php glass

১ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক বিতরণ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সারাদেশে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু হবে ১ জানুয়ারি। দিনটিকে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ হিসাবে পালন করবে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা: সারাদেশে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু হবে ১ জানুয়ারি। দিনটিকে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ হিসাবে পালন করবে শিক্ষা মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকালে গণভবনে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন। কার্যক্রমের আওতায় স্কুল ও মাদ্রাসার প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে ২৩ কোটি ২০ লাখ কপি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

একজন শিক্ষার্থীর হাতে এক সেট বই তুলে দিয়ে এ কার্যক্রম উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শিশুদের ওপর চাপ কমাতে পাঠ্য বইয়ের সিলেবাস হ্রাস করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

এছাড়া দেশের স্বাধীনতাযুদ্ধের ইতিহাস ও জাতির সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য অন্তর্ভুক্ত করারও নির্দেশ দেন তিনি। তিনি নোট বই না পড়ে মূল পাঠ্যবই পড়ার জন্য শিার্থীদের উপদেশ দেন।

প্রধানমন্ত্রী পাঠ্যপুস্তকের সহজলভ্যতা নিশ্চিত করতে কাগুজে বইয়ের পাশাপাশি এগুলোকে ই-বুক বা ডিজিটাল বইয়ে রূপান্তরের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, সরকারি শিা প্রতিষ্ঠানে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছেলে ও মেয়ে সবাইকে বিনামূল্যে পড়াশোনার সুযোগ করে দেওয়ার লক্ষ্যে কাজ করছে।

বৃহস্পতিবার জুনিয়র সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সারাদেশে আনন্দ উৎসবের মধ্য দিয়ে পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত হবে।

তিনি বলেন, দেশের অধিকাংশ জায়গায় নতুন বই পৌঁছে গেছে বা পৌঁছে যাবে। আশা করি, প্রথম সপ্তাহের মধ্যেই সব শিক্ষার্থীর হাতে বই পৌঁছে যাবে।

গণভবনে বিনামূল্যে বই বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিা মন্ত্রী ডা. আফসারুল আমিন, প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, শিা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন
১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ


আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি 
টিকফা বৈঠক পিছিয়ে মার্চে
ব্যাট হাতে দাপট দেখিয়েছেন যারা