php glass

লবণের বাটিতে ধান গাছ চাই: কৃষিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘লবণের বাটির ওপর তরতাজা ধান গাছ চাই। একটি ঘাস যদি লবণাক্ত পানিতে বেঁচে থাকতে পারে তবে ধান গাছ কেন পারবে না।’ শনিবার ঢাবির সিনেট ভবনে জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিদ্যা বিভাগের দশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

ঢাকা: ‘লবণের বাটির ওপর তরতাজা ধান গাছ চাই। একটি ঘাস যদি লবণাক্ত পানিতে বেঁচে থাকতে পারে তবে ধান গাছ কেন পারবে না।’

শনিবার ঢাবির সিনেট ভবনে জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিদ্যা বিভাগের দশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

তিনি বলেন, ট্রান্স-এশিয়ান হাইওয়ে বাস্তবায়ন ও যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে উত্তরাঞ্চলে এখন ক্রমশঃ শিল্পায়ন ও নগরায়ন ঘটবে। ফলে সেখানে কৃষি জমি কমে আসবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, উজানে বিভিন্ন নদীর পানি সরবরাহে বাধা ও অপরিকল্পিতভাবে গভীর নলকূপ স্থাপনের ফলে ঊত্তরে ভূ-গর্ভস্থ পানি স্বল্পতা দেখা দিয়েছে। ফলে আর্সেনিক স্তর উপরে উঠে এসেছে এবং পানির অভাবে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে।

দক্ষিণের উদ্বৃত্ত পানি ব্যবহার এবং বোরো উৎপাদন বৃদ্ধি করে বরিশালকে পুনরায় বাংলার শস্য ভাণ্ডারে পরিণত করার লক্ষ্যে লবণাক্ততার মধ্যে ফসল উৎপাদন পদ্ধতি আবিষ্কারের জন্য তিনি জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিদ্যা বিভাগের প্রতি অনুরোধ জানান।

তিনি বলেন, ভবিষ্যতে খাদ্যের সংকটময় পরিস্থিতি মোকাবেলার জন্য লবণাক্ততার মধ্যেও ফসল চাষের কোনো বিকল্প আমাদের কাছে নাই।

বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণ করতে ঢাবির জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিদ্যা বিভাগ একটি বিশেষ ভূমিকা রাখতে পারবে আশাবাদ ব্যাক্ত করে তিনি বর্তমান সরকারের পক্ষ থেকে এ বিভাগের বিভিন্ন গবেষণায় সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.জেসমিন এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ঢাবির ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রোভিসি অধ্যাপক ড. হারুনুর রশিদ, কোষাধ্যক্ষ ড. মিজানুর রহমান, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শহীদ আক্তার হোসেন, অধ্যাপক হাসিনা খাতুন, অধ্যাপক আনোয়ার হোসেন প্রমূখ।

জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিদ্যা বিভাগের দশম বর্ষ উদযাপন অনুষ্ঠানটি হবে চারটি সেশনে দুই দিন ব্যাপী।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি, ২৯, ২০১১

সৈয়দপুরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত
লোকসানের বোঝা মাথায় নিয়ে আমন চাষ
‘সোনার চর’ ঘিরে হচ্ছে এক্সক্লুসিভ পর্যটন কেন্দ্র
নির্ধারিত সময়েই সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ
মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’!


'১১ দিনের বাচ্চা নিয়ে রাস্তায়-রাস্তায় ঘুরছি'
ফতুল্লায় অটো ও ব্যাটারির দোকানে অগ্নিকাণ্ড
ত্রিপুরায় ১৫ লাখ রুপির মাদক জব্দ
বেনাপোলে সাড়ে ১৭ লাখ ভারতীয় রুপিসহ আটক ১
নেতাজির ‘মৃত্যুদিন’ উল্লেখ করল পিআইবি, বিতর্ক ভারতজুড়ে