php glass

গ্যাস খাত উন্নয়নে মার্চে রাশিয়ার সঙ্গে চুক্তি অনুস্বাক্ষর করবে বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের গ্যাসখাতের উন্নয়ন কাজে সহযোগিতা করতে ইতিবাচক সাড়া দিয়েছে রাশিয়া। এজন্য আগামী ১৫ মার্চ রাশিয়ার রাষ্ট্রীয় তেল গ্যাস প্রতিষ্ঠান গাজপ্রম্ (gazprom) এর একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রতিনিধি দল বাংলাদেশে আসবে।

ঢাকা: বাংলাদেশের গ্যাসখাতের উন্নয়ন কাজে সহযোগিতা করতে ইতিবাচক সাড়া দিয়েছে রাশিয়া। এজন্য আগামী ১৫ মার্চ রাশিয়ার রাষ্ট্রীয় তেল গ্যাস প্রতিষ্ঠান গাজপ্রম্ (gazprom) এর একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রতিনিধি দল বাংলাদেশে আসবে।

সে সময় উভয় দেশের মধ্যে গ্যাস খাতে সহযোগিতা বিষয়ক একটি চুক্তি অনুস্বাক্ষর করা হবে। এর আগে ২১ ফেব্রুয়ারি গাজপ্রমের একটি কারিগরি দল কম্প্রেসার ও কূপ খনন বিষয়ে যৌথভাবে কাজ করতে বাংলাদেশে আসবে।

রোববার রাশিয়া সফর শেষে দেশে ফিরে বাংলানিউজের সঙ্গে আলাপকালে পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর এ কথা জানান।

চেয়ারম্যান বলেন, ‘রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গাজপ্রম আমাদের পজেটিভ সাড়া দিয়েছে। আমরা গ্যাসের প্রেসার ঠিক রাখতে ফেনী ও নরসিংদীতে দুটি কম্প্রেসার বসানোর বিষয়ে তাদের বলেছি। তারা দুটি কম্প্রেসার দিতে রাজি হয়েছে।’

এছাড়া গাজপ্রমের সঙ্গে কুপ খনন বিষয়েও কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘কোথায় কোথায় কূপ খনন হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কোনো আলোচনা হয়নি। আমরা কোথায় কোথায় কূপ খনন করবো সে বিষয়ে আগামী ১৫ ফেব্রুয়ারি পেট্রোবাংলায় একটি মিটিং করে সিদ্ধান্ত নেবো। একই মিটিংয়ে কূপ খননের সঙ্গে সঙ্গে প্রসেস প্ল্যান্ট বাসানোর বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে।

পেট্রোবাংলার উর্ব্ধতন এক কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে সুন্দরপুরে একটি, বেগমগঞ্জে ২টি ও শাহবাজপুরে ২টি কূপ খননের সিদ্ধান্ত নেওয়া আছে। এগুলো পুনর্বিবেচনা করা হবে। পরে রাশিয়ার প্রতিনিধি দল বাংলাদেশে এলে তাদের সামনে পরিকল্পনা উপস্থাপন করা হবে।

পেট্রোবাংলার চেয়ারম্যান বলেন, ‘গাজপ্রম আমাদের যে সহযোগিতা করবে সেটি সাপ্লাইয়ার্স ক্রেডিটের আওতায় হবে না সহজ শর্তে ঋণের আওতায় হবে সে বিষয়েও এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. এ কে এম মশিউর রহমানের নেতৃত্বে গত ৬ ফেব্রুয়ারি ৩ সদস্যের একটি প্রতিনিধি দল রাশিয়ায় যান। পরে ১০ ও ১১ ফেব্রুয়ারি রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গাজপ্রমের বিভিন্ন বিভাগের উর্ব্ধতন কর্মকর্তার সঙ্গে ৮টি বৈঠক অনুষ্ঠিত হয়।  প্রতিনিধি দলের অন্যান্যের মধ্যে ছিলেন জ্বালানি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর।

বাংলাদেশ সময়: ১৮৫৪, ফেব্রুয়ারি ১৩, ২০১১

ফকিরাপুলে ২ জনের মরদেহ উদ্ধার
একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর


স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক
এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল