php glass

সীমান্তে নিরীহ নাগরিকদের হত্যা করা হবে না: বিএসএফ স্পেশাল ডিজি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ-ভারত সীমান্তে নিরীহ নাগরিকদের গুলি করে হত্যা করা হবে না বলে জানিয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ-এর স্পেশাল ডিজি প্রণয় শাহী।

দিনাজপুর: বাংলাদেশ-ভারত সীমান্তে নিরীহ নাগরিকদের গুলি করে হত্যা করা হবে না বলে জানিয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ-এর স্পেশাল ডিজি প্রণয় শাহী।

তিনি বলেন, ‘ধীরে ধীরে বাংলাদেশ ও ভারতের সীমান্ত এলাকায় হত্যার ঘটনা বন্ধ হয়ে যাবে। কোনো অবস্থাতেই নিরীহ নাগরিকদের গুলি করে হত্যা করা হবে না। এজন্য বিএসএফ সদস্যদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।’


শুক্রবার দুপুর আড়াইটায় দিনাজপুর হিলি স্থলবন্দরে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ও ভারতীয় সীমান্তরী বাহিনী-বিএসএফ-এর মধ্যকার মতবিনিময় বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


এবিষয়ে বিজিবি প্রতিনিধিদলের প্রধান কর্নেল সালেহ আহম্মেদ জানান, শুক্রবার দুপুর ২টায় ভারতীয় সীমান্তরী বাহিনীর ১১ সদস্যের একটি দল বিজিবির সঙ্গে সৌজন্য সাাৎ ও মতবিনিময় করার জন্য হিলি স্থলবন্দর সীমান্ত পিলার নং-২৮৫/১১এস দিয়ে বাংলাদেশ সীমানায় প্রবেশ করে।

তিনি জানান, বাংলাদেশ সীমানায় বিএসএফের স্পেশাল ডিজিকে বিজিবির ১০ সদস্যের চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। পরে দুপুর আড়াইটায় জয়পুরহাট ৩ বিজিবির অধীন হিলি স্থলবন্দর ক্যাম্পে আয়োজিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


এ সময় ভারতের পে স্পেশাল ডিজির সঙ্গে বিএসএফ-এর আইজি এমএফ খান, মালদহ সেক্টরের ডিআইজি অমরজিৎ সিং, ৫৭ বিএসএফ-এর অধিনায়ক রাজ কুমারসহ ১১ সদস্যের প্রতিনিধি ছিলেন। বাংলাদেশের পে বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার কর্নেল সালেহ আহম্মেদ, ফুলবাড়ী ৪০ বিজিবি অধিনায়ক  লে. কর্নেল আমিরুল ইসলাম সিকদার, মেজর কোরাইশি, মেজর জাকির ও হাসানসহ ১১ সদস্য উপস্থিত ছিলেন।

বিএসএফ-এর স্পেশাল ডিজি সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, ‘আমরা উভয় দেশের নাগরিক একে অপরের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে সীমান্ত সমস্যাগুলি আলোচনা করে সমাধান করবো। কোনো অবস্থাতেই নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি যাতে না হয়, সেদিকে ল্য রেখে সীমান্তের অমীমাংসিত বিষয়গুলি আলোচনা সাপেে নিষ্পত্তি করা হবে।’

তিনি বলেন, ‘উভয় দেশের সীমান্তরীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সম্প্রীতি বজায় রেখে চোরাচালান ও মাদক প্রতিরোধে যৌথ টহল ব্যবস্থা চালু করা হবে।

বৈঠকের পর হিলি বিজিপি ক্যাম্পের সামনে স্মারক হিসেবে দুটি নারকেল গাছের চারা রোপণ করা হয়।

বিজিবির সেক্টর কমান্ডার সালেহ আহম্মেদ জানান, ‘বাংলাদেশ সীমান্তরীদের প থেকে চোরাচালান ও মাদক প্রতিরোধ, সীমান্তে গুলি বর্ষণে নিরীহ জনগণকে হত্যা বন্ধ করা সহ একাধিক বিষয় আলোচনায় স্থান পায়।’

তিনি জানান, ‘এছাড়া বিরাজমান সমস্যাগুলো পর্যায়ক্রমে সমাধান করতে রাষ্ট্রীয় পর্যায়ে আলোচনা করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’  

পরে বিকেল ৩টায় ভারতীয় বিএসএফ-এর প্রতিনিধি দলটি হিলি স্থলবন্দর দিয়ে তাদের সীমানায় প্রবেশ করে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১১

ksrm
কক্সবাজারে ছাত্রলীগ সভাপতিসহ ৪ জনকে কোপালো সন্ত্রাসীরা
চ্যানেলমুখে নাব্য সংকট, রাতে চলছে মাত্র ৪ ফেরি
ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে ভাঙচুর-মারধরের অভিযোগে মামলা
মাহিন্দ্রার পেছনে মোটরসাইকেলের ধাক্কা, চালক নিহত
চার্জার মেরামতকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোচালকের মৃত্যু


টেকনাফে ওয়ার্ড যুবলীগ সভাপতিকে গুলি করে হত্যা
বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নয়নে প্রস্তাব
রপ্তানি বেড়েছে চামড়াজাত পণ্যের, কমেছে চামড়ার
দেশ নিয়ে চাওয়া পাওয়া
সাংবাদিক সমর সেনের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক সমর সেনের জন্ম