গাজীপুরে ফের বার্ড ফু, ৫ হাজারের বেশি মুরগী নিধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গাজীপুরের একটি ফার্মে ফের বার্ড ফু’র সংক্রমণ দেখা দিয়েছে। সদরের দেশিপাড়ার মেসার্স তুহিন পোল্ট্রি ফার্মের মুরগি বার্ড ফু আক্রান্ত হলে ৫ হাজার ৩৩ টি মুরগি ও ৭ হাজার ৭২১টি ডিম ধ্বংস করা হয়।

গাজীপুর: গাজীপুরের একটি ফার্মে ফের বার্ড ফু’র সংক্রমণ দেখা দিয়েছে। সদরের দেশিপাড়ার মেসার্স তুহিন পোল্ট্রি ফার্মের মুরগি বার্ড ফু আক্রান্ত হলে ৫ হাজার ৩৩ টি মুরগি ও ৭ হাজার ৭২১টি ডিম ধ্বংস করা হয়।

রোববার রাত ১০ টা থেকে সোমবার ভোর পর্যন্ত এসব মুরগি ও ডিম ধ্বংস করা হয়।

গাজীপুরে বার্ড ফু সার্ভিলেন্স কর্মসূচির এডিশনাল ভেটেরিনারি সার্জন মো. রিয়াজুল ইসলাম বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার ওই ফার্মে মুরগি মরার খবর পেয়ে তারা ফার্মটি পরিদর্শন করেন এবং ৩ দিন পর্যবেক্ষণের পর রোববার ফার্মের মৃত মুরগি স্যাম্পল টেস্ট করেন।
 
এ পরীাটি করা হয় গাজীপুর জেলা প্রাণিসম্পদ ল্যাবে।

মুরগিতে প্রাথমিকভাবে বার্ড ফ’ুর জীবাণুর অস্তিত্ব ধরা পড়লে ওই দিনই ঢাকার কেন্দ্রীয় পশুরোগ অনুসন্ধান গবেষণাগারে স্যাম্পল পাঠানো হয়। সেখানেও চূড়ান্তভাবে বার্ড ফু’র জীবাণু শনাক্ত হলে রাত ৮টার দিকে ওই ফার্মের মুরগি ও ডিম ধ্বংসের সরকারি আদেশ আসে বলে জানান সার্জন রিয়াজুল।

তিনি জানান, আদেশ পাওয়ার পর গর্ত খননসহ সব প্রস্তুতি শেষে রাত ১০টা থেকে ফার্মের মুরগি নিধন ও ডিম ধ্বংসের কাজ শুরু হয়। চলে পরের দিন ভোর সাড়ে ৫টা পর্যন্ত।

এ সময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আমিন উদ্দিন, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. শামছুর রহমান, কালিয়াকৈর প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মেজবাহ উদ্দিন, সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন ডা. জলিল, সদর উপজেলা ভূমি কমিশনার পিকে এনামুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

মো. রিয়াজুল ইসলাম আরও জানান, এর আগে ৭ ফেব্রুয়ারি রাতে গাজীপুর সদরের কোণাবাড়ির দেওলিয়াবাড়ি গ্রামের খোরশেদ এগ্রো ফার্মের ৫ হাজার ও ১৯ জানুয়ারি কাপাসিয়ার দস্যু নারায়ণপুরের তমিজ উদ্দিনের মুরগির খামারে আড়াই হাজার বার্ড ফু জীবাণু আক্রান্ত মুরগী নিধন করা হয়।  

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১

Nagad
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার ডি কক
কাউকেই অতিরিক্ত বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: সচিব
ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ


সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ
রোনালদোদের কাজ আরও সহজ করে দিলেন ইব্রা-রেবিচ
হোসেনপুরে শিশুকে কুপিয়ে হত্যা
চমেক হাসপাতালে অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ