php glass

২০১৫ সালে চট্টগ্রামে পানির অভাব থাকবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চার বছর পর চট্টগ্রাম নগরীতে আর পানির অভাব থাকবে না বলে জানিয়েছেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।

চট্টগ্রাম : চার বছর পর চট্টগ্রাম নগরীতে আর পানির অভাব থাকবে না বলে জানিয়েছেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।

তিনি বলেন, ‘২০১৫ সালে চট্টগ্রামে পানির চাহিদা হবে ৫৭০ মিলিয়ন লিটার। এ সময় ওয়াসার নির্ধারিত সরবরাহ প্রকল্প থেকে পানি উৎপাদন হবে ৫১৫ মিলিয়ন লিটার। এতে চট্টগ্রামবাসীর ৯৮ শতাংশ পানির চাহিদা পূরণ হবে।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম নগরীর একটি রেস্টুরেন্টে ‘কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পে’র সি-৩ প্যাকেজের ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। কোলোন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন নামে একটি কোরিয়ান কোম্পানি এ কাজ পেয়েছে।

ফজলুল্লাহ বলেন, ‘১৩৬০ লাখ লিটার উৎপাদন মতাসম্পন্ন কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের কাজ ২০১৩ সালের মধ্যে শেষ হবে। ২০১৪ সালে ৯০০ লাখ লিটার উৎপাদন মতার মোহরা পানি শোধনাগার প্রকল্প এবং ২০১৫ সালের মধ্যে ৯০ মিলিয়ন লিটার মতার মদুনাঘাট প্রকল্পের কাজ শেষ হবে।

ফজলুল্লাহ জানান, নগরীতে বর্তমানে মোট ৫০০০ লাখ লিটার পানির চাহিদা আছে। এর বিপরীতে ওয়াসা গড়ে ২১০০ থেকে ২২০০ লাখ লিটার পানি সরবরাহ করতে পারে।

চুক্তি স্বার অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার পে স্বার করেন একেএম ফজলুল্লাহ এবং ঠিকাদার প্রতিষ্ঠান কোলোন ইঞ্জিনিয়ারিং করপোরেশনের পে প্রতিষ্ঠানটির মহা ব্যবস্থাপক ড. ইলিয়ট জে প্যাক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মো. শফিউল্লাহ এবং কনসালটেন্ট প্রতিষ্ঠান এনজেএস এর পে কিউসি।

ওয়াসার কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে ১৯৯৮ সালে চট্টগ্রামের রাঙ্গুনীয়ার পোমরা এলাকায় কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শুরু হয়। ২০০৬ সালে কাজ শুরু হয়ে ২০১০ সালের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও জমি অধিগ্রহণ সংক্রান্ত্র জটিলতার কারণে এ প্রকল্পের কাজ শুরু করতে পারেনি ওয়াসা।

সূত্র জানায়, শুরুতে এ প্রকল্পের ৯৬৩ কোটি টাকা ব্যয় ধরা হলেও বিলম্বের কারণে বর্তমানে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে এক হাজার সাত শ’ কোটি টাকা। বেড়ে যাওয়া বরাদ্দের ৭৩৭ কোটি টাকা এখন সরকার নির্বাহ করছে।

বাংলাদেশ সময় : ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বও ৩০, ২০১০

সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক


এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার
চট্টগ্রামে বিজয় স্তম্ভ ও মুক্তিযুদ্ধ জাদুঘর হবে