php glass

থেমে গেলো পথিক সাহার পথ চলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

থেমে গেলো পথিক সাহার পথ চলা। মাত্র পঁয়তাল্লিশেই। সাবেক এই তুখোড় ছাত্রনেতা মগ্ন ছিলেন সাংবাদিকতায়। রিপোর্টারদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দু’দফায় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

ঢাকা: থেমে গেলো পথিক সাহার পথ চলা। মাত্র পঁয়তাল্লিশেই। সাবেক এই তুখোড় ছাত্রনেতা মগ্ন ছিলেন সাংবাদিকতায়। রিপোর্টারদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দু’দফায় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মৃত্যুকালে তার কাঁধে ছিলো দৈনিক ‘বাংলাদেশ প্রতিদিন’ পত্রিকার প্রধান প্রতিবেদকের দায়িত্ব। এছাড়া আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের তথ্য ও গবেষণা সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন তিনি। তাই অকুতোভয় এই কলমযোদ্ধা রাজনীতি ও সাংবাদিকতায় আরো অনেকটা পথ পাড়ি দেবেন বলেই মনে করছিলেন তার সহকর্মী-শুভাকাঙ্খী-পরিচিতজনরা। কিন্তু হঠাৎই হৃদরোগে আক্রান্ত হয়ে সম্ভামনাময় পথের নির্ভিক পথিক, পথিক সাহা বড় বেশি অকালেই থেমে গেলেন।

মা, স্ত্রী, এক ছেলে, তিন ভাই ও তিন বোনসহ অসংখ্য শুভাকাঙ্খী রেখে শনিবার ভোর সোয়া চারটায় দেহত্যাগ করেছেন পথিক সাহা।

গত ১৭ জানুয়ারি হƒদরোগে আক্রান্ত হয়ে জাতীয় হƒদরোগ ইনস্টিটিউটে ভর্তি হন তিনি। সুস্থ হওয়ার পর গত ২৫ জানুয়ারি তিনি লালমাটিয়ায় নিজ বাসায় ফিরে যান। পরিবারের সদস্যরা জানান, ভোরের দিকে লালমাটিয়ার বাসায় আবার অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পথে ভোর সোয়া ৪টার দিকেই তার মৃত্যু হয়।

সাংবাদিকতা পেশায় আসার আগে ছাত্র আন্দোলনে সঙ্গে সম্পৃক্ত ছিলেন পথিক। তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক এবং ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন।

পরে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গেও সম্পৃক্ত হন। মৃত্যুকালে তিনি আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের তথ্য ও গবেষণা সম্পাদকেরও দায়িত্বে পালন করছিলেন।

১৯৯৬ সালে দৈনিক ভোরের ডাকের স্টাফ রিপোর্টার হিসেবে সাংবাদিকতা পেশা শুরু করেন পথিক সাহা। ২০০২ থেকে ২০১০ সালের ৩ ফেব্র“য়ারি পর্যন্ত ওই পত্রিকার চিফ রিপোর্টারের দায়িত্ব পালন করেন। এরপর থেকে মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ প্রতিদিনের প্রধান প্রতিবেদক ও বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

পথিক সাহার মৃত্যুতে সাংবাদিক সমাজ, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে আসে। সকালে মৃত্যুর খবর পেয়ে শোকবিহ্বল সহকর্মী, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, ছাত্র জীবনের রাজনৈতিক সতীর্থসহ শুভানুধ্যায়ীরা পথিক সাহার লালমাটিয়ার বাসায় ছুটে যান।

পথিক সাহার অকাল মৃত্যুতে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া পৃথক শোকবার্তায় গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়া শোকবার্তা দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাউছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, ছাত্র ইউনিয়ন সভাপতি মানবেন্দ্র দেব ও সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আসলাম খান, মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট, ডব্লিউবিবি ট্রাস্ট প্রমুখ নেতা ও সংগঠন।

শনিবার বেলা সোয়া ১১টায় সাংবাদিক পথিক সাহার মরদেহ ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে নেওয়া হয়। সেখানে তার মরদেহে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের এমপি, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের পক্ষে তার পিএস, আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ও বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর এডিটর ইন চিফ আলমগীর হোসেন, ডিআরইউ’র অপর সাবেক সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক শাহজাহান সরদার, ডিআরইউ’র অপর সাবেক সভাপতি মাহফুজুর রহমান, বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, ডিআরইউ’র পক্ষে এর প্রতিষ্ঠাতা সদস্য সাইফুল আলম, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর নবনির্বাচিত সভাপতি পারভেজ খান, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন নান্নু, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোল্লা মো. আবু কাওছার, সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ, ছাত্র ইউনিয়নের সভাপতি মানবেন্দ্র দেব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের পক্ষে মহাসচিব আলতাফ মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের পক্ষে এর সাধারণ সম্পাদক আবু জাফর সূর্য, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুর রহমান সেলিম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, যুগান্তরের নির্বাহী সম্পাদক সাইফুল আলম, রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক সাইফুল আমীন, শাহেদ চৌধুরী, ইলিয়াস খান, বিএফইউজের সাবেক মহাসচিব আব্দুল জলিল ভুঁইয়া, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম সভাপতি মনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক আবু কাওসার, সাব-এডিটরস কাউন্সিল, সম্মিলিত সাংকৃতিক জোট, বাংলাদেশ যুব ইউনিয়ন, সম্মিলিত সামাজিক আন্দোলন, কেন্দ্রীয় খেলাঘর আসরসহ বিভিন্ন রাজনীতিক ও সংগঠনের নেতারা।  

দুপুর ১২টা ৮ মিনিটে তার প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। ১২টা ২০ মিনিটে তার মরদেহ স্বেচ্ছাসেবক লীগের কার্যালয়ে নেওয়া হয়।

দুপুরে পথিক সাহার মরদেহ তার কর্মস্থল বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ে আনার পর সেখানে তার প্রতি শেষ শ্রদ্ধা ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সহমমীর্মতা জানিয়ে স্মৃতিচারণ করেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক শাহজাহান সরদার, ব্যবস্থাপনা সম্পাদক নঈম নিজাম, কালের কণ্ঠের ব্যবস্থাপনা সম্পাদক সৈয়দ মেসবাহ আহমদ ও বাংলাদেশ প্রতিদিনের উপ-সম্পাদক আরিফুর রহমান দোলন।

স্মৃতিচারণ শেষে বাংলাদেশ প্রতিদিনের পক্ষ থেকে তার মরদেহে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দৈনিক কালের কণ্ঠ পরিবারের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানান ব্যবস্থাপনা সম্পাদক সৈয়দ মেসবাহ আহমদ ও উপ-সম্পাদক মোস্তফা কামাল। এছাড়াও বাংলাদেশ প্রতিদিনের বিভিন্ন বিভাগের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ে এসে বিএনপির পক্ষ থেকে পথিক সাহার প্রতি শেষ শ্রদ্ধা জানান দলের সহ-দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি ও আসাদুল করীম শাহিন, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল প্রমুখ।

সেখান থেকে তার মরদেহ গ্রামের বাড়ি মানিকগঞ্জের গড়পাড়ায় নেওয়া হয়। সেখানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

পথিক সাহার মৃত্যুতে ডিআরইউ তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছে। কালো ব্যাজ ধারণ ও শোকসভার আয়োজন করেছে। সোমবার বিকেল ৩টায় ডিআরইউ কার্যালয়ে শোকসভা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১১

ksrm
রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে উস্কানি দিচ্ছে কিছু এনজিও
রুমায় অপহরণের চারদিন পর জিপ চালক মুক্ত
মঞ্চনাটকেই যাত্রা শুরু আমির-কন্যার
ছয় ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা
উজানের ঢলে ফুলছে পদ্মা, বিপদসীমার কাছাকাছি


মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
দীঘিনালায় বাল্যবিয়ে থামালেন ভ্রাম্যমাণ আদালত
শিল্পকলা প্রাঙ্গণে বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু
সিলেটে দারাজের ‘ফ্যানমিট’
ন্যাপ সভাপতি মোজাফফর আহমদ আর নেই