মার্কিন কোম্পানি কনোকোর সঙ্গে শিগগিরই চুক্তি হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গভীর সমুদ্রের তেল গ্যাস অনুসন্ধানে মার্কিন বহুজাতিক কোম্পানি কনোকো ফিলিপসের সঙ্গে শিগগির চুক্তি হতে যাচ্ছে। তবে এখনও দিনক্ষণ নির্ধারন করা হয়নি। একই সঙ্গে গভীর সমুদ্রের অন্যান্য ব্লকগুলোতেও এই কোম্পানিটি কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

ঢাকা: গভীর সমুদ্রের তেল গ্যাস অনুসন্ধানে মার্কিন বহুজাতিক কোম্পানি কনোকো ফিলিপসের সঙ্গে শিগগির চুক্তি হতে যাচ্ছে। তবে এখনও দিনক্ষণ নির্ধারন করা হয়নি। একই সঙ্গে গভীর সমুদ্রের অন্যান্য ব্লকগুলোতেও এই কোম্পানিটি কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

বুধবার বিকেলে কনোকো ফিলিপসের উচ্চ পর্যায়ের একটি দল আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে। সাক্ষাতকালে আইনমন্ত্রীর কাছে তারা ওই আগ্রহের কথা জানায়। এর আগে একই দিন সকালে প্রতিনিধি দলটি জ্বালানি সচিবের সঙ্গে সাক্ষাত করে।

আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ এ প্রসঙ্গে বাংলানিউজকে বলেন, ‘কনোকোর প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাত করতে এসেছে।’

প্রতিষ্ঠানটির সঙ্গে শিগগির চুক্তি হতে যাচ্ছে জানিয়ে আইনমন্ত্রী আরও বলেন, ‘তারা লিগ্যাল বিষয়গুলো নিয়ে আলোচনা করেছে। একই সঙ্গে গভীর সমুদ্রের অন্যান্য ব্লকগুলোতে তারা কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।’

জ্বালানি বিভাগের উর্ধ্বতন এক কর্মকর্তা জানান, কনোকো ফিলিপসের সঙ্গে চুক্তির বিষয়ে আইন মন্ত্রণালয় কয়েকটি বিষয়ে আপত্তি জানায়। সে আপত্তির বিষয়েও মূলত কথা বলার জন্যই কনোকোর প্রতিনিধি দল এসেছেন। এখন জ্বালানি বিভাগ থেকে চুক্তির বিষয়টি পুনরায় আইনে পাঠানো হবে বলে তিনি জানান।

ওই কর্মকর্তা আরও জানান, সম্প্রতি পাশ্ববর্তীদেশ মায়ানমার ও ভারত গবীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান কার্যক্রম নিয়ে আপত্তি জানিয়েছে সে বিষয়ে আইনগত দিক নিয়ে আইনমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।

পেট্রোবাংলার পরিচালক (পিএসসি) মো. ইমাদউদ্দিন এ বিষয়ে বাংলানিউজকে জানান, তারা আপত্তি সম্পর্কে জানতে এসেছে। পেট্রোবাংলা থেকে আমাদের যে কাজ তা আমরা গত বছরের অক্টোবর মাসেই শেষ করেছি। এখন বিষয়টি সরকারের উচ্চ মহলের সিদ্ধান্তের ব্যাপার। আশা করছি চুক্তি আমরা শিগগির করতে পারবো।

এর আগে গত ৩১ আগষ্ট জ্বালানি বিভাগে প্রধানমন্ত্রীর জ্বলানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী এনামুল হক, জ্বালানি সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন, পেট্রোবাংলা চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর সহ উর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে কনোকোর সঙ্গে প্রাথমিক চুক্তি করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। একই বৈঠকে অক্টোবর মাসে গভীর সমুদ্রের ১০ ও ১১ নং ব্লকে তেল গ্যাস অনুসন্ধানে প্রাথমিক চুক্তি স্বাক্ষর করা হবে।

কনোকো ফিলিপসের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন এশিয়া প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্ট William G. Lafferrandre, এশিয়া প্যাসিফিকের জেনারেল কনস্যুলার Dagfinn Nygaard ও এক্সপ্লোরেশন পরিচালক Tom Earley।

বাংলাদেশ সময় : ২০৩৭, জানুয়ারি ২৬, ২০১১

পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন
ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের
শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের


কমছে সবজির দাম
স্বস্তিতে সবজি, চড়া মাছ-মসলা-চালের বাজার
শীতেও মিলছে ইলিশ, ফিরেছে ২০ বছর আগের হারানো মৌসুম
ছোটপর্দায় আজকের খেলা
আমন-আউশের মধ্যবর্তী সময়ে সরিষা চাষে কৃষকের বাড়তি আয়