php glass

টিআইবি’র তথ্য-উপাত্ত পর্যালোচনা করছে সুপ্রিম কোর্টের কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সুপ্রিম কোর্টে জমা দেওয়া টিআইবির (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ) তথ্য-উপাত্ত পর্যালোচনা করছেন সুপ্রিম কোর্টের একটি পর্যালোচক কমিটি।

ঢাকা: সুপ্রিম কোর্টে জমা দেওয়া টিআইবির (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ) তথ্য-উপাত্ত পর্যালোচনা করছেন সুপ্রিম কোর্টের একটি পর্যালোচক কমিটি।

বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে গঠিত চার সদস্যের এই পর্যালোচক কমিটি বুধবার সুপ্রিম কোর্টে টিআইবির জমা দেওয়া তথ্য উপাত্ত পর্যালোচনা করছেন।

টিআইবি তাদের প্রতিবেদনের তথ্য-উপাত্ত সুপ্রিম কোর্টে পাঠিয়েছিল।
 
গত ২৩ ডিসেম্বর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রকাশিত খানা জরিপে বিচার বিভাগের দুর্নীতির চিত্র সবচেয়ে বেশি ফুটে উঠেছে।

টিআইবির প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ১৩টি সেবা খাতের মধ্যে বিচার বিভাগে গিয়েই আমজনতা সবচেয়ে বেশি হয়রানির শিকার হয়েছে এবং বিচার বিভাগে সবচেয়ে বেশি ঘুষ দেওয়া এবং অনিয়ম হয়েছে।

টিআইবির প্রতিবেদনে আরও স্পষ্ট হয়েছে যে, বিচার বিভাগের প্রতিটি খাতেই দুর্নীতি থাকলেও মানুষ সবচেয়ে বেশি হয়রানির শিকার হয় উচ্চ আদালতে। জরিপে অংশ নিয়েছেন এমন শতকরা ১০.৯ ভাগ বিচার বিভাগ থেকে সেবা নিয়েছেন। কিন্তু এর মধ্যে শতকরা ৮৮ জন এখানে দুর্নীতির শিকার হয়েছেন।

২০০৯ সালের ৯ জুন থেকে চলতি বছরের ২০ জুলাই পর্যন্ত দেশের সব বিভাগীয় শহর এবং গ্রামাঞ্চলে প্রায় ছয় হাজার পরিবারের ওপর জরিপ চালিয়ে ‘সেবা খাতে দুর্নীতি: জাতীয় খানা জরিপ ২০১০’ প্রকাশ করে টিআইবি।

টিআইবি প্রতিবেদনে আরও বলা হয়, ২০০৭ সালের খানা জরিপে ৪৭.৭ শতাংশ পরিবার বিচার বিভাগের দুর্নীতির শিকার হয়েছিল। কিন্তু এবারের খানা জরিপে এই সংখ্যা বেড়ে গেছে।

গত ২৩ তারিখে প্রকাশিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের রিপোর্ট এবং এর স্বপক্ষে তথ্য-উপাত্ত জমা দিতে প্রতিষ্ঠানিটিকে চিঠি দেয় সুপ্রিম কোর্ট।
গত মঙ্গলবার বিকেলে ডেপুটি রেজিস্ট্রার মো. বদরুল আলম ভুঁইয়ার স্বাক্ষরিত এ চিঠিটি পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১০

বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 


আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন