রেল দুর্ঘটনা রোধে কাজ শুরু করেছে রেলওয়ে পূর্বাঞ্চলের ১১টি টিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রেল দুর্ঘটনা রোধ এবং নিরাপদে ট্রেন চলাচল নিশ্চিত করতে গঠিত রেলওয়ে পূর্বাঞ্চলের ১১টি পরিদর্শন টিম কাজ শুরু করেছে।

চট্টগ্রাম : রেল দুর্ঘটনা রোধ এবং নিরাপদে ট্রেন চলাচল নিশ্চিত করতে গঠিত রেলওয়ে পূর্বাঞ্চলের ১১টি পরিদর্শন টিম কাজ শুরু করেছে।

এ অঞ্চলের বিভিন্ন বিভাগের কর্মকতার্দের সমন্বয়ে টিমগুলো গঠন করা হয়েছে।

এসব কর্মকর্তা পূর্বাঞ্চলের ১৪টি রুটের রেলপথ, স্টেশন, ইঞ্জিন ও ট্র্যাকসহ সামগ্রিক কার্যক্রম পর্যবেক্ষণ করে সমস্যা ও ক্রুটি চিহ্নিত করবেন। পাশাপাশি দুর্ঘটনা রোধে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেবেন বলে জানিয়েছেন রেলওয়ে কর্মকর্তারা।
 
মঙ্গলবার থেকে পরিদর্শন টিম ইঞ্জিন ক্যাব রাইডিং (ইঞ্জিন রুমে ক্যাবে বসে পরিদর্শন) এবং মোটর ট্রলির (চার চাকার দ্রুতগতির যান) মাধ্যমে পরিদর্শনের কার্যক্রম শুরু করেছেন বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের জনসংযোগ কর্মকর্তা রাশিদা সুলতানা।
 
পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী, প্রধান পরিচালন তত্ত্বাবধায়ক, প্রধান যান্ত্রিক প্রকৌশলী, বিভাগীয় প্রকৌশলী, বিভাগীয় পরিবহন কর্মকর্তা, বিভাগীয় রেল ম্যানেজারসহ ঢাকা-চট্টগ্রামে রেলওয়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে এই ১১টিম গঠন করা হয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন তত্ত্বাবধায়ক এবং চট্টগ্রামের  অতিরিক্ত বিভাগীয় পরিবহন কর্মকতা ফিরোজ ইফতেখার বাংলানিউজকে জানান, ইঞ্জিন ক্যাব রাইডিংয়ের মাধ্যমে কর্মকতারা ইঞ্জিনের ডিভাইসের কার্যকারিতা পর্যবেক্ষণের পাশাপাশি ওপর থেকে বসে রেল লাইনের ট্র্যাক, ট্রেনের গতি, সিগনালিং পোস্ট লাইটের কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। আর মোটর ট্রলি পরিদর্শনের মাধ্যমে ট্রেনের অপারেশনাল প্যানেল বোর্ড, সিগনাল পয়েন্ট, রেল পয়েন্ট ক্রসিং পর্যবেক্ষণের পাশাপাশি স্লিপার ও পাথর ঠিকমতো আছে কি-না পর্যবেক্ষণ করবেন।
 
পূবাঞ্চলের যে ১৪টি রুটে পরিদর্শন টিম কাজ করছে সেগুলো হচ্ছে- চট্টগ্রাম-ফেনী, লাকসাম-আখাউড়া, চট্টগ্রাম-দোহাজারী, চট্টগ্রাম -নাজিরহাট, লাকসাম-নোয়াখালী, চট্টগ্রাম-চাঁপুর, নারায়নগঞ্জ-ময়মনসিংহ, পূবাইল-আখাউড়া, আখাউড়া-শ্রীমঙ্গল, শ্রীমঙ্গল-ছাতকবাজার, কারিকাপ্রসাদ-গৌরিপুর ময়মনসিংহ, মোহনগঞ্জ-জারিয়াঝাঞ্জাইল, গৌরিপুর-ময়মনসিং, ময়মনসিংহ-জামালপুর ও জামালপুর-দেওয়ানগঞ্জ বাজার-জগন্নাথগঞ্জ ঘাট।  

বাংলাদেশ সময় : ০৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

পুকুরে মিললো পুলিশ পুত্রের মরদেহ
চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের


জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি
চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন