php glass

শিশুশ্রম রোধে সরকারি উদ্যোগ

৫৫ হাজার শ্রমজীবী শিশু ঝুঁকিপূর্ণ কাজ থেকে দূরে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশে শিশুশ্রম রোধে সরকার ‘শিশুশ্রম নিরসন নীতি-২০১০’ প্রণয়ন করেছে। তাদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য উপ-আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড সরকারের আর্থিক সহায়তায় ঢাকা মেট্রোপলিটন এলাকায় প্রায় ৫৫ হাজার শ্রমজীবী শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রেখে মৌলিক শিক্ষা ও কারিগরি শিক্ষা দেওয়া হচ্ছে।

ঢাকা: দেশে শিশুশ্রম রোধে সরকার ‘শিশুশ্রম নিরসন নীতি-২০১০’ প্রণয়ন করেছে। তাদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য উপ-আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড সরকারের আর্থিক সহায়তায় ঢাকা মেট্রোপলিটন এলাকায় প্রায় ৫৫ হাজার শ্রমজীবী শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রেখে মৌলিক শিক্ষা ও কারিগরি শিক্ষা দেওয়া হচ্ছে।

নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের এক প্রশ্নের উত্তরে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম শিরীন শারমিন চৌধুরী সংসদে এসব তথ্য জানান।

তিনি আরও বলেন, ‘২০০২ সাল থেকে সরকারি অর্থায়নে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে শুরু হওয়া একটি প্রকল্পের ৩য় পর্যায়ে এবার ৫০ হাজার শ্রমজীবী শিশুর পুনর্বাসনের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। একই সঙ্গে পরিত্যক্ত, অবহেলিত, অনাথ দুঃস্থ ও আশ্রয়হীন তথা পথশিশুদের পুনর্বাসন ও নিরাপদ আবাসনের জন্য ৬টি বিভাগীয় শহরে ১৮টি ড্রপ-ইন-সেন্টারের কার্যক্রম চলছে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

ksrm
নিখোঁজের দিনই মেরে ফেলা হয় স্কুলছাত্র আশরাফুলকে 
জনসাধারণকে সচেতন করতে গিয়ে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
রাজবাড়ীতে রবীন্দ্রনাথের ভানুসিংহের পদাবলী মঞ্চস্থ
মিলান ডার্বিতে জিতলো ইন্টার মিলান
রোনালদোর নৈপুণ্যে জিতলো জুভেন্টাস


আবৃত্তিও এক ভাষা আন্দোলন: মুনমুন মুখার্জী
গ্রানাদার কাছে বার্সার পরাজয়
ঘুরে দাঁড়াতে চায় ‘নড়বড়ে’ সিলেট বিএনপি
সিলেট চেম্বার নির্বাচনে দুই প্যানেলেই জয় জয়কার
জাতীয় নারী দাবায় তৃতীয় রাউন্ড শেষে শীর্ষে ৬ জন