php glass

পরিকল্পনা কমিশন পুনর্গঠন করা হবে: অর্থমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পরিকল্পনা কমিশন হবে চিন্তার ‘স্টোর হাউজ’। কিন্তু পরিকল্পনা কমিশনে এ চিন্তা বা পরিকল্পনা হচ্ছে না। পরিকল্পনা কমিশনকে তাই পুনর্গঠন করা হবে।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পরিকল্পনা কমিশন হবে চিন্তার ‘স্টোর হাউজ’। কিন্তু পরিকল্পনা কমিশনে এ চিন্তা বা পরিকল্পনা হচ্ছে না। পরিকল্পনা কমিশনকে তাই পুনর্গঠন করা হবে।

রোববার ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০১১-২০১৫) দলিলের সামষ্টিক অর্থনৈতিক কাঠামোর ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী সরকারের বিভিন্ন দপ্তর ও অধিদপ্তরকে বিকেন্দ্রীকরণ করার কথা উল্লেখ করে বলেন, স্বাস্থ্য, শিক্ষা অধিদপ্তরের মতো গুরুত্বপূর্ণ দপ্তরের একজন মহাপরিচালক ঢাকায় থাকেন। তিনি এখান থেকে বসে সবকিছুর খবরদারি করেন। এটা চলতে পারে না। দেশের ৬৪টি জেলায় একজনকে নিজ নিজ এলাকার দায়িত্ব ও ক্ষমতা দেওয়া হবে। ঢাকা থেকে শুধু মনিটরিং করা হবে।

পঞ্চবার্ষিক পরিকল্পনার ওপর অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রীর সংস্থাপন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, পরিবেশ প্রতিমন্ত্রী হাছান মাহমুদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অর্থনীতিবিদরা।
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১১

লোকসানের বোঝা মাথায় নিয়ে আমন চাষ
‘সোনার চর’ ঘিরে হচ্ছে এক্সক্লুসিভ পর্যটন কেন্দ্র
নির্ধারিত সময়েই সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ
মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’!
'১১ দিনের বাচ্চা নিয়ে রাস্তায়-রাস্তায় ঘুরছি'


ফতুল্লায় অটো ও ব্যাটারির দোকানে অগ্নিকাণ্ড
ত্রিপুরায় ১৫ লাখ রুপির মাদক জব্দ
বেনাপোলে সাড়ে ১৭ লাখ ভারতীয় রুপিসহ আটক ১
নেতাজির ‘মৃত্যুদিন’ উল্লেখ করল পিআইবি, বিতর্ক ভারতজুড়ে
আরও ২৪ ঘণ্টা বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে