php glass

বড়পুকুরিয়া কয়লা খনি এলাকায় দু’সংগঠনের সংঘর্ষে আহত ২৫

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনির তিগ্রস্ত এলাকাবাসীর মধ্যে গড়ে ওঠা দু’টি সংগঠন ‘জীবন ও সম্পদ রা কমিটি’ ও ‘ভূমি ও সম্পদ রা কমিটি’র মধ্যে রক্তয়ী এক সংঘর্ষে উভয় সংগঠনের কমপে ২৫ জন আহত হয়েছে।

দিনাজপুর: দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনির তিগ্রস্ত এলাকাবাসীর মধ্যে গড়ে ওঠা দু’টি সংগঠন ‘জীবন ও সম্পদ রা কমিটি’ ও ‘ভূমি ও সম্পদ রা কমিটি’র মধ্যে রক্তয়ী এক সংঘর্ষে উভয় সংগঠনের কমপে ২৫ জন আহত হয়েছে।

এর মধ্যে ৭ জনের অবস্থা আশঙ্কাজনক। এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি স্বাভাবিক করতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে তারা বড়পুকুরিয়া বাজারে এ সংঘর্ষ হয়।

প্রত্যদর্শী সূত্রে জানা গেছে, ‘বড়পুকুরিয়া বাজারে ‘জীবন ও সম্পদ রা কমিটি’র আহুত সমাবেশকে সফল করতে এর সমর্থকরা মিছিল করছিল। এসময় ‘ভূমি ও সম্পদ রা কমিটি’র সদস্যরা মিছিলে বাধা দিলে উভয় পরে মধ্যে সংঘর্ষ বাঁধে। এ সময় উভয় পরে অন্তত ২৫ জন আহত হয়। পরিস্থিতি স্বাভাবিক করতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।  

আহতদের মধ্যে পাতিগ্রাম এলাকার আলফাজ উদ্দিনের পুত্র আব্দুল কাদের (২৯) জিগাগাড়ী গ্রামের শফিকুল ইসলামের পুত্র মিজানুর রহমান (১৮), একই এলাকার মতিয়ার রহমানের পুত্র মমিনুল হক (২৩), একই এলাকার আজাহার আলীর পুত্র শাহাদহ আলী (৩২), পাতিগ্রাম এলাকার আবুল হোসেনের পুত্র শফিকুল হক (৩০), একই এলাকার আজাহারের পুত্র সুলতান মাহমুদ (৩৪), খালপুকুর গ্রামের হালি মণ্ডলের পুত্র জামান (২২)-এর অবস্থা আশঙ্কাজনক।

অন্যান্য আহতরা হলেন- ইব্রাহীম খলিল, আবু মুসা, আজাদ, নুরুল্লাহ ও আকরামসহ আরো অনেকে।

এ ব্যাপারে জীবন ও সম্পদ রা কমিটির আহ্বায়ক মো. ইব্রাহীম খলিল বাংলানিউজকে জানান, ‘সংঘর্ষে তার সংগঠনের প্রায় ১৫ জন আহত হয়েছে। ভূমি ও সম্পদ রা কমিটির লোকজন কোনো কারণ ছাড়াই আমাদের লোকজনের ওপর হামলা চালিয়েছে।’
 
অন্যদিকে, ভূমি ও সম্পদ রা কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা মোখলেছুর রহমান বাংলানিউজকে জানান, ‘তাদের লোকজন সরকার ঘোষিত প্যাকেজ প্রত্যাখ্যানের আলোচনা করছিল। এসময় রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা সদস্যদের ওপর অতর্কিতভাবে হামলা চালায় জীবন ও সম্পদ রা কমিটির লোকেরা। এসময় আমাদের সংগঠনের কমপে ১০ জন আহত হয়েছেন।

এ ব্যাপারে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার মুজিব-উল-ফেরদৌস বাংলানিউজকে জানান,  ‘সরকার ঘোষিত ২৯১ কোটি টাকার প্যাকেজ কর্মসূচি জীবন ও সম্পদ রা কমিটি নেতৃতাধীন জনগণ মেনে নিলেও ভূমি ও সম্পদ রা কমিটি ওই প্যাকেজ কর্মসূচি প্রত্যাখ্যান করে আসছে দীর্ঘদিন থেকে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত ৯টা) এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছিল। ফায়ার সার্ভিসের কর্মীরা আরো আহতদের ভর্তির প্রস্তুতি অব্যাহত রেখেছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

নূরকে পেয়ে আপ্লুত প্রতিমন্ত্রী এনাম, সালাম করলেন পা ছুঁয়ে
চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার


শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না