php glass

ভোটার তালিকা হালনাগাদ না করার সিদ্ধান্তে অনিশ্চয়তায় প্রার্থী ও ভোটাররা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী মার্চে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে পুরনো ভোটার তালিকা হালনাগাদ না করার সিদ্ধান্তে অনিশ্চয়তার মুখে পড়েছেন অনেক প্রার্থী ও ভোটার। ইচ্ছুক অনেকে প্রার্থী হওয়ার সুযোগ পাচ্ছেন না এ সিদ্ধান্তের কারণে। অনেক ভোটারও পাবেন না ভোটাধিকারের সুযোগ।

ঢাকা: আগামী মার্চে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে পুরনো ভোটার তালিকা হালনাগাদ না করার সিদ্ধান্তে অনিশ্চয়তার মুখে পড়েছেন অনেক প্রার্থী ও ভোটার। ইচ্ছুক অনেকে প্রার্থী হওয়ার সুযোগ পাচ্ছেন না এ সিদ্ধান্তের কারণে। অনেক ভোটারও পাবেন না ভোটাধিকারের সুযোগ।

আর্মি এভিয়েশনের সাবেক কর্পোরাল কামাল হোসেন অবসর নেন ১১ আগস্ট ২০০৭ তারিখে। তিনি ময়মনসিংহের গফরগাঁও উপজেলাধীন পাইথল ইউনিয়ন পরিষদের (ইউপি) বাসিন্দা হলেও কর্মসূত্রে তার ভোটার পরিচয়পত্র ইস্যূ হয় ঢাকা ক্যান্টনমেন্টের ঠিকানায়।

কামাল হোসেন নিজ ইউপি নির্বাচনে মেম্বর প্রার্থী হতে চান। কিন্তু নির্বাচন কমিশনের (ইসি) এ সিদ্ধান্তে অনিশ্চয়তায় পড়েছে তার এ পরিকল্পনা।

মূলতঃ ইসির পক্ষ থেকে মার্চের তৃতীয় সপ্তাহ থেকে ইউপি নির্বাচন আয়োজনের ঘোষণা দেওয়ার পরই ভোটার তালিকা হালনাগাদ করার বিষয়ে জল্পনা-কল্পনা শুরু হয়।

বৃহস্পতিবার তালিকা হালনাগাদ বিষয়ক বৈঠকের পর কমিশন সুনির্দিষ্টভাবে জানিয়ে দেয়, ইউপি নির্বাচনের আগে ভোটার তালিকা হালনাগাদের কাজ হাতে নেওয়া সম্ভব নয়।

এ ঘোষণায় অনিশ্চিত হয়ে পড়েছে অবসরপ্রাপ্ত অনেক সরকারি চাকুরের ভোটে দাঁড়ানো বা ভোট দেওয়া। এছাড়া যারা আগের কর্মস্থলের ঠিকানায় ভোটার হয়েছিলেন বিপদের পড়েছেন তারাও।

উল্লেখ্য, বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ভোটার পরিচয়পত্র তৈরির সময় অনেক সরকারি চাকরিজীবী যে ঠিকানায় ভোটার হয়েছিলেন, এখন তা পাল্টে গেছে।

এ সম্পর্কে কী ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়ে জানতে চাওয়া হলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেন, ‘আবেদনকারীদের বেশিরভাই পৌরসভা নির্বাচনে এক ঠিকানায় ভোট দিয়ে এখন ঠিকানা পরিবর্তন করে ইউপি নির্বাচনে অংশ নিতে চাচ্ছে।’

তিনি বলেন, ‘এমনও হয়েছে একই বছরে তিনবার ঠিকানা পরিবর্তন করেছেন একই ব্যক্তি। ভিন্ন ভিন্ন জায়গায় প্রার্থী বা ভোটার হিসেবে নির্বাচন করার জন্য এ কাজ করে তারা। যে কারণে এবার আমরা ভোটার স্থানান্তরের সুযোগটি রাখছি না।’

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

ksrm
৭ দিনের সফরে দেশের বাইরে থাকবেন ইসি সচিবও
আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের নামে মামলা
‘শুল্কমুক্ত গাড়ি মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না’
পাবনায় শিশু ধর্ষণের অভিযোগে মামলা, অভিযুক্ত পলাতক
সেলিমের নতুন সিনেমা ‘পাপ-পুণ্য’, আছেন চঞ্চল ও সিয়াম


রোহিঙ্গাদের নিরাপদে ফেরাতে কাজ করছে যুক্তরাষ্ট্র
কমছে টাইগারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ!
ভিক্ষা পাওয়ার জন্য দেশ স্বাধীন হয়নি: তাজুল ইসলাম
পুকুরে মিললো শিশুর মরদেহ, অভিযোগ পরিকল্পিত খুনের
ব্রাডম্যান হল অব ফেমের সম্মাননা পাচ্ছেন ওয়াকার