php glass

ঠাকুরগাঁওয়ের কয়েকশ তাঁতি কম্বল নিয়ে বিপাকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নানা সমস্যায় ঠাকুরগাঁওয়ের কেশুরবাড়ি কম্বল তাঁত পল্লীর সহস্রাধিক তাঁতি। ব্যাংক ঋণ না পাওয়ায় মহাজনের কাছে চড়া সুদে ঋণ নিয়ে তৈরি করা কম্বল বিক্রি করতে না পেরে বিপদে পড়েছে তারা।

ঠাকুরগাঁও: নানা সমস্যায় ঠাকুরগাঁওয়ের কেশুরবাড়ি কম্বল তাঁত পল্লীর সহস্রাধিক তাঁতি। ব্যাংক ঋণ না পাওয়ায় মহাজনের কাছে চড়া সুদে ঋণ নিয়ে তৈরি করা কম্বল বিক্রি করতে না পেরে বিপদে পড়েছে তারা।

এদিকে  সুতার দাম লাগামহীন থাকায় এবার উৎপাদন খরচ তুলতেই হিমসমি খাচ্ছেন তাঁতিরা।

জেলা শহর থেকে ১৫ কিলোমিটার উত্তরে বড়গাঁও ইউনিয়নের কেশুরবাড়ী গ্রাম। শীত আসার আগেই এখানকার তাঁতিরা কম্বল তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন। এখানকার কম্বল জেলার বিভিন্ন হাট-বাজারে চাহিদা মিটিয়ে পাশ্ববর্তী পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, রংপুর, সিরাজগঞ্জ ও ঢাকায় চলে যায়।

প্রতিবছরই এখান থেকে সরকারি ও বেসরকারি অনেক প্রতিষ্ঠান কম্বল কিনলেও, এবার কেউ আসেনি। তাই মহাজনের কাছে চড়া সুদের ঋণ ও বেশি দামের সুতা দিয়ে কম্বল তৈরি করে তারা বিক্রি করতে পারেননি।

স্থানীয়রা জানায়, ভোর থেকে রাত পর্যন্ত হাড় ভাঙ্গা পরিশ্রমে একটি তাঁত থেকে কম্বল তৈরি হয় ১০টি। একটি কম্বল বিক্রিতে লাভ হয় মাত্র ১০টাকা। সেই হিসেবে দিনে আয় হয় মাত্র ১০০টাকা। এভাবে স্থানীয় মহাজনদের টাকা, সুতা আবার তাদের কাছে কম্বল বিক্রি করে দারিদ্র্যের কঠিন জালে জড়িয়ে পড়ছে তারা।

তাঁতি বাসন্তী রাণী ও লন সুত্রধর বলেন, ‘গতবছর সরকারি প্রতিষ্ঠানগুলো অনেক কম্বল কিনেছিল এবার কেউ আসেনি। এ কম্বল এবার কোথায় বিক্রি করবো? ’

তাঁতের মালিক অমল চন্দ্র বলেন, ‘স্থানীয় মহাজনের কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়েছি। এক হাজার টাকায় এক সপ্তাহে লাভ দিতে হয় ১৫০টাকা।’

তাঁতি অতুল দেব নাথ বলেন, ‘আমরা কম্বল তৈরির জন্য কোনো ব্যাংক ঋণ পাই না। ব্যাংক ঋণ পেলে ব্যবসাটা ভালো করা যেতো।’

মহাজন দুলাল দেবনাথ ও  অনীতা রানী জানান, ‘তাঁতিদের কাছে টাকা দেই এবং তাদের তৈরি করা কম্বল কিনে নেই। তাঁতিরা ঋণ পান না বলেই তাদের টাকা দিতে হয়।’

ব্যাংক ঋণের সুযোগ ও সরকারি ভাবে এই তাঁতপল্লী থেকে কম্বল কেনা হলে এ অঞ্চলের ঐতিহ্যবাহী তাঁত শিল্পের বিকাশসহ তাঁতিদের ভাগ্যের উন্নয়ন সম্ভব হবে বলে মনে করেন স্থানীয় তাঁত ব্যবসায়িরা।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১১

আট লাখ ইয়াবাসহ গ্রেফতার ৪ মাদকব্যবসায়ী
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ 
নানা কর্মসূচির মধ্য দিয়ে কলকাতায় পালন হবে বিজয় দিবস
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বরিশালে ছাত্রদলের মশাল মিছিল
রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত


১৩ ডিসেম্বর বগুড়া হানাদারমুক্ত দিবস
ঝালকাঠিতে দুই আওয়ামী লীগ নেতার সমর্থকদের সংঘর্ষ
মানিকগঞ্জ হানাদার মুক্ত হয় ১৩ ডিসেম্বর
পাহাড়ে শান্তি চুক্তি হলেও বন্ধ হয়নি অবৈধ অস্ত্রের ঝনঝনানি
ঈশ্বরদীতে রেলওয়ে কর্মচারীকে কুপিয়ে জখম