পরিবেশ দূষণ: চট্টগ্রামে উত্তরা অটোমোবাইলকে ৩০ লাখ টাকা জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগে দেশে গাড়ি তৈরি ও যন্ত্রাংশ সংযোজনের সবচেয়ে বড় কারখানা উত্তরা অটোমোবাইল ম্যানুফেকচারার্স লিমিটেডকে ৩০ ল টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

চট্টগ্রাম: পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগে দেশে গাড়ি তৈরি ও যন্ত্রাংশ সংযোজনের সবচেয়ে বড় কারখানা উত্তরা অটোমোবাইল ম্যানুফেকচারার্স লিমিটেডকে ৩০ ল টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী চট্টগ্রাম নগরীর নাসিরাবাদ শিল্প এলাকায় অভিযান চালানোর পর ওই জরিমানা করা হয়।

মুনীর চৌধুরী জানান, কারখানাটি পূর্ণাঙ্গ গাড়ি তৈরির পাশাপাশি ভারত ও জাপান থেকে চেসিসসহ বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করে বাস, ট্রাক ও সিএনজি অটোরিকসায় সংযোজন  করে। নাছিরাবাদে উত্তরা অটোমোবাইলের বিশাল ওয়ার্কসপ, পেইন্টিং কারখানা, গাড়ি সংযোজন কারখানা, ওয়েল্ডিং কারখানা এবং একটি বিশাল গোডাউন আছে।

তিনি জানান, এসব কারখানায় গাড়ি সংযোজন ও তৈরির সময় ওয়েল্ডিং ও পেইন্টিং এর কারণে শব্দ দূষণ এবং বায়ু দূষণ হয়। বিশেষ করে কারখানার ভিতরে ও আশেপাশের এলাকায় গ্যাসের ঝাঁঝালো গন্ধ তীব্রভাবে ছড়িয়ে পড়ে।   

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, ১৯৯২ সালে কারখানাটি প্রতিষ্ঠা হয়। গত ১৮ বছর ধরে কোনো ধরনের পরিবেশ ছাড়পত্র ছাড়াই এ কারখানা চলছে।

সুনির্দিষ্টভাবে এ অভিযোগ প্রমাণের পর উত্তরা অটেমোবাইলসের উর্ধ্বতন কর্মকর্তাদের বুধবার পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে ডেকে জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।


বাংলাদেশ সময়: ১৭১৪ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

খুলনায় এমপি নারায়ণ চন্দের ছেলের আত্মহত্যার চেষ্টা
মাকে নিয়ে তীর্থে নয়, ক্যাসিনোয় গেলেন অক্ষয়
শীতকালীন রোগে মৃত্যু ৫৭ জনের
মনিরামপুরের সাবেক ওসি ছয়রুদ্দিনকে আত্মসমর্পণের নির্দেশ
মোদী-অমিতের মিথ্যা কথার তালিকা দিল কংগ্রেস


পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের
‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ