php glass

চট্টগ্রামে আর্ন্তজাতিক মানের পরিবেশ গবেষণাগার হবে: বন প্রতিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পরিবেশ ব্যবস্থাপনা নিয়ে উন্নত গবেষণার জন্য সরকার চট্টগ্রামে একটি আর্ন্তজাতিক মানের গবেষণাগার স্থাপন করবে।

চট্টগ্রাম: পরিবেশ ব্যবস্থাপনা নিয়ে উন্নত গবেষণার জন্য সরকার চট্টগ্রামে একটি আর্ন্তজাতিক মানের গবেষণাগার স্থাপন করবে।

শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্স ইনস্টিটিউটের পুনর্মিলনী অনুষ্ঠানে বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড.হাছান মাহমুদ এ কথা জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আন্তর্জাতিক মানের উন্নত গবেষণাগারটি স্থাপনে সাড়ে ১২ কোটি টাকা খরচ হবে। শিগগিরই গবেষণাগারটি স্থাপনের প্রক্রিয়া শুরু হবে।’

তিনি আরও জানান, সরকার পরিবেশ বিষয়ে উচ্চতর গবেষণার জন্য বৃত্তির ব্যবস্থা করেছে। চার বছর মেয়াদী পিএইচডি গবেষণার জন্য গবেষকদের দেওয়া হবে প্রতি মাসে ১৫ হাজার টাকা আর এমফিলের জন্য ১০ হাজার টাকা। জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা তহবিল থেকে গবেষণা বৃত্তির তহবিল গঠন করা হবে।  

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরও বলেন, ‘সিঙ্গাপুরের পাখির অভয়াশ্রমের আদলে চট্টগ্রামের দেশের সর্ববৃহৎ পাখিশালা গড়ে তোলা হবে। রাবার বাগান উন্নয়নের জন্য রাবার বোর্ড স্থাপন করে চট্টগ্রামে এর সদর দপ্তর করা হবে।’

এছাড়া প্রতিমন্ত্রী বন বিভাগের দীর্ঘদিনের ক্যাডার-নন ক্যাডার দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দেন।
 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান বন সংরক ইশতিয়াক উদ্দিন আহমেদ, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক মোখলেসুর রহমান, বার্ড’র উপ-পরিচালক নিয়াজ আহমেদ চৌধুরী, ফরেস্ট্রি ইনস্টিটিউটের পরিচালক জসীম উদ্দিনসহ শিক ও প্রাক্তন শিার্থীরা।

দিনব্যাপী এ পুনর্মিলনীতে যোগ দিয়ে প্রাক্তন শিক্ষার্থীরা ক্যাম্পাস জীবনের স্মৃতিচারণে মেতে উঠেন। ফেলে আসা দিনের স্মৃতি হাতড়ে হাসি, ঠাট্টায়ও মেতে উঠেন কর্মজীবনে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত সাবেক শিক্ষার্থীরা। এছাড়া দীর্ঘ সময়ের স্মৃতিঘেরা ক্যাম্পাসও ঘুরে দেখেন সাবেক শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ০৭২৫ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১

মিডিয়াকে দোষ দিয়ে ভালো খেলতে পারার সুযোগ কম: মাশরাফি
বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান


বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 
আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস