দশ ট্রাক অস্ত্র মামলায় বাবরের জামিন নামঞ্জুর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দশ ট্রাক অস্ত্র আটক মামলায় তৎকালীন স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের জামিন আবেদন নামঞ্জুর করেছেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ শাসসুল ইসলাম। বুধবার দুপুরে বাবরের পরে আইনজীবীদের জামিন আবেদনের ওপর শুনানি শেষে আদালত ওই সিদ্ধান্ত দেন।

চট্টগ্রাম: দশ ট্রাক অস্ত্র আটক মামলায় তৎকালীন স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের জামিন আবেদন নামঞ্জুর করেছেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ শাসসুল ইসলাম। বুধবার দুপুরে বাবরের পরে আইনজীবীদের জামিন আবেদনের ওপর শুনানি শেষে আদালত ওই সিদ্ধান্ত দেন।

অসুস্থতার কারণ দেখিয়ে উন্নত চিকিৎসার জন্য সোমবার তার আইনজীবীরা আদালতে বাবরের জামিন আবেদন করেন।

শুনানিতে বাবরের জামিন আবেদনের বিরোধিতা করেন মামলায় রাষ্ট্রপরে আইনজীবী ও মহানগর পিপি অ্যাডভোকেট কামালউদ্দিন আহমেদ। আদালতের উদ্দেশ্যে তিনি বলেন, বাবর ঘটনা ধামাচাপা দিতে চেয়েছিলেন এবং তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করেছিলেন। বাবর এ ঘটনার সঙ্গে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

বাবরের পরে আইনজীবী অ্যডভোকেট নজরুল ইসলাম আদালতের উদ্দেশ্যে বলেন, বাবর এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকলে এতোগুলো অস্ত্র উদ্ধার হতো না। বিশাল অস্ত্র চালান আটকের সাফল্যের জন্য তাকে পুরস্কারের বদলে তিরস্কার করা হচ্ছে।

তিনি বলেন, বাবরের বিরুদ্ধে তদন্ত ভিন্নখাতে প্রবাহিত করার অভিযোগ থাকলেও তাকে অস্ত্র আটক বা চোরাচালান মামলায় আসামি করা যায় না। তিনি গুরুতর অসুস্থ। তাকে জামিন দেওয়া প্রয়োজন।

অ্যাডভোকেট নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘বিজ্ঞ আদালত আমাদের বক্তব্যে সন্তুষ্ট হতে পারেননি। তিনি জামিন আবেদন নাকচ করে দিয়েছেন।’

বাবরের পরামর্শ সাপেে তারা এ ব্যাপারে উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন অ্যাডভোকেট নজরুল ইসলাম।
 
এর আগে গত ৩ অক্টোবর সিআইডির আবেদনের পরিপ্রেেিত বাবরকে দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের হওয়া দুটি মামলায় গ্রেপ্তার দেখানোর নির্দেশ দেন আদালত। এরপর তাকে দু’দফায় মোট দশদিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে সিআইডি।

উল্লেখ্য দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় অস্ত্র আটক ও চোরাচালান আইনে দায়ের হওয়া দুটি মামলায় পুলিশ এর আগে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করলেও বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ১২ ফেব্র“য়ারি মহানগর দায়রা জজ মামলা অধিকতর তদন্তের নির্দেশ দেন।

অধিকতর তদন্ত শুরুর পর থেকে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি এ পর্যন্ত সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের সাবেক দুই মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরী, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবদুর রহিম, সাবেক পরিচালক উইং কমান্ডার শাহাবুদ্দিন, উপ-পরিচালক অবসরপ্রাপ্ত মেজর লিয়াকত হোসেন, ফিল্ড অফিসার আকবর হোসেন, সিইউএফএলর সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহসিন উদ্দিন চৌধুরী, মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম এনামুল হককে গ্রেপ্তার করেন।

এদের মধ্যে কয়েকজন এ ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিও দেন।
 
বাংলাদেশ সময: ১৬৪৬ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি
বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার
‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’


সিলেটে বাসচাপায় বৃদ্ধ নিহত
ওয়ারীতে শ্রমিকদল নেতা গুলিবিদ্ধ
মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় ৩ জনের সাক্ষ্যগ্রহণ
‘করোনা ভাইরাস রোধে প্রবেশদ্বারে স্ক্যানার বসানো হয়েছে’
‘ধর্ম ব্যবহার করে কেউ যেনো সাম্প্রদায়িকতা না ছড়ায়’