php glass

ভারত নিজে থেকে কখনও সীমান্তে মানুষ হত্যা বন্ধ করবে না: কিরিটি রায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সীমান্তে গুলি করে নিরীহ মানুষ হত্যা বন্ধে ভারত বাংলাদেশকে অনেক প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু কখনও প্রতিশ্রুতি রক্ষা করেনি। ভারত নিজে কখনও মানুষ হত্যা বন্ধ করবে না। তাই বাংলাদেশ সরকারকে ভারত সরকারের ওপর চাপ দিতে হবে।

সীমান্তে গুলি করে নিরীহ মানুষ হত্যা বন্ধে ভারত বাংলাদেশকে অনেক প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু কখনও প্রতিশ্রুতি রক্ষা করেনি। ভারত নিজে কখনও মানুষ হত্যা বন্ধ করবে না। তাই বাংলাদেশ সরকারকে ভারত সরকারের ওপর চাপ দিতে হবে। বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতের সঙ্গে যে সব চুক্তি হয়েছে তাও পুনরায় বিবেচনা করতে হবে।

মহাখালী ব্র্যাক সেন্টারে আইন ও শালিস কেন্দ্র ও সাউথ এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটসের যৌথ উদ্যোগে আয়োজিত ‘সীমান্তে নাগরিকদের সমস্যা ও আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় ভারতের মানবাধিকার সংগঠন ‘বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চ’-এর সচিব কিরিটি রায় শনিবার এ কথা বলেছেন।

আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামালের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সাউথ এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটসের পরিচালক তপন বোস, কুড়িগ্রামের কাশিপুর ইউপি চেয়ারম্যান এন্তাজ আলী সরকার, সাংবাদিক রাজু মুস্তাফিজ, সাউথ এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটসের প্রতিনিধি ফাহমিনা রহমান, রিতা মাচান্দা ও সাতক্ষীরার মানবাধিকারকর্মী বিনয় কৃষ্ণ মল্লিক। এ ছাড়াও বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার মানবাধিকার কর্মী, শিক্ষক এবং জনপ্রতিধিরা অংশ নেন।

কিরিটি রায় বলেন, ভারত ও বাংলাদেশের সিটমহল গুলো অপরাধের আশ্রয় স্থল। কারণ সেখানে বিজিবি, বিএসএফ ও প্রশাসনের প্রবেশাধিকার সংরক্ষিত থাকে। তাই সীমান্তরক্ষী দুই দেশের সিটমহল গুলোর ব্যাপারে দক্ষতার সাথে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, সীমান্তের চোরাচালান বন্ধে বৈধ পথে বাণিজ্যের প্রসারতা বাড়াতে হবে। বিজিবি ও বিএসএফকে সতর্ক হতে হবে।

তপন বোস বলেন, ভারত যদি বাংলাদেশের জন্য বাণিজ্য উন্মুক্ত ও পণ্য আদান-প্রদান বৈধ করে দেয়, তাহলে আর  চোরাচালান থাকবে না।

সুলতানা কামাল বলেন, সীমান্ত এলাকার মানুষের জীবন-মানের উন্নয়নে সরকারের বিশেষ প্রকল্প হাতে  নেওয়া উচিত। প্রয়োজনে সামাজিক নিরাপত্তার জন্য বিভিন্ন ধরনের রেশনিং কার্ড চালু করতে হবে। চোরাচালানে যারা জড়িত তাদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসতে হবে। সীমান্ত এলাকায় এনজিও গুলোর কার্যক্রত সন্তোষজনক নয় বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৩ ৩০ ঘন্টা, ২৯ জানুয়ারি, ২০১১

ksrm
ভিসি ও সমাবর্তনে আটকা চাকসু-জকসু, শাকসু’র খবর নেই
রামগতিতে ৩০ লাখ টাকার কারেন্টজালে অগ্নিসংযোগ
নতুন বছরেই কৃষিপণ্য পরিবহনে বিশেষ ৪ ট্রেন 
পর্যটকদের হাতছানি দিচ্ছে ‘অন্তেহরি জলের গ্রাম’
হারিয়ে যাচ্ছে শরতের কাশফুল


ফ্রিতে ফিওরেন্তিনায় ফ্রাঙ্ক রিবেরি
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা মাদককারবারি নিহত
ভর্তি জালিয়াতি: তৎপর পুলিশ-ঢাবি, থাকবে রাডার স্ক্যানিং
সোনালি আঁশেও কৃষকের ‘মুখভার’
কুমারখালীতে ভুয়া কাজির দণ্ড