php glass

চোরাইপথে দূষিত বর্জ্য পানি ফেলে কৃষি জমি ধবংস

সাভারে দুটি কারখানার ৪৬ লাখ ৪৬ হাজার টাকা জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ডাইং কারখানার দূষিত বর্জ্য ফেলে গ্রামবাসীদের কৃষি জমি বিনষ্ট ও পরিবেশ দূষণের অভিযোগে সাভারে দুটি শিল্প কারখানাকে ৪৬ লাখ ৪৬ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

ঢাকা: ডাইং কারখানার দূষিত বর্জ্য ফেলে গ্রামবাসীদের কৃষি জমি বিনষ্ট ও পরিবেশ দূষণের অভিযোগে সাভারে দুটি শিল্প কারখানাকে ৪৬ লাখ ৪৬ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

শনিবার দুপুরে বিরুলিয়ার অদূরে কুমকুমারী গ্রামে সিমটেক্স ইন্ডাঃ লিঃ ও মোজার্ট নীট লিঃ নামের দুটি শিল্প কারখানায় আকস্মিক অভিযান চালায় অধিদপ্তরের একটি কারিগরী টীম ।

র‌্যাবের সহায়তায় এ অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী।

সিমটেক্স ইন্ডাঃ লিঃ এ উপস্থিত হয়ে দেখা যায়, কারখানাটির ইটিপি স্থাপন করা হলেও তা বন্ধ রাখা হয়েছে এবং বিকল্পপথে অপরিশোধিত দূষিত তরল বর্জ্য স্থানীয় জমিতে নিষ্কাশন করা হচ্ছে।

কারখানা থেকে নির্গত তরল বর্জ্যের নমুনা তাৎণিকভাবে পরীক্ষা করে দ্রবীভূত অক্সিজেন পাওয়া যায় শূণ্য, যা পরিবেশ ও প্রতিবেশের জন্য মারাত্মক তিকর।

অপরদিকে সিমটেক্স ইন্ডাঃ লিঃ মোজার্ট নীট লিঃ নামক ডাইং কারখানায় অভিযান চালিয়ে দেখা যায়, কারখানাটির ইটিপি চালু রাখা হলেও একটি বাইপাস লাইনের মাধ্যমে বেআইনীভাবে লাল বর্ণের দূষিত তরল বর্জ্য সরাসরি জমিতে ফেলা হচ্ছে।

অভিযানকারী দল কারখানায় উপস্থিত হলে কারখানা কর্তৃপ বিষয়টি গোপন রাখার চেষ্টা করলেও তা অভিযানকারী দলের কাছে ধরা পড়ে। এ কারখানা থেকে নির্গত তরল বর্জ্যের নমুনার তাৎণিক রাসায়নিক পরীা করে দ্রবীভূত অক্সিজেন পাওয়া যায় ৩.২৫ মিলিগ্রাম, যা পরিবেশ ও প্রতিবেশের জন্য মারাত্মক তিকর।

উভয় কারখানা থেকে নিঃসৃত লাল, নীল ও কালো বর্ণের তরল বর্জ্য কুমকুমারী গ্রামের একটি বিশাল এলাকা প্লাবিত করে দূরবর্তী এলাকায় ছড়িয়ে পড়ছে।  গ্রামবাসীদের অভিযোগ, এসব বর্জ্যের কারণে এলাকায় কৃষি উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে এবং জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

এনফোর্সমেন্ট টীমের অভিযানকালে এ দুটি কারখানা থেকে এ যাবৎ  ১,৪৫,২০০ ঘনমিটার দূষিত তরল বর্জ্য নির্গমনের ঘটনা উদঘাটন করা হয়।

অভিযান শেষে সিমটেক্স ইন্ডাষ্ট্রিজ লিঃ কে ১৯ লাখ ৫৮ হাজার টাকা এবং মোজার্ট নীট লিঃ কে ২৬ লাখ ৮৮ হাজার টাকা তিপূরণ দন্ডে দন্ডিত করে অবিলম্বে ইটিপি পূর্ণাঙ্গভাবে চালুর করার কঠোর নির্দেশ দেয়া হয়।

কারখান কর্তৃপক্ষ তাদের অপরাধ স্বীকার করে ভবিষ্যতে কারখানার দূষণ বন্ধ করার লিখিত অঙ্গীকার প্রদান করেন। দুটি কারখানার ছাড়পত্র স্থগিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপকে নির্দেশ দেয়া হয়েছে।

২৩:১৭ঘন্টা, ফেব্রুয়ারী ১২, ২০১১

ট্রেলার নিয়ে এলো দীপিকার আলোচিত সিনেমা ‘ছপাক’
বগুড়ায় বসুন্ধরা সিমেন্টের রাজমিস্ত্রি কর্মশালা অনুষ্ঠিত
বিদেশি শিক্ষার্থী ভর্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণের তাগিদ
কোটালীপাড়ায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে পুলিশসহ নিহত ২
কলকাতা থেকে প্রকাশ পাচ্ছে সুমন-বৃষ্টির দ্বৈতগান


একমির উদ্যোক্তা পরিচালক সিনহার শেয়ার কেনার ঘোষণা
অভিশংসন খড়গে ট্রাম্প  
অজয় রায়ের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন
প্রেস কাউন্সিল চেয়ারম্যানের চুক্তির মেয়াদ বাড়লো
‘জনপ্রিয় নেত্রী হওয়ায় খালেদাকে বন্দী রাখা হয়েছে’