php glass

হাতীবান্ধায় ‘জ্বরে’ চারদিনে ১৯ জনের মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

লালমনিরহাটের হাতীবান্ধায় ‘জ্বরে’ শুক্রবার আরো তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত চারদিনে মৃতের সংখ্যা ১৯ এ দাঁড়ালো। প্রাথমিকভাবে রোগটি চিহ্নিত করা না গেলেও জেলার সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম সরকার জানান, এটি ভাইরাসজনিত ‘এনকেফালাইটিস’ বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা: লালমনিরহাটের হাতীবান্ধায় ‘জ্বরে’ শুক্রবার আরো তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত চারদিনে মৃতের সংখ্যা ১৯ এ দাঁড়ালো।

প্রাথমিকভাবে রোগটি চিহ্নিত করা না গেলেও জেলার সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম সরকার জানান, এটি ভাইরাসজনিত ‘এনকেফালাইটিস’ বলে ধারণা করা হচ্ছে।

হাতীবান্ধা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. রমজান আলী বাংলানিউজকে বলেন, ‘স্বর্দি, কাশি, মাথা ব্যথা আর জ্বর নিয়ে রোগীরা হাসপাতালে ভর্তি হয়। কিছুক্ষণের মধ্যে জ্বর বেড়ে যায়। এরপর শুরু হয় খিচনি। রোগীরা অজ্ঞান হয়ে যায়। রোগীর অবস্থা বেশি খারাপ হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।’

তিনি জানান, শুক্রবার সকাল সাতটা  হাতিবান্ধা হাসপাতালে মারা যান দক্ষিণ গড্ডিমারী জয়নাল (৪০) এবং বাড়ইপাড়া গ্রামের বাচ্চু (৫৫)।

প্রচণ্ড জ্বর ও মাথা ব্যথা নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে আরও আটজন রোগী চিকিৎসাধীন রয়েছে বলে জানান তিনি।

আমাদের রংপুর প্রতিনিধি সাজ্জাদ বাপ্পী জানান, রংপুরে মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গেন্ডুকুড়ি গ্রামের আব্দুল জব্বারের ছেলে আশাদুল বৃহস্পতিবার রাত ১২টার দিকে (৩০) মারা যান।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক তৌফিকুর রহমান বাংলানিউজকে জানান, বর্তমানে প্রচণ্ড জ্বর নিয়ে রংপুরে মেডিকেল হাতীবান্ধার চারজন রোগী ভর্তি রয়েছে।

এর আগে বৃহস্পতিবার মারা যান দক্ষিণ গড্ডিমারী এলাকার জাফর আলী (৪০) পশ্চিম বেজগ্রামের আব্দুল মান্নানের ছেলে আব্দুল করিম (২৩), সানিয়াজান ইউনিয়নের বেজগ্রামের বটু বর্মনের ছেলে সুদীপ্ত (৭)।

টংভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান ছাতা বাংলানিউজকে জানান, বুধবার নিপা রোগে নয়জন মারা গেছেন। মৃতরা হলেন- বড়াই গ্রামের ওমর আলীর ছেলে আজিজুল ইসলাম (২৫), সানিয়াজান চর গ্রামের আব্দুর করিম (৩৩)  পশ্চিম বেজগ্রামের সাদেকুল (৩০), দক্ষিণ গড্ডিমারী গ্রামের  জয়ী (৩) ময়না (৪২), দোয়ানী সানিয়াজান গ্রামের গৌরব (২), অনন্যা (৪) বেজগ্রামের আব্দুল করিম (২৫) এবং দক্ষিণ গড্ডিমারীর কাজল (৭)।

এছাড়া মঙ্গলবার যে চারজন মারা গেছেন তারা হলেন টংভাঙ্গা গ্রামের বেলাল হোসেনের ছেলে সাজ্জাদ হোসেন (৩), গেন্দুকুড়ি গ্রামের আব্বাস আলীর ছেলে রাজ্জাক (৩২), সানিয়াজান চর গ্রামের মকবুল আলীর মেয়ে সাবিনা (৩) এবং অশোক ঘোষের ছেলে অরণ্য ঘোষ (৮)।

‘আমরা বাঁচতে চাই, আমাদের বাঁচান’- এই স্লোগানকে নিয়ে শুক্রবার সকালে হাতিবান্ধা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে মানবন্ধন করে এলাকাবাসী।

রোগ সঠিকভাবে নির্ণয়ের জন্য ঢাকার মহাখালীর আইইডিসিআরের (রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট) থেকে আসা প্রিন্সিপ্যাল সায়েন্টিফিক কর্মকর্তা ডা. সুবোধ কুমার কুণ্ডু বাংলানিউজকে জানান, এটি এনসেফালিটিস (ঊহপবঢ়যধষরঃরং) ভাইরাসের আক্রমণজনিত রোগ হতে পারে। তবে মহাখালীতে ল্যাবরেটরি টেস্টের পর সঠিকভাবে নির্ণয় করা যাবে এটি কী ধরনের রোগ ও এর প্রতিকার ব্যবস্থা।

ডা. সুবোধ কুমার কুণ্ডু রোগটির পরিচয় সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত উপজেলাবাসীকে আক্রান্তদের থেকে কমপে ১মিটার দূরত্বে অবস্থান করার পরামর্শ দিয়েছেন।

এরআগে রংপুর মেডিকেল টিম রোগটিকে এনসেফালাইটিস (বহপবঢ়যধষরঃরং ড়ৎ ৎবংঢ়রৎধঃড়ৎু ফরংবধংবং) বা নিপা (ঘরঢ়ধয) ভাইরাসের আক্রমণ বলে শনাক্ত করে।

রংপুর মেডিকেল টিমের বরাত দিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশারাফুজ্জামান জানান, বাদুরে খাওয়া খেজুরের রস থেকে এ রোগ ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশারাফুজ্জামান জানান, মানুষ যাতে আতঙ্কিত না হয়ে সেজন্য প্রশাসনের পক্ষ থেকে সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, আইইডিসিআর থেকে আরও একটি মেডিকেল টিম হাতিবন্ধায় আসছে।

শুক্রবারের মধ্যে রোগের কারণ জানানো সম্ভব হবে বলে জানান তিনি।

হাতীবান্ধা উপজেলা চেয়ারম্যান বদিউজ্জামান ভেলু বাংলানিউজকে জানান, সবাইকে সচেতন করতে ব্যবস্থা নেওয়া হয়েছে। ১২টি মেডিকেল টিম বর্তমানে কাজ করছে। স্থানীয় মানুষ যাতে আতঙ্কিত না হয় এজন্য কন্ট্রোল রুমও খোলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১১

ksrm
খোলা বাজারে ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি শুরু টিসিবি’র
বকশীগঞ্জে বজ্রপাতে গ্রাম পুলিশ সদস্যের মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের মৃত্যু
গাজীপুরে বাসের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
যমুনা গ্রুপে ১৫৩ পদে নিয়োগ


শৈলকুপায় সাপের ছোবলে ২ ভাইয়ের মৃত্যু
বাঁশির সুরে ঘুরছে জীবনের চাকা
আইসিসিবিতে পাঁচ দিনব্যাপী ফার্নিচার মেলা
রক্ত চলাচল বাড়িয়ে আরও বেশি অ্যাক্টিভ হতে 
ইসরায়েলে নির্বাচন আজ, কী আছে নেতানিয়াহুর ভাগ্যে?