php glass

ইংরেজি, অংক ও বিজ্ঞানে বেশি ফেলের কারণ অনুসন্ধানে ৩টি কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পরীক্ষার্থীরা ইংরেজি, অংক ও বিজ্ঞান বিষয়ে বেশি ফেল করেছে। এ তিনটি বিষয়ে বেশি হারে ফেল করার কারণ অনুসন্ধান এবং তা থেকে উত্তরণের জন্য এরই মধ্যে তিনটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পরীক্ষার্থীরা ইংরেজি, অংক ও বিজ্ঞান বিষয়ে বেশি ফেল করেছে। এ তিনটি বিষয়ে বেশি হারে ফেল করার কারণ অনুসন্ধান এবং তা থেকে উত্তরণের জন্য এরই মধ্যে তিনটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ইংরেজি, অংক ও বিজ্ঞানে বেশি হারে শিক্ষার্থীদের ফেল করাটা উদ্বেগজনক। আমাদের শিক্ষা ব্যবস্থায় এটা এক বড় চ্যালেঞ্জও বটে।

তিনি বলেন, ‘ইংরেজি, বিজ্ঞান ও অংকে ফেল করার হার বেশি হওয়ার কারণ খুঁজে বের করতে হবে। এ সমস্যার সমাধানের লক্ষ্যে আমাদের নজর দিতে হবে।’

পাশাপাশি বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী কমে যাওয়াকেও উদ্বেগজনক হিসাবে অভিহিত করেছেন তিনি।

শিক্ষামন্ত্রী জানান, অতীতেও দেখা গেছে এ তিনটি বিষয়ে শিক্ষার্থীরা বেশি ফেল করে। এজন্য আমরা তিনটি কমিটি গঠন করেছি। ফেল করার কারণ খুঁজে বের করবো।

তিনি বলেন, বিজ্ঞানকে শিক্ষার্থীদের কাছে আরও প্রিয় করে তোলা এবং এ বিভাগে শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর জন্য সুপারিশ করতে বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

আশা করি কমিটির সুপারিশের ভিত্তিতে যেসব উদ্যোগ নেওয়া হবে তাতে এসব বিষয়ে ফেল করার হার কমবে এবং বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীর সংখ্যা বাড়বে।

বাংলাদেশ সময় ১৭১৮ ঘন্টা, ডিসেম্বর ৩০, ২০১০

জ্বলছে আসাম, দিল্লির কনসার্ট বাতিল পাপনের
রূপচর্চার সময় নেই, এরপরও সৌন্দয্য বাড়বে! 
রজত জয়ন্তীতে প্রাণের উচ্ছ্বাস
সিএবির প্রতিবাদে ধারাবাহিক র‌্যালির ডাক মমতার
বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর


পাকিস্তান-শ্রীলঙ্কাকে নিয়ে খেলছে বৃষ্টি
আসামে বিক্ষোভের জেরে ভারত সফর বাতিল করলেন শিনজো আবে 
নূরকে পেয়ে আপ্লুত প্রতিমন্ত্রী এনাম, সালাম করলেন পা ছুঁয়ে
চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর