php glass

মাদ্রাসা শিক্ষাবোর্ডের সেরা ২০

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীন জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে সেরা শিক্ষা প্রতিষ্ঠান হয়েছে তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা (টঙ্গী শাখা)। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২২ জন শিক্ষার্থী অংশ নিয়ে ২২১ জন পাস করেছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩১ জন শিক্ষার্থী।

ঢাকা: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীন জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে সেরা শিক্ষা প্রতিষ্ঠান হয়েছে তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা (টঙ্গী শাখা)। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২২ জন শিক্ষার্থী অংশ নিয়ে ২২১ জন পাস করেছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩১ জন শিক্ষার্থী।

দ্বিতীয় সেরা হয়েছে ঢাকার ডেমরার দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা। এ প্রতিষ্ঠানের ২৪১ জন শিক্ষার্থী অংশ নিয়ে ২৪০ জন পাস করেছে এবং জিপিএ ৫ পেয়েছে ১২ জন।

তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকার ডেমরার তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা। এখান থেকে ২০০ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৯৮ জন পাস করেছে এবং জিপিএ ৫ পেয়েছে ৮ জন।

দেশ সেরা হওয়ার পথে টঙ্গীর তা’মীরুল মিল্লাত মাদ্রাসা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের নির্ধারিত মানদণ্ড অনুযায়ী একশ’র মধ্যে ৫৭ দশমিক ৯৬ পয়েন্ট অর্জন করেছে। একটি শিক্ষা প্রতিষ্ঠানের মোট শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা, পাসের হার ও জিপিএ ৫ পাওয়ার ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়েছে।

এছাড়া চতুর্থ সেরা হয়েছে সিলেট সদরের শাহজালাল জামেয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, পঞ্চম সেরা নরসিংদী সদরের জামেয়া-ই-কাসেমিয়া কামিল মাদ্রাসা, ষষ্ঠ সেরা রংপুর সদরের ধাপ সাতগড়া বায়তুল মোকাররম কামিল মাদ্রাসা, সপ্তম চাঁদপুরের কচুয়ার কাদলা সিনিয়র ফাজিল মাদ্রাসা, অষ্টম ঢাকার উত্তরার তানজিমুল উম্মাহ ক্যাডেট মাদ্রাসা, নবম ফেনী সদরের আল জামিয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা এবং দশম হয়েছে গাইবান্ধার গোবিন্দগঞ্জের মাহিমাগঞ্জ কামিল মাদ্রাসা।

তালিকার একাদশ থেকে বিশতম অবস্থানে রয়েছে যথাক্রমে ঢাকার লালবাগের হাফেজ আব্দুর রাজ্জাক জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, ঢাকার ডেমরার তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা মহিলা শাখা (যুগ্মভাবে একাদশ), চট্টগ্রামের ডবলমুরিং থানার বায়তুশ শরফ আইডিয়াল কামিল মাদ্রাসা, চট্টগ্রামের পাঁচলাইশ থানার জামেয়া আহমাদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা, ঢাকার মোহাম্মদপুরের কাদেরিয়া তাইয়্যেবিয়া কামিল মাদ্রাসা, সাতক্ষীরা সদরের হযরত আবু বকর সিদ্দিক (রা:) ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, চট্টগ্রামের পাঁচলাইশ থানার মাদ্রাসা-ই-আবু হোরায়রা (রা:),  বরিশাল সদরের আহসানাবাদ রাশিদিয়া কামিল মাদ্রাসা, খুলনা সদরের দারুল কোরআন সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা, কক্সবাজার সদরের পালাকাটা গোলজার বেগম দাখিল মাদ্রাসা, বগুড়া সদরের ঠনঠনিয়া এন.এ.এন ফাজিল মাদ্রাসা ও মাগুরা সদরের মাগুরা সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা (যুগ্মভাবে বিশতম)।

বাংলাদেশ সময় ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি


নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক
এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার