php glass

২০৩০ সালের মধ্যে তামাক গ্রহণে মারা যাবে বিশ্বের সতের কোটি ৫০ লাখ মানুষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের ৩ কোটি ১৮ লাখ মানুষ কোনো না কোনোভাবে তামাক গ্রহণ করে। তাদের মধ্যে বছরে মারা যায় ৫৭ হাজার। অপর দিকে সারা বিশ্বে তামাক গ্রহণ করে ১১৬ কোটি ৪০ লাখ মানুষ।

ঢাকা: বাংলাদেশের ৩ কোটি ১৮ লাখ মানুষ কোনো না কোনোভাবে তামাক গ্রহণ করে। তাদের মধ্যে বছরে মারা যায় ৫৭ হাজার। অপর দিকে সারা বিশ্বে তামাক গ্রহণ করে ১১৬ কোটি ৪০ লাখ মানুষ। তাদের মধ্যে বছরে মারা যায় ৫৪ লাখ। তামাক গ্রহণের কারণে ২০৩০ সালের মধ্যে বিশ্বের সতের কোটি কোটি ৫০ লাখ মানুষ মারা যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১১ সালে ‘টোব্যাকো এপিডেমিক’ শীর্ষক এক প্রতিবেদন থেকে এই ভয়াবহ চিত্র পাওয়া গেছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে- তামাক গ্রহণের কারণে বিশ শতকে বিশ্বে মারা গেছে ১ কোটি মানুষ। কিন্তু একুশ শতকে মৃতের সংখ্যা ১০০ কোটিতে গিয়ে দাঁড়াবে। তামাক গ্রহণের কারণে মৃত্যুর ৮০ শতাংশই হচ্ছে উন্নয়নশীল দেশের। অপরদিকে তামাক গ্রহণকারীর ৮০ শতাংশই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

বিশ্বে তামাক গ্রহণকারীর দুই তৃতীয়াংশের বাস দশটি দেশে। দেশগুলো হচ্ছে- চীন, ভারত, ইন্দোনেশিয়া, রাশিয়া, আমেরিকা, জাপান, ব্রাজিল, বাংলাদেশ, জার্মানি ও তুরস্ক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী উন্নয়নশীল দেশগুলোতেই তামাকের উৎপাদন ও বিক্রি হয় প্রায় ৭০ ভাগ। আর মাত্র ৩০ শতাংশ উন্নত দেশগুলোতে।

প্রাপ্ততথ্য মতে, গ্রামের ৪৫ শতাংশের বেশি মানুষ ধুমপান করে। অশিক্ষিত এবং নিম্ন আয়ের মানুষ বেশি তামাক গ্রহণ করে। জরিপে দেখা যায়, নিম্ন আয়ের ৫৬ শতাংশ মানুষ তামাক নিচ্ছে। এছাড়া মধ্যম আয়ের ৪৮ শতাংশ, উচ্চ আয়ের ৩৮ শতাংশ মানুষ তামাক নেয়।

বিশ্ব সংস্থা বলছে, বাংলাদেশের মোট ১৪ দশমিক এক শতাংশ মানুষ সিগারেট, ১১ দশমিক ২ শতাংশ বিড়ি ও এক দশমিক ৪ শতাংশ অন্যান্য তামাক নেন।

পরিসংখ্যান মতে, তামাক হিসেবে এ কোটি ৩৫ লাখ মানুষ সিগারেট, এক কোটি ৬ লাখ মানুষ বিড়ি ব্যবহার করছে।

জানতে চাইলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা ডা. এম মোস্তফা জামান বাংলানিউজকে বলেন, ‘বাংলাদেশ তামাকজনিত ঝুকিপূর্ণ দেশগুলোর মধ্যে অষ্টম স্থানে।’

তিনি বলেন, ‘তামাক গ্রহণকারীর ৮০ শতাংশ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। কিন্তু এর চিকিৎসা ব্যয়বহুল। তাই মৃতের সংখ্যাও বেশি। এ অবস্থায় তাই প্রতিরোধের দিকে বেশি নজর দিতে হবে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, ‘বাংলাদেশের প্রায় ২৬ হাজার হেক্টর জমি তামাক উৎপাদনে ব্যবহার হচ্ছে। ফলে একদিকে যেমন ঝুকি বাড়ছে, অন্য দিকে এটা খাদ্য সংকটও বাড়াচ্ছে।’    

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

সৈয়দপুরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত
লোকসানের বোঝা মাথায় নিয়ে আমন চাষ
‘সোনার চর’ ঘিরে হচ্ছে এক্সক্লুসিভ পর্যটন কেন্দ্র
নির্ধারিত সময়েই সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ
মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’!


'১১ দিনের বাচ্চা নিয়ে রাস্তায়-রাস্তায় ঘুরছি'
ফতুল্লায় অটো ও ব্যাটারির দোকানে অগ্নিকাণ্ড
ত্রিপুরায় ১৫ লাখ রুপির মাদক জব্দ
বেনাপোলে সাড়ে ১৭ লাখ ভারতীয় রুপিসহ আটক ১
নেতাজির ‘মৃত্যুদিন’ উল্লেখ করল পিআইবি, বিতর্ক ভারতজুড়ে