php glass

চট্টগ্রামে স্থাপনা জরিপের কাজ শুরু করেনি সিসিসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় পূর্ব ঘোষণা দিয়েও চট্টগ্রাম নগরীর স্থাপনা পুনর্জরিপের কাজ শুরু করতে পারেনি সিটি কর্পোরেশন।

চট্টগ্রাম: পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় পূর্ব ঘোষণা দিয়েও চট্টগ্রাম নগরীর স্থাপনা পুনর্জরিপের কাজ শুরু করতে পারেনি সিটি কর্পোরেশন।

পঞ্চবার্ষিক কর তালিকা প্রণয়ণের জন্য বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম নগরীর আটটি ওয়ার্ডে এ কার্যক্রম শুরু করার কথা ছিল।

এ ব্যাপারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা দীপক চক্রবর্তী বাংলানিউজকে জানান অফিসিয়াল বিষয়ে মিডিয়ার সঙ্গে কথা বলতে মেয়রের নিষেধাজ্ঞা রয়েছে।

তিনি এ ব্যাপারে কর্পোরেশনের জনসংযোগ বিভাগের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. সাইফুদ্দিন বাংলানিউজকে বলেন, ‘প্রস্তুতির েেত্র কিছু সমস্যা থাকায় পুনর্মূল্যায়ন কাজ শুরু হয়নি। শুক্রবার থেকে কাজ শুরুর সম্ভাবনা আছে।’

পুনর্মূল্যায়ন কার্যক্রম শুরুর জন্য নির্ধারিত আটটি ওয়ার্ড হচ্ছে চকবাজার, উত্তর পাঠানটুলী, চান্দগাঁও, মোহরা, মাদারবাড়ী সদরঘাট, দণি হালিশহর, উত্তর আগ্রাবাদ এবং পূর্ব পাহাড়তলী।

এসব ওয়ার্ডে ঘরবাড়ি, স্থাপনা পুনর্জরিপের জন্য কর্পোরেশনের একশ’ জন কর্মকর্তা-কর্মচারীকে মূল্যায়নকারী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

কর্পোরেশন সূত্রে জানা গেছে, সিটি কর্পোরেশন আইনের বিদ্যমান করবিধি অনুযায়ী পাঁচ বছর পরপর নগরীর যাবতীয় স্থাপনার পরিবর্ধন, পরিবর্তন ও নতুন স্থাপনা পরিমাপসহ মূল্যায়ন তালিকা তৈরির নিয়ম আছে।

২০০৫ সালে সর্বশেষ নগরীতে পুন:মূল্যায়নের কাজ করেছিল সিটি কর্পোরেশন। গত পাঁচ বছরে নগরীতে কয়েক হাজার বহুতল ভবন, ঘরবাড়ি গড়ে উঠেছে। এসময়ের মধ্যে পুন:মূল্যায়ন না হওয়ায় অনেক স্থাপনা এখনো হোল্ডিং ট্যাক্সের আওতার বাইরে রয়ে গেছে।

এর আগে গত মঙ্গলবার মূল্যায়নকারী কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে এক বৈঠকে মেয়র এম মনজুর আলম তাদের লোভ, লালসার উর্ধ্বে উঠে পুন:মূল্যায়ন তালিকা তৈরির নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

মিরপুর শহীদ বুদ্ধিজীবী সৌধে জনতার ঢল
হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত


১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস
সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর