মাটির ৬ কি.মিটার গভীরে খনিজসম্পদ সনাক্ত করবে মাইডাস পদ্ধতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মিনারেল ইন্ট্রা টেরিস্টেরিয়াল ডিটেকশন অ্যান্ড সার্ভেয়েন্স (মাইডাস) পদ্ধতিতে ভূগর্ভের ৬ কিলোমিটার এলাকা পর্যন্ত খনিজ আবিস্কারের আগ্রহ দেখিয়েছে রাশিয়ান প্রতিষ্ঠান ডায়া জিও রিসোর্স।

ঢাকা: মিনারেল ইন্ট্রা টেরিস্টেরিয়াল ডিটেকশন অ্যান্ড সার্ভেয়েন্স (মাইডাস) পদ্ধতিতে ভূগর্ভের ৬ কিলোমিটার এলাকা পর্যন্ত খনিজ আবিস্কারের আগ্রহ দেখিয়েছে রাশিয়ান প্রতিষ্ঠান ডায়া জিও রিসোর্স।

বুধবার দুপুরে বিদ্যুত জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হকের সঙ্গে বৈঠকে প্রতিষ্ঠানটি খনিজ আবিস্কারের সর্বাধুনিক এ পদ্ধতিতে বাংলাদেশে প্রয়োগের আগ্রহ দেখায়। রাশিয়া, উজবেক স্থানসহ আফ্রিকার বেশ কয়েকটি দেশে প্রতিষ্ঠানটি খনি উন্নয়নের কাজ করছেন।

প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক বৈঠকে প্রতিষ্ঠানটিকে দেশীয় খনি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়েছেন। দেশের উন্নয়নের জন্য মাইডাস কোনো কাজে আসলে তা গ্রহণ করা হবে বলে বৈঠকে জানিয়েছেন।

পেট্রোবাংলা চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর এ বিষয়ে বাংলানিউজকে বলেন, নতুন এ প্রযুক্তি আমরা গ্রহণ করতে পারি। এতে দেশের খনিজ সম্পদ নির্ণয়ের কাজ আরও সহজ হবে।

বৈঠকে জ্বালানি সচিব মেজবাহ উদ্দিন, বাপেক্স এর ব্যবস্থাপনা পরিচালক মোর্তজা আহমেদ ফারুক, পেট্রোবাংলার ডিরেক্টর (পরিচালক) এমাদউদ্দিন উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, নিউকিয়ার ফিজিক্স এবং জিয়োলজিকাল পদ্ধতিতে মাইডাসের মাধ্যমে ছয় কিলোমিটার পর্যন্ত খনিজ খুঁজে বের করা সম্ভব। মাইডাসের মাধ্যমে জিওথার্মালের ক্ষেত্রে ভূগর্ভের চার কিলোমিটার পর্যন্ত তথ্য সংগ্রহ করা সম্ভব। বাংলাদেশে এখন পর্যন্ত ভূগর্ভের চার কিলোমিটার পর্যন্ত এলাকায় খনিজের সন্ধান করা হয়েছে।

বাংলাদেশ সময় : ২১১৯, জানুয়ারি ২৬, ২০১১

ঢাকা উত্তরে বিধি ভঙ্গের হিড়িক, ১৯ দিনে ৪৪ অভিযোগ
মুরগি-কবুতর পালনে স্বাবলম্বী ঠাকুরগাঁওয়ের রহিজুল
যাদের সঙ্গে কবিতার যোগ, তারা আত্মীয়: মুনমুন মুখার্জী
বিমানবন্দরে ১৫৩ কার্টন সিগারেট জব্দ
বার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ


শিক্ষক সংকটে বাগেরহাটের দুটি সরকারি উচ্চ বিদ্যালয়
আন্তর্জাতিক মানের হচ্ছে মোংলা বন্দর, একনেকে উঠছে প্রকল্প
ঋষিধামে কুম্ভমেলা শুক্রবার
গ্র্যাজুয়েটদের চাকরির পথ দেখালো ইউজিসি
করোনা ভাইরাসে চীনে মৃত বেড়ে ৮০