শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালার বাস্তবায়ন দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শব্দ দূষণ প্রতিরোধে ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা-২০০৬’ এর পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং একই সঙ্গে স্কুল, কলেজ ও হাসপাতালের সামনে ভেঁপু বাজানো নিষিদ্ধ করার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ইনেশিয়েটিভ ফর পিস (আইএফপি)।

ঢাকা: শব্দ দূষণ প্রতিরোধে ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা-২০০৬’ এর পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং একই সঙ্গে স্কুল, কলেজ ও হাসপাতালের সামনে ভেঁপু বাজানো নিষিদ্ধ করার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ইনেশিয়েটিভ ফর পিস (আইএফপি)।

বুধবার জাতীয় জাদুঘরের সামনে সংস্থাটির উদ্যোগে শব্দ দূষণ ও যানজট কমাতে সংস্থাপন মন্ত্রণালয়ের অধীন ম্যাট-২ প্রোগ্রাম ও কোয়ালিশন এগেইনস্ট পল্যুশন (ক্যাপ) এর সহযোগিতায় আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

এ সময় বক্তারা রেলক্রসিং বা কলকারখানার সতর্ক সংকেত হিসেবে হর্নের পরিবর্তে আলো বা অন্য কোনো মাধ্যম ব্যবহার, শব্দ দূষণ বন্ধে আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণ দেওয়াসহ শব্দ দূষণ রোধে সব আধুনিক পদক্ষেপ হাতে নেওয়ার দাবি জানান।

এছাড়া তারা শব্দ দূষণ সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।

আইএফপির প্রধান সমন্বয়কারী মুহাম্মদ আরিফুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাইদ রানা, আইএফপির চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমান ও নির্বাহী পরিচালক মো. মোসাদ্দেক হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৯, জানুয়ারি ২৬, ২০১১

‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ


ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম
সিআরবি জোড়াখুন মামলার প্রধান আসামি গ্রেফতার
দৃষ্টিশক্তি ভালো রাখতে যা করবেন 
ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের লুকোচুরি
কর বাড়ানো নয়, সমন্বয় করা হবে: তাপস