php glass

জেএসসি-জেডিসি পরীক্ষায় অনুস্থিত ১ লাখ ১৩ হাজার ২৪৮ জন ॥ মেয়ের সংখ্যাই বেশি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এবারের জেএসসি এবং জেডিসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ নয় হাজার ৮৪৭ জন। এরমধ্যে ১ লাখ ১৩ হাজার ২৪৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। মোট প্রার্থীর ৭.৫০ ভাগ প্রার্থীই পরীক্ষায় অংশ নেয়নি।

ঢাকা: এবারের জেএসসি এবং জেডিসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ নয় হাজার ৮৪৭ জন। এরমধ্যে ১ লাখ ১৩ হাজার ২৪৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। মোট প্রার্থীর ৭.৫০ ভাগ প্রার্থীই পরীক্ষায় অংশ নেয়নি।

পরীক্ষায় মেয়েরা বেশি অনুপস্থিত। মোট ৬৮ হাজার ৪৭৯ জন মেয়ে পরীক্ষায় অংশ নেয়নি। আর ছেলেদের অনুপস্থিতর সংখ্যা ৪৪ হাজার ৭৬৯।

জেএসসি এবং জেডিসি পরীক্ষায় ৮.৫৩ ভাগ মেয়ে পরীক্ষা দেয়নি। আর ৬.৩৩ ভাগ মেয়ে পরীক্ষায় অনুপস্থিত ছিল।

ঘোষিত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, মাদরাসা বোর্ডে অনুপস্থি’তির সংখ্যা সবচেয়ে।  মোট দুই লাখ ৭৫ হাজার ৫৯১ জন প্রার্থীর মধ্যে ৩১ হাজার ৫২৮ জন শিক্ষার্থী পরীক্ষা দেয়নি।

আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে ৮১ হাজার ৭২০ জন পরীক্ষায় অংশ নেয়নি। মোট পরীক্ষার্থী ছিলো ১২ লাখ ৩৪ হাজার ২৫৬ জন।

দেখা গেছে, ঢাকা বোর্ডে পরীক্ষার্র্থী ছিল তিন লাখ ৭৬ হাজার ২৯১। পরীক্ষায় অংশ নিয়েছে তিন লাখ ৫৪ হাজার ৪৪২ জন। পরীক্ষা দেয়নি ২১ হাজার ৮৪৯ জন প্রার্থী। অর্থাৎ ৫.৮১ শতাংশ প্রার্থী পরীক্ষা দেয়নি।   

রাজশাহী বোর্ডে মোট পরীক্ষার্থী এক লাখ ৫৬ হাজার ৮৪৮। পরীক্ষা দেয়নি ১৩ হাজার ১৪৫ জন। এই বোর্ডে ৮.৩৮ ভাগ ছেলে মেয়ে পরীক্ষা দেয়নি।

কুমিল্লা বোর্ডে আট হাজার ৪৬১ জন পরীক্ষায় উপস্থিত ছিল না। অনুপস্থিতির হার ৫.২২ শতাংশ। মোট প্রার্থী ছিল এক লাখ ৫৯ হাজার ১৪৩ জন।

যশোর বোর্ডে ৯.৮০ ভাগ ছেলেমেয়ে পরীক্ষা দেয়নি। মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৫৭ হাজার ৬০২। পরীক্ষা দিয়েছে এক লাখ ৪৪ হাজার ৪৯২ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিতির হার ছিল সবচেয়ে কম। পরীক্ষার্থী ছিল এক লাখ চার হাজার ৯৯২। পরীক্ষা অংশ নিয়েছে এক লাখ এক হাজার ৫৯ জন। অনুপস্থিত তিন হাজার ৯৩৩। মোট পরীক্ষার্থীর ৩.৭৫ ভাগ অনুপস্থিত।

বরিশালে মোট পাঁচ হাজার ৮৪৭ জন অনুপস্থি’ত ছিলো। এই হার মোট প্রার্থীর ৭.৭২ ভাগ। মোট প্রাথী ছিলো ৭৫ হাজার ৬৯৪ জন।

সিলেটে ৬৯ হাজার ৬৪৯ জনের মধ্যে দুই হাজার ৯২০ জন পরীক্ষা দেয়নি।

দিনাজপুরে মোট প্রার্থী ছিল এক লাখ ৩৪ হাজার ৩৭ জন। পরীক্ষা দিয়েছে এক লাখ ২১ হাজার ৫৮২। পরীক্ষায় অনুপস্থিত ছিলো ১২ হাজার ৪৫৫। ৯.৩১ ভাগ শিক্ষার্থী পরীক্ষা দেয়নি।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০১০

সাস্ট ক্লাবে প্রাণবন্ত পিঠা উৎসব
মানিকগঞ্জে শুরু হয়েছে বিজয় মেলা
১৪ ডিসেম্বর বান্দরবান মুক্ত দিবস
ব্রহ্মপুত্র নদ থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার
বিক্ষোভের মুখে শিলং যাত্রা বাতিল অমিতের


বুদ্ধিজীবী হত্যাকাণ্ড
ইতিহাসের এই দিনে

বুদ্ধিজীবী হত্যাকাণ্ড

শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার
পর্দা নামলো ১৫তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের
ধর্ষণে অন্তঃসত্ত্বা চতুর্থ শ্রেণির ছাত্রী হাসপাতালে
তামিম-পেরেরা জেতালেন মাশরাফির ঢাকাকে