php glass

বঙ্গবন্ধু বিমানবন্দর

‘ফসলি জমি ও বসতবাড়ি অধিগ্রহণ হবে না’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মুন্সিগঞ্জে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য আড়িয়াল বিলের ফসলি জমি নষ্ট করা হবে না। বসতবাড়িও হুকুম দখল করা হবে না।

মুন্সীগঞ্জ : মুন্সিগঞ্জে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য আড়িয়াল বিলের ফসলি জমি নষ্ট করা হবে না। বসতবাড়িও হুকুম দখল করা হবে না।

বৃহস্পতিবার দুপুরে মুন্সিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সেল প্রধান যুগ্মসচিব জয়নাল আবেদীন তালুকদার।

এদিকে ফসলি জমি অধিগ্রহণ না করে সাধারণ মানুষের দাবি মেনে নেওয়ায় ‘আড়িয়াল বিল রক্ষা কমিটি’র নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

বৈঠক শেষে জয়নাল আবেদীন জানান, প্রস্তাবিত এলাকায় একটি বসতবাড়িও যাতে অধিগ্রহণের আওতায় না আসে, সে ব্যাপারে চুলচেরা বিশ্লেষণের পর বিমানবন্দরের জায়গা অধিগ্রহণের কাজ সম্পন্ন হবে। এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে দ্রুতগতিতে যাবতীয় কাজ সম্পন্ন করার ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা প্রশাসক মো. আজিজুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার কমডোর মাহমুদ হোসেন এনডিসি পিএসসি, সিভিল এভিয়েশনের পরিচালক (এয়ার ট্রাফিক সার্ভিস) আজাদ জহিরল ইসলাম, মুন্সীগঞ্জের পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, মুন্সীগঞ্জের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা আব্দুল লতিফ খান প্রমুখ।

এদিকে বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পের সেল প্রধান যুগ্মসচিব জয়নাল আবেদীন তালুকদার বাংলানিউজকে বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশেই ভূমি হুকুম দখলের বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।’

তিনি বলেন, ‘ব্যাপকহারে ফসলি জমি ও কোনো বাড়ি হুকুম দখল না করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে।’

এক প্রশ্নের জবাবে যুগ্মসচিব বলেন, ‘হুকুম দখলের জন্য চূড়ান্তভাবে জায়গা নির্বাচনের ক্ষেত্রে স্থানীয় বাসিন্দাদের মতামতও গুরুত্বের সঙ্গে বিবেচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে স্থানীয় পর্যায়ে সৃষ্ট ভুল বোঝাবুঝির অবসান হবে।’

এদিকে জেলা প্রশাসনের কার্যালয়ে বিমানবন্দর নির্মাণ সংক্রান্ত জরুরি বৈঠকে বাড়িঘর হুকুম দখল না করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ‘আড়িয়াল বিল রক্ষা কমিটি’র নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার রাতে ওই কমিটির আহবায়ক শাহজাহান বাদল মোবাইল ফোনে বাংলানিউজকে বলেন, ‘সাধারণ মানুষের প্রাণের দাবি মেনে নেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি।’

আড়িয়াল বিল রক্ষা কমিটির অপর নেতা ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন বলেন, ‘অনাবাদী জমি হুকুম দখল করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে তোলার ব্যাপারে আমাদের এক শ’ ভাগ সমর্থন থাকবে।’

উল্লেখ্য, আড়িয়াল বিলে বিআনবন্দর স্থাপনের বিরুদ্ধে এলাকার শতাধিক গ্রামের প্রায় ৩০ হাজার অধিবাসী গত সোমবার ঢাকা-মাওয়া সড়ক অবরোধসহ বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি পালন করে।

বাংলাদেশ সময় : ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

মূল্য নিয়ন্ত্রণে আগাম ভারতের বাজার পযর্বেক্ষণ জরুরি
শিক্ষাঙ্গনে নৈরাজ্যের জন্য অসুস্থ রাজনীতি দায়ী
যেখানে মেসি-সুয়ারেজের চেয়ে এগিয়ে গ্রিজম্যান
চাকরির আবেদনে বয়সসীমা বাড়ানোর দাবি
রাঙ্গুনিয়ায় নুরুন্নাহার স্মৃতি বৃত্তি পরীক্ষা


সোনার স্বপ্ন জাগিয়েও পারলেন না আঁখি
ঘটছে দুর্ঘটনা, তবুও উল্টো পথে চলছে গাড়ি
কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব
লন্ডনের বাতাসে নিশ্বাস ১৬০টি সিগারেট গ্রহণের সমান!
আড়াইহাজারে দেশীয় অস্ত্রসহ ৫ ডাকাত আটক