ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে মার্চ-এপ্রিল দু’মাস মাছ ধরা বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকার ঘোষিত ইলিশের অভয়াশ্রমে মাছ সংরক্ষণের জন্য ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে সব ধরনের মাছ ধরার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য বিভাগ।

ভোলা: সরকার ঘোষিত ইলিশের অভয়াশ্রমে মাছ সংরক্ষণের জন্য ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে সব ধরনের মাছ ধরার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য বিভাগ।

এ দু’নদীর ১৯০ কিলোমিটার এলাকায় মার্চের প্রথম দিন থেকে ৩১ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ ধরার চেষ্টা করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে মৎস্য বিভাগ জানিয়েছে।

জেলা মৎস্য অফিস সূত্র জানায়, সরকার ঘোষিত অভয়াশ্রমের আওতায় রয়েছে তেঁতুলিয়া নদীর ইলিশার শাহবাজপুর চ্যানেল থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত ৯০ কিলোমিটার এবং ভোলার ভেদুরিয়া থেকে মনপুরার চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকা। এ দুটি নদীতে মার্চ-এপ্রিল মাছ ধরা নিষিদ্ধ থাকে।

জেলা মৎস্য কর্মকর্তা পলাশ হালদার বাংলানিউজকে জানান, মাছের অভয়াশ্রমে উৎপাদন বাড়ানো এবং মাছ সংরক্ষণের লক্ষে মৎস্য বিভাগ মেঘনা ও তেঁতুলিয়া নদীর বিশেষ দুটি স্থানে মাছ ধরার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পলাশ হালদার জানান, এ সময়টায় মাছ নদীতে ডিম ছাড়ে।

তিনি বলেন, ‘জেলেরা যাতে এ দু’মাস নদীতে জাল না ফেলে সেজন্য লিফলেট ও পোস্টার লাগানোসহ ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। এ দু’মাস মৎস্য বিভাগ, পুলিশ ও কোস্টগার্ডসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নদীতে টহল দেবেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মার্চ ০১, ২০১১

Nagad
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’
দলের ভাবমূর্তি নষ্ট করে অর্থ-সম্পদ বাড়ালে ছাড় নয় 
ঢাকা উত্তরে ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু করলো ইডটকো
বাড়িভাড়া জুলাই থেকে ৫০ শতাংশ করার দাবি
দিরাইয়ে করোনা আক্রান্ত হয়ে বৃদ্ধার মৃত্যু


কমলনগরে নদী ভাঙন রোধের দাবিতে মানববন্ধন
করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯
ঈদুল আজহার ছুটি বাড়ানো হবে না: মন্ত্রিপরিষদ সচিব
সিলেটে ৫ উপজেলার ৩৭ ইউনিয়ন বন্যা কবলিত
রাজশাহীতে দেরি হচ্ছে ফ্লাইট চালু