php glass

সাভারে মুরগি খামারে বার্ড ফ্লু সংক্রমন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সাভারের রাজাশন এলাকার একটি মুরগি খামারে বার্ড ফ্লু সংক্রমনের খবরে স্থানীয় খামারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ঘাষমহলের সুরেশস্বরী এগ্রো মহল নামের ওই খামারটিতে শুক্রবার সন্ধ্যায় বার্ড ফু সংক্রমনের বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় প্রাণিসম্পদ কার্যালয়।

ঢাকা: সাভারের রাজাশন এলাকার একটি মুরগি খামারে বার্ড ফ্লু সংক্রমনের খবরে স্থানীয় খামারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ঘাষমহলের সুরেশস্বরী এগ্রো মহল নামের ওই খামারটিতে শুক্রবার সন্ধ্যায় বার্ড ফু সংক্রমনের বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় প্রাণিসম্পদ কার্যালয়।

এর আগে কেন্দ্রিয় রোগ অনুসন্ধানাগার (সিডিআইএল) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে খামারটিতে বার্ড ফ্লু’র সংক্রমনের খবরটি সঠিক বলে সাংবাদিকদের জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফরহাদুল আলম। বাংলানিউজকে তিনি জানান, খামারটিতে ১ হাজার ৭ সাতশ’ ৮৪টি মুরগি রয়েছে। শনিবার এগুলো নিধন করা হবে।

এদিকে খামার মালিক মমিনুল ইসলাম জানান, গত ৬ ফেব্রুয়ারি তার খামারে একসঙ্গে চারটি মুরগি মারা যায়। বিষয়টি প্রাথমিক ভাবে সাধারণ ঘটনা মনে করলেও প্রতিরাতেই মুরগি মারা যাওয়ায় বিষয়টি তিনি উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়কে জানান। পরে খামারটির সব মুরগিগুলোকে টিকা দেয়া হলেও মুরগির মৃত্যু বন্ধ হয়নি। শুক্রবার ১শ’ ৫৩টি মুরগি একযোগে মারা গেলে প্রাথমিক ভাবে ধারণা করা হয় খামারটিতে বার্ড ফু জীবানু সংক্রমিত হয়েছে।

বার্ড ফু সন্দেহে কিছু মৃত মুরগীর নমুনা শুক্রবার সকালে সিডিআইএল-এ পাঠানো হলে রাতে জরুরি ফ্যাক্স বার্তা যোগে বার্ড ফ্লু সংক্রমনের বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক আশরাফ আলী জানান, আশপাশে যেনো বার্ড ফু না ছড়িয়ে পড়ে সেজন্য শনিবার মুরগিগুলো মেরে ফেলার সিদ্ধান্ত হয়েছে। তবে খামারীদের এব্যাপারে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

বার্ড ফু সংক্রমনের কারণে ব্যাপক আর্থিক তির মুখে পড়ায় আক্রান্ত খামারীদের সব ধরনের সহায়তা দেয়া হবে জানিয়েছে প্রাণি সম্পদ কার্যালয়।

প্রসঙ্গত: দেশে প্রথমবারের মতো মুরগির দেহে বার্ড ফ্লু সংক্রমনের জীবানু পাওয়া যায় সাভারে বিমান পোল্ট্রি নামের একটি সরকারি মুরগির খামারে।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১১

বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
স্বর্ণ জয়ের পথটা সহজ ছিল না: আফিফ
চলে গেলেন রক্সিট তারকা মেরি ফ্রেড্রিকসন
সিআইইউতে ‘আউটকাম বেসড অ্যাডুকেশন’ শীর্ষক কর্মশালা
বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২৭০০ মিটার


বিশ্বমঞ্চে ধুতি-শাড়ি পরে নোবেল গ্রহণ অভিজিৎ-এস্থার দম্পতির
পোশাকশ্রমিকদের উন্নয়নে ইউনিলিভার বাংলাদেশ-বিজিএমইএ চুক্তি
উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম
'খালেদাকে মুক্তি না দিলে সরকার পতনের কাউন্টডাউন'
প্রথা ভেঙে বাঙালি পোশাকে নোবেল মঞ্চে অভিজিৎ-এস্থার দম্পতি