php glass

হাতটা বাড়ালেই এমদাদের ছবিটা স্পর্শ করা যায়, কিন্তু ...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ফ্রেমে বাঁধানো এমদাদের স্টিল ফটোগ্রাফির দিকে তাকিয়ে থেকে প্রহর গুনছে তার পরিবার। আশায় বুক বেঁধে আছে তারা। তার পরিবার-পরিজন ভাবছে বরাবরের মত এবারও এমদাদ ফিরে আসবে এক ঝলক হাসি নিয়ে। সাথে নিশ্চয় উপহারও থাকবে।

চাঁদপুর: ফ্রেমে বাঁধানো এমদাদের স্টিল ফটোগ্রাফির দিকে তাকিয়ে থেকে প্রহর গুনছে তার পরিবার। আশায় বুক বেঁধে আছে তারা। তার পরিবার-পরিজন ভাবছে বরাবরের মত এবারও এমদাদ ফিরে আসবে এক ঝলক হাসি নিয়ে। সাথে নিশ্চয় উপহারও থাকবে।

কে না জানে এসবই কল্পনা? তারপরও মানুষের বিচিত্র মন প্রহর গুনে চলেছে। বাস্তবতা এখানে অচল। অশ্র“সিক্ত মা, স্ত্রী, ভাই-বোন, বন্ধু, আত্মীয়-স্বজন, এমনকি দেশের মানুষও তাকিয়ে আছে কবে ফিরবে তারা।

এমনিই সময় বজ্রাঘাতের মতো এই পরিবারটিকে শুনতে হলো  ‘খাবার, পানি আর জ্বালানি সবই শেষ। এখন না খেয়েই মরতে হবে, জলদস্যুরা আমাদের মেরে ফেলবে। তোদের সাথে হয়তো আর কথা হবে না। বাবা মাকে বলবি দোয়া করতে।’

এভাবে সোমালিয়ান জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া জাহানমনি জাহাজের নাবিক এমদাদ হোসেন তার ছোট ভাই ফারুকের সঙ্গে ফোনে মাত্র কয়েক মিনিট কথা বলেন। তার পরেই লাইনটি কেটে যায়।

বুধবার রাত সাড়ে ১২টার দিকে ফারুক কান্নাজড়িত কণ্ঠে একথা বললেন ।

এমদাদ বলেন, ‘আমাদের যদি মুক্তিপণ দিয়ে উদ্ধার না করা হয় তা হলে অচিরেই ওরা আমাদের মেরে ফেলবে।’

চাঁদপুরের ফরিদগঞ্জের নাবিক এমদাদের ছোট ভাই ফারুক হোসেন বাংলানিউজকে জানন, বুধবার রাতে ০০২৫২৬১৮২০৭৮২৮ নাম্বার থেকে তাকে ফোন করেন বড়ভাই। মাত্র ৫ মিনিট কথা হয় তার সঙ্গে। এসময় ভাইয়া নিজেদের খাবার, পানি, জ্বালানি ফুরিয়ে যাওয়ায় দুর্ভোগের কথা বলেন। তিনি বলেন আমাদের কান্নাকাটি শোনার পর জলদস্যুরা কয়েক জনকে কথা বলার সুযোগ দেয়। এক সপ্তাহের মধ্যে কোন সমাধান না হলে ওরা আমাদের মেরে ফেলবে বলেও জানান তিনি।

তার পরিবারিক সূত্র জানায়, গত ২৮ বছর ধরে বিদেশি মালিকানাধীন জাহাজে চাকরি  করেছেন এমদাদ হোসেন (৪৬)। মাত্র ৭ মাস আগে যোগ দেন কবির রি রোলিং স্টিল মিলের বাংলাদেশী জাহাজ এমভি জাহান মণিতে। দেশি এই জাহাজে যোগ দেওয়ার পর গত ৫ আগস্ট শেষ বারের মতো গ্রামের বাড়িতে এসেছিলেন তিনি। সাত ভাইয়ের মধ্যে তিনি সবার বড়। ছোট ভায়ের মৃত্যু খবর পেয়ে সে সময় মাত্র তিনদিন বাড়িতে ছিলেন। জাহাজটি গ্রিস থেকে ছাড়ার আগে ডিসেম্বরের প্রথম সপ্তাহে স্ত্রী আলেয়া আক্তারের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেন তিনি।

আলেয়া আক্তার বলেন, স্বামী জাহাজ নিয়ে যে দেশেই থাকতেন সেখান থেকেই ফোনে কথা বলতেন। কিন্তু গত দু‘মাসে তাঁর সঙ্গে দু‘তিনবার কথা হয়েছে। তিনি বলেন, ‘বাবা কোথায়, কেমন আছে ? --সন্তানদের এমন প্রশ্নের কোন জবাব দিতে পারছি না। ’

তিন সন্তানের জনক তিনি। ফাতেমা আক্তার (১৩), তামান্না আক্তার (৯) ও রাফি নামে তিন বছরের একটি ছেলেসহ বৃদ্ধ বাবা সাবেক স্কুল শিক মাঈনউদ্দিন, বৃদ্ধা মা আক্তারুন্নেছা আর অন্য ভাইদের নিয়ে এমদাদ হোসেনের যৌথ সংসার।

পারবে তো আমাদের এমদাদ ফিরে আসতে? তাকে ঘিরে পারবো তো আবার নতুন স্বপ্নের জাল বুনতে?

প্রসঙ্গত, গত বছরের ৫ ডিসেম্বর বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি জাহান মনিকে আরব সাগরে সোমালিয়ান জলদস্যুদরা ছিনতাই করে। এতে ২৬ জন নাবিক রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, ফেব্র“য়ারি ০৪, ২০১১

ঘোলা পানিতে মাছ শিকারিদের সতর্ক করলেন চেয়ারম্যান কালাম
মানিকগঞ্জে তৈরি পোশাকের শো-রুম মালিককে জরিমানা
মিলনের সঙ্গে প্রথমবার জুটি বাঁধলেন তানহা
১০ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার আসামি একদিনের রিমান্ডে
সিলেট নগরে মিললো ৬ বিষধর সাপ


কমলাপুরে পরিত্যক্ত বগিতে মিললো মাদ্রাসাছাত্রীর মরদেহ
ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিম্নগতি: স্বাস্থ্য অধিদপ্তর
কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন স্মিথ
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন 
নানা আয়োজনে ত্রিপুরার শেষ মহারাজার জন্মতিথি উদযাপন