গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা মামলায় জামিন পেয়েছেন সাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ সালাহউদ্দিন কাদের চৌধুরী (সাকা)।

ঢাকা: গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ সালাহউদ্দিন কাদের চৌধুরী (সাকা)।

বুধবার ঢাকার মহানগর দায়রা জজ জহুরুল হক জামিনের আবেদনের উপর শুনানি শেষে আদালত বিকেলে তা মঞ্জুর করেন।   

তবে যুদ্ধাপরাধ মামলায় আটক থাকায় তিনি এখনই মুক্তি পাচ্ছেন না।

গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা মামলায় সাকা চৌধুরী গত ১৬ ডিসেম্বর গ্রেপ্তার হন। এরপর তাকে একাত্তরের যুদ্ধাপরাধ মামলায়ও আটক দেখানো হয়।

সালাউদ্দিন কাদেরের পক্ষে জামিনের শুনানি করেন, ঢাকা বারের সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, জয়নুল আবেদীন মেজবাহসহ আরও কয়েকজন আইনজীবী।

উল্লেখ্য, গত ২৭ জুন বিএনপির ডাকা হরতালের আগের রাতে রাজধানীর মগবাজারে গাড়ি ভাংচুর ও ২ টি গাড়িতে আগুন দেয় হরতাল সমর্থকরা। আগুনে প্রাইভেটকারের চালক সুমন ও যাত্রী ফারুক গুরুতর আহত হয়। পরে ফারুক ১ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ অভিযোগে রমনা থানার এসআই শাহেদ আল মামুন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মীর্জা আব্বাসসহ ৭ জনকে আসামি করে মামলা দায়ের করেন।

এরপর এ মামলায় একে একে গ্রেপ্তার করা হয়, জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান, নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, আব্দুল কাদের মোল্লা, কামারুজ্জামান, শমসের মবিন চৌধুরীকে হয়।

তাদের গ্রেপ্তারের পর বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

রমনা থানার ফারুক হত্যা মামলাসহ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মোট ৩০ টি মামলা ও পাঁচটি সাধারণ ডায়েরি (জিডি) আছে। মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক ফজলুর রহমান গত ১৬ ডিসেম্বর এবিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করেন। এরমধ্যে তিনি ৩টিতে খালাস পেয়েছেন।   

মামলাগুলো ঢাকা, চট্টগ্রাম, টাঙ্গাইল, নড়াইল, ঠাকুরগাঁও, খুলনা, পঞ্চগড় ও  ঝিনাইদহ জেলার আদালতে বিচারাধীন আছে।
মামলাগুলোর মধ্যে হত্যা, অস্ত্র, অর্থ পাচার, আয়কর ফাঁকি ও বিশেষ ক্ষমতা আইনের মামলাও রয়েছে। সবগুলো মামলায়ই তিনি জামিনে পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ