সড়ক দুর্ঘটনা রোধে বিভাগীয় শহরে প্রশিক্ষণ ইনস্টিটিউট হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সড়ক দুর্ঘটনা রোধে চট্টগ্রামসহ ছয়টি বিভাগীয় শহরে গাড়ি চালকদের জন্য প্রশিক্ষণ ইনস্টিটিউট করা হবে। এ বছরেই এসব প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএ- এর চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান।

চট্টগ্রাম : সড়ক দুর্ঘটনা রোধে চট্টগ্রামসহ ছয়টি বিভাগীয় শহরে গাড়ি চালকদের জন্য প্রশিক্ষণ ইনস্টিটিউট করা হবে। এ বছরেই এসব প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএ- এর চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান।
 
বুধবার চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে বিআরটিএ চট্টগ্রাম সার্কেলের উদ্যোগে আয়োজিত গণসচেতনতা বাড়ানো বিষয়ক এক সমাবেশে তিনি এসব তথ্য জানান।
 
বিআরটিএ চালকদের ইন সার্ভিস প্রশিক্ষণের ব্যবস্থা করবে বলেও জানান তিনি।

সমাবেশে সড়ক ও রেলপথ বিভাগের সচিব মোজাম্মেল হক খান বলেন, ‘সড়ক দুর্ঘটনায়  প্রতি বছর জাতীয়ভাবে ক্ষতি হয় পাঁচ হাজার কোটি টাকা। প্রতি ১০ হাজার গাড়িতে ৬০ জন লোক মারা যায়। আর আহত হয় আরও কয়েক গুন।’

তিনি বলেন, ‘প্রত্যেকে যার যার অবস্থানে সচেতন হলে সড়ক দুর্ঘটনা অনেক কমিয়ে আনা সম্ভব।’
 
সমাবেশে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের চেয়ারম্যান চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন গাড়ির চালক ও শ্রমিকসহ সংশ্লিষ্ট সবাইকে সড়ক পথের নিয়ম মেনে গাড়ি চালানোর আহবান জানান।
 
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সিএমপির ট্রাফিক বিভাগের উপ-কমিশনার ফারুক আহমেদ বলেন, ‘এ ধরনের সভা-সমাবেশ করে কোনো লাভ হবে না। চালকদের ভুলেই অধিকাংশ দুর্ঘটনা ঘটে।’

এজন্য দুর্ঘটনা কমাতে সরকারিভাবে চালকদের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের ব্যবস্থা করার আহবান জানান তিনি।

জেলা প্রশাসক ফয়েজ আহমেদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বিআরটিএর উপ-পরিচালক তপন কুমার সরকার বক্তৃতা করেন। সমাবেশে বিআরটিএ ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা ছাড়াও গাড়ির চালক এবং শ্রমিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৮৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

মেহেরপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
আশুলিয়ায় জুয়া খেলার সময় আটক ৫
অসহায় তিন পরিবারের পাশে ঈশ্বরদীর ইউএনও   
ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে রাবিতে সান্ধ্য কোর্স চালু
রূপগঞ্জে চার প্রতিষ্ঠানে অবৈধ গাস সংযোগ বিচ্ছিন্ন


অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা
পুলিশের ভুলে একদিন জেল খাটলেন নিরপরাধ মিজান
মধুপুরে থাই রাষ্ট্রদূতের কৃষি খামার পরিদর্শন
কুষ্টিয়ায় যুবককে কুপিয়ে-পায়ের রগ কেটে হত্যা
ভৈরবে মাদকদ্রব্য অফিসে আগুনের ঘটনায় মামলা