php glass

আশুলিয়ার একতা ইটভাটার স্থাপনা নিলামে ৫ লাখ টাকায় বিক্রি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আশুলিয়ার বহুল আলোচিত একতা ব্রিকস নামের ইটভাটার স্থাপনা নিলামে তুলেছে সরকার। রোববার দুপুরে আশুলিয়ার পাড়াগ্রামে ওই নিলামের আয়োজন করে স্থানীয় প্রশাসন।

ঢাকা: আশুলিয়ার বহুল আলোচিত একতা ব্রিকস নামের ইটভাটার স্থাপনা নিলামে তুলেছে সরকার। রোববার দুপুরে আশুলিয়ার পাড়াগ্রামে ওই নিলামের আয়োজন করে স্থানীয় প্রশাসন।

স্থানীয় ১০ ব্যবসায়ী নিলামে অংশ নিলেও সর্বোচ্চ দরদাতা হিসেবে প্রশাসনের কাছ থেকে ভাটার স্থাপনা বুঝে নেন স্থানীয় ব্যবসায়ী ও সাবেক ইউপি সদস্য হাবিবুর রহমান মন্ডল। তিনি সর্বনিম্ন এক লাখ টাকা থেকে দাম তুলেছেন সর্বোচ্চ পাঁচ লাখ টাকা। নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ শরীফুজ্জামান এ নিলাম প্রক্রিয়া পরিচালনা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আশুলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম, পরিদর্শক (তদন্ত) আব্দুর রশিদসহ প্রশাসনের কর্মকর্তারা। যে কোনো ধরনের অরাজক পরিস্থিতি নিয়ন্ত্রণে আগে থেকেই নিলাম স্থলে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শরীফুজ্জামান জানান, গত বুধবার ইটভাটা থেকে শেকলে বাঁধা অবস্থায় শিশু ও নারীসহ ৩০ ব্যক্তিকে উদ্ধারের পরদিন জেলা ম্যাজিস্ট্রেট আল আমীন ওই ইটভাটায় গিয়ে ভাটাটিকে অবৈধ বলে ঘোষণা দেন।
তিনি তা ভাঙার কাজ শুরু করেন। এ প্রক্রিয়ার অংশ হিসেবেই ভাটাটি ধ্বংস না করে নিলামের ব্যবস্থা করা হয়েছে।

আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম জানান, ইট ভাটায় ৬ লাখ কাঁচা ও পোড়া ইট ছাড়াও শ্রমিকদের একটি অস্থায়ী বাসস্থান, একটি চৌদ্দ ইঞ্চি সাদাকালো টেলিভিশন ও ডিভিডি প্লেয়ার রয়েছে। জমি ছাড়া সবই নিলামে তোলা হয়।

ওসি জানান, ইটভাটা ভেঙে ফেলতে প্রচুর অর্থের প্রয়োজন। নিলামের মাধ্যমে সম্পদ রাসহ সরকারের কোষাগারে অর্থ পাওয়া গেল বলেও মন্তব্য করেন তিনি।

সর্বোচ্চ দরদাতা হাবিবুর রহমান জানান, অন্য এলাকার লোক নিলামে নেওয়া ঠেকাতে স্থানীয়রা সর্বোচ্চ ডাক তুলে ইটভাটাটি রা করেছেন।

সাভারের আশুলিয়ার একটি ইটভাটা থেকে শেকল বাঁধা অবস্থায় শিশু ও নারীসহ  ৩০ জন উদ্ধারের ঘটনাকে সাজানো বলে দাবি করে গত শনিবার প্রতিবাদ সমাবেশ করে ১০ টি গ্রামের কয়েক হাজার নারী-পুরুষ।

বাংলাদেশ সময়: ১৪২৯ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১১

ksrm
বঙ্গবন্ধুর জীবনপঞ্জিকা ভবিষ্যৎ প্রজন্মের জন্য দলিল
আটপাড়ায় শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ
‘বাংলাদেশ ব্যাংক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে পারে’
কোটা আন্দোলনের ৩ নেতার ৫৭ ধারার মামলার তদন্ত স্থগিত
৭ দিনের সফরে দেশের বাইরে থাকবেন ইসি সচিবও


আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের নামে মামলা
‘শুল্কমুক্ত গাড়ি মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না’
পাবনায় শিশু ধর্ষণের অভিযোগে মামলা, অভিযুক্ত পলাতক
সেলিমের নতুন সিনেমা ‘পাপ-পুণ্য’, আছেন চঞ্চল ও সিয়াম
রোহিঙ্গাদের নিরাপদে ফেরাতে কাজ করছে যুক্তরাষ্ট্র