আত্মপ্রকাশ করল স্বাধীনতা শিক্ষক পরিষদ

প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকরাও এর সদস্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি অরাজনৈতিক শিক্ষক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করল বাংলাদেশ স্বাধীনতা শিক্ষক পরিষদ (বাস্বাশিপ)।

ঢাকা: বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি অরাজনৈতিক শিক্ষক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করল বাংলাদেশ স্বাধীনতা শিক্ষক পরিষদ (বাস্বাশিপ)।

মঙ্গলবার জাতীয়   প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে নাম ঘোষনা করেন সংগঠনটির কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে বাস্বাশিপ’র  আহবায়ক ঢাবির অধ্যাপক ড.আব্দুল মান্নান চৌধুরী সাংবাদিকদের জানান,  ‘ বাস্বাশিপ বাংলাদেশের শিক্ষাদানের সঙ্গে সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের একটি সম্মিলিত  সংগঠন।’

এ ধরনের শিক্ষক সংগঠনকে বাংলাদেশে প্রথম হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের ঐক্যবদ্ধ করে শিক্ষকদের অধিকার প্রতিষ্ঠা এবং শিক্ষার মান উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য এ সংগঠন গঠন করা হয়েছে।’

তিনি বলেন, সংগঠনটির উদ্দেশ্য হল - অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন মানবসম্পদ সৃষ্টিতে সহায়তা করা, জীবন ঘনিষ্ঠ, উৎপাদনক্ষম, ও প্রয়োগিক শিক্ষাকে পৃষ্ঠপোষকতা , শিক্ষকদের অধিকার আদায়, শিক্ষাব্যবস্থা জাতীয়করনের লক্ষ্যে কাজ করা এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সম্পর্কে শিক্ষা দান।

সম্মেলনে মুক্তিযুদ্ধের পক্ষের শিক্ষকদের ঐক্যবদ্ধ করে মুক্তিযুদ্ধের চেতনায় একটি সুন্দর বাংলাদেশ প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন সংগঠনটির আহবায়ক।

সম্মেলনে সংগঠনটির কার্যক্রম চালানোর জন্য  ১৩৩ সদস্যের একটি আহবায়ক কমিটি এবং সাত সদস্যবিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটির নাম ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নায়েমের মহাপরিচালক প্রফেসর শামসুর রহমান ও জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য অধ্যক্ষ এম এ আউয়াল সিদ্দিকসহ আহবায়ক কমিটি ও স্টিয়ারিং কমিটির অন্যান্য সদস্য।

বাংলাদেশ সময় ১৩৪০, মার্চ ১, ২০১১

Nagad
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!
জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা


ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি
রাজশাহীতে হারিয়ে যাওয়া সেই শিশুটি বাবাকে ফিরে পেয়েছে