নদী রক্ষণাবেক্ষণে গুরুত্ব দেওয়ার তাগিদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নদীর অর্থনৈতিক মূল্য বিবেচনায় নিয়ে এর রক্ষণাবেক্ষণে গুরুত্ব দেওয়ার তাগিদ দিয়েছেন দেশের প্রখ্যাত পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত। আর একাজে তীরবর্তী সাধারণ মানুষকে কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

ঢাকা: নদীর অর্থনৈতিক মূল্য বিবেচনায় নিয়ে এর রক্ষণাবেক্ষণে গুরুত্ব দেওয়ার তাগিদ দিয়েছেন দেশের প্রখ্যাত পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত। আর একাজে তীরবর্তী সাধারণ মানুষকে কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে বুধবার বিকেলে পরিবেশবাদী সংগঠন নোঙর আয়োজিত ‘নদী বাঁচান, দেশ বাঁচান’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, প্রতিবছর সড়ক ও রেল ব্যবস্থার রক্ষণাবেক্ষণে শতশত কোটি ব্যয় করা হয় কিন্তু কখনোই নদীমাতৃক দেশের নদীর রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নেওয়া হয় না।

তিনি বলেন, নদী মরে যাচ্ছে না আসলে আমরা নদীকে মেরে ফেলছি। আর বড় কথা হলো আমরা নদী সংরক্ষণে বড় কোনো ভূমিকা রাখতে পারছি না।

নদী পথের পরিবহন ব্যয় সড়ক পথের প্রায় ছয় ভাগের একভাগ উল্লেখ করে তিনি বলেন, শুধুমাত্র পরিবেশের কথা চিন্তা করে নয় অর্থনৈতিক দিক বিবেচনা করে হলেও নদীর রক্ষণাবেক্ষণে মনোযোগ দেওয়া উচিত।

তিনি বলেন, আমলা দিয়ে নদী সংরক্ষণের উদ্যোগ ফলপ্রসু হবে না, সাধারণ জনগণকে এ কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ.আ.ম.স আরেফিন সিদ্দিক নদী বাঁচানোকে আমাদের সামাজিক দায়িত্ব উল্লেখ করে বলেন, নদীকে বাঁচাতে না পারলে নদীমাতৃক এ দেশকে বাঁচানো কঠিন হবে।

তিনি বলেন, এক সময় মানুষ বুড়িগঙ্গার পাড়ে যেতো সুস্থ বায়ু সেবনের জন্য আর এখন বুড়িগঙ্গার পাড়ে গেলে মানুষ অসুস্থ হয়ে পরে। তিনি বলেন, নদীর সুস্থতার ওপর যেমন মানুষের সুস্থতা নির্ভর করে, তেমনি দেশের দুস্থতাও নির্ভর করে।

আলোচনা সভায় নদীর দখল ও দূষণ প্রতিরোধ, নাব্যতা বৃদ্ধিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণসহ ১০ দফা দাবি তুলে ধরা হয়।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ভাস্কর রাসা, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক আসলাম সানী, নোঙরের আহবায়ক সুমন শামস প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

শীতকালীন রোগে মৃত্যু ৫৭ জনের
মনিরামপুরের সাবেক ওসি ছয়রুদ্দিনকে আত্মসমর্পণের নির্দেশ
মোদী-অমিতের মিথ্যা কথার তালিকা দিল কংগ্রেস
পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের
‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’


সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ
ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম