয়া, প্রযুক্তি স্থানান্তর এবং দক্ষতা বৃদ্ধি প্রক্রিয়া তুলে ধরেন।

অনুষ্ঠানের মুক্ত আলোচনায় দেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলের সাংসদরা জলবায়ু পরিবর্তনে ঝুঁকির কথা তুলে ধরে বলেন, দ্রুত ও কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সঠিক কর্ম পরিকল্পনা হাতে নিতে হবে। উন্নত দেশগুলোকে এ ব্যাপারে কিভাবে বাধ্য করা যায় তা ভাবতে হবে।

তারা বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যদি বাড়ে, তবে দেশের দক্ষিণাঞ্চলের মানুষ কোথায় গিয়ে দাঁড়াবে? তাই সবার নিরাপদ অভিবাসনের দিকে আমাদের জোর দিতে হবে।

সভাপতির বক্তব্যে ড. হাসান মাহমুদ বলেন, ক্ষতিগ্রস্ত দেশগুলোর দাবি অনুযায়ি উন্নত দেশগুলো তেমন কোনও পদক্ষেপ নেয়নি।

তবে তাদের কার্বন নি:সরণ তারা  ৬০ শতাংশ থেকে নামিয়ে ৫০ শতাংশ করেছে।  আশংকার কথা, আবার উন্নয়নশীল দেশগুলোর কার্বন নি:সরণ বেড়ে গেছে।

সরকারের গঠিত তহবিলের দুই তৃতীয়াংশ  দেশের দক্ষিণাঞ্চলের জন্য বরাদ্দ করা হবে জানিয়ে হাসান মাহমুদ বলেন, বাংলাদেশ তার সামর্থ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।  

বাংলাদেশ সময় ১৫১২ ঘণ্টা, মার্চ ১, ২০১১

Nagad
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান
মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ


খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা