php glass

সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৮,৫৫৬ জন

শীর্ষে ঢাকা বোর্ড, এগিয়ে ছেলেরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)পরীক্ষায় সারাদেশে জিপিএ-৫ পেয়েছে মোট আট হাজার ৫৫৬ জন। মোট শিক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৮২০ ছাত্র এবং ৩ হাজার ৭৩৬ ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

ঢাকা: প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)পরীক্ষায় সারাদেশে জিপিএ-৫ পেয়েছে মোট আট হাজার ৫৫৬ জন। মোট শিক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৮২০ ছাত্র এবং ৩ হাজার ৭৩৬ ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

ছাত্র জিপিএ’র মধ্যে শতকরা হিসাবে মোট পরীক্ষার্থীর এক দশমিক শূন্য পাঁচ শতাংশ জিপিএ রাজশাহী শিক্ষা বোর্ডে। মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি থাকলেও চট্টগ্রাম বোর্ড ছাড়া সবক’টিতে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেরা এগিয়ে।

ঢাকা শিক্ষাবোর্ডে তিন লাখ ৫৪ হাজার ৪৪২ শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ২১৮ জন। এক লাখ ৭২ হাজার ২১১ ছাত্রের মধ্যে এক হাজার ৬৮৯ এবং এক লাখ ৮২ হাজার ২৩১ ছাত্রীর মধ্যে এক হাজার ৫২৯ জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে মোট ২৯ হাজার ৬৬৯, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে ২৯ হাজার ৮৮৮, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ৪৩ হাজার ৯৫৭, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে এক লাখ ২৮ হাজার ২২৬ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে ৫০ হাজার ৬৩৮ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডে এক লাখ ৪৩ হাজার ৭০৩ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৫০৮ জন। ৭১ হাজার ৩৫০ জন ছাত্রের মধ্যে ৮৯৭ জন এবং ৭২ হাজার ৩৫৩ জন ছাত্রীর মধ্যে ৬১১ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে মোট ১১ হাজার ২৮৮ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে ১১ হাজার ৭৩৮, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ১৭ হাজার ৫৯৬, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ৪০ হাজার ৯৫৫ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে সাত হাজার ৪৫৪ জন।

কুমিল্লা শিক্ষাবোর্ডে এক লাখ ৫০ হাজার ৬৮২ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে ৬২৪ জন। ৬৬ হাজার ৫১৯ জন ছাত্রের মধ্যে ৩২০ জন এবং ৮৪ হাজার ১৬৩ জন ছাত্রীর মধ্যে ৩০৪ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে মোট ১২ হাজার ৭০৩ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে ১৬ হাজার ৭২০, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ২৩ হাজার ৪২৪, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ৪৭ হাজার ৪৮৪ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে নয় হাজার ৮৯২ জন।

যশোর শিক্ষাবোর্ডে এক লাখ ৪৪ হাজার ৪৯২ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে ৭৪০ জন। ৭১ হাজার ১৮০ জন ছাত্রের মধ্যে ৪৩৮ জন এবং ৭৩ হাজার ৩১২ জন ছাত্রীর মধ্যে ৩০২ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে মোট নয় হাজার ৮৭৯ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে ১২ হাজার ৭৫৯, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ২০ হাজার ১১৬, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ৪১ হাজার ২৭৪ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে পাঁচ হাজার ৪৬৭ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এক লাখ এক হাজার ৫৯ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে ৫১৮ জন। ৪৫ হাজার ৯১৬ জন ছাত্রের মধ্যে ২৩৫ জন এবং ৫৫ হাজার ১৪৩ জন ছাত্রীর মধ্যে ২৮৩ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫এর মধ্যে মোট ছয় হাজার ১৫৬ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে ছয় হাজার ৩০৭, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে আট হাজার ৯৯৫, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ৩২ হাজার ৭৩ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে ১৬ হাজার ৯৫৫ জন।

বরিশাল শিক্ষাবোর্ডে ৬৯ হাজার ৮৪৭ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে ৪৭৮ জন। ৩৩ হাজার ৪৮৯ জন ছাত্রের মধ্যে ২৬৮ জন এবং ৩৬ হাজার ৩৫৮ জন ছাত্রীর মধ্যে ২১০ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫এর মধ্যে মাত হাজার ২৯২ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে নয় হাজার ৪০৭, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ১৩ হাজার ১৯৩, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ২৩ হাজার ৩৫৬ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে তিন হাজার ৩৭৬ জন।

সিলেট শিক্ষাবোর্ডে ৬৬ হাজার ৭২৯ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে ২০৩ জন। ২৯ হাজার ৭৭৮ জন ছাত্রের মধ্যে ১১৯ জন এবং ৩৬ হাজার ৯৫১ জন ছাত্রীর মধ্যে ৮৪ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫এর মধ্যে দুই হাজার ৬৩১ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে তিন হাজার ৬৪৫, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ছয় হাজার ৩০৩, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ২০ হাজার ৯১৫ এবং জিপিএ-১ থেকে ২এর মধ্যে নম্বর পেয়েছে সাত হাজার ৬৫৪ জন।

দিনাজপুর শিক্ষাবোর্ডে এক লাখ ২১ হাজার ৫৮২ জনের মধ্যেম জিপিএ-৫ পেয়েছে ৭৬৩ জন। ৫৯ হাজার ৯৭৩ জন ছাত্রের মধ্যে ৪৮২ জন এবং ৬১ হাজার ৬০৯ জন ছাত্রীর মধ্যে ২৮১ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে আট হাজার ৩০ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে নয় হাজার ৩৮৯, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ১৪ হাজার ৮৭২, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ৩৪ হাজার ৯১৭ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে সাত হাজার ৬৩০ জন।

এদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে দুই লাখ ৪৪ হাজার ৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫০৪টি। তবে এখানেও ছাত্রীর সংখ্যা বেশি এবং জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে ছাত্ররা এগিয়ে রয়েছে। এক লাখ ১২ হাজার ১৭৯ জন ছাত্রের মধ্যে ৩৭২ জন এবং এক লাখ ৩১ হাজার ৮৮৪ জন ছাত্রীর মধ্যে ১৩২ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে ২৮ হাজার ৭৮৮ জন, জিপিএ-৩.৫ থেকে ৪ এর মধ্যে ৪২ হাজার ৪২৮, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ৫৩ হাজার ৯৮৬, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ৬৬ হাজার ৩০৬ এবং জিপিএ-১ থেকে ২ এর মধ্যে নম্বর পেয়েছে পাঁচ হাজার ৭৬০ জন।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি


সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম