php glass

৩৬৭ স্কুলে কেউ পাস করেনি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে ৩৬৭ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ উত্তীর্ণ হতে পারেনি। আটটি সাধারণ শিক্ষাবোর্ডে একজনও পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৭২টি। আর মাদ্রাসা বোর্ডে শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৯৫।

ঢাকা: প্রথমবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে ৩৬৭ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ উত্তীর্ণ হতে পারেনি। আটটি সাধারণ শিক্ষাবোর্ডে একজনও পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৭২টি। আর মাদ্রাসা বোর্ডে শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৯৫।

আটটি সাধারণ শিক্ষাবোর্ড ও একটি মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে মোট ২৭ হাজার ২৮৯ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে ছিল ১৮ হাজার ২০৪টি বিদ্যালয়। মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে ৯ হাজার ৮৫টি মাদ্রাসা পরীক্ষায় অংশ নেয়।   

বৃহস্পতিবার বিকেলে একযোগে সারাদেশে জেএসসি এবং জেডিসি-র ফল প্রকাশ করা হয়।

একজনও পাস করেনি এমন স্কুলের সংখ্যা দিনাজপুর বোর্ডে সবচেয়ে বেশি, ১৩০টি। এ বোর্ডে মোট ৩ হাজার ৪২ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা অংশ নেয়।  

এরপরে রয়েছে মাদ্রাসা শিক্ষাবোর্ড। মাদ্রাসা বোর্ড এর অধীনে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৯ হাজার ৮৫। এ শিক্ষাবোর্ডে একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৫টি।

রাজশাহী বোর্ডের একজনও পাশ করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা ৬৫টি। এই বোর্ডে ২ হাজার ৮৫৩ টি শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষায় অংশ নিয়েছিল।

যশোর বোর্ডের ৩৬টি বিদ্যালয় থেকে একজনও পাস করতে পারেনি। এই বোর্ডে মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৬৪৩।

বরিশাল শিক্ষাবোর্ডের মোট ১ হাজার ৬১৯ টি বিদ্যালয় থেকে শিক্ষার্থীরা অংশ নিয়েছিল। আর একজনও পাস করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা ১৬।

বরিশালের পরেই রয়েছে ঢাকা বোর্ড। এই বোর্ডে মোট ৪ হাজার ৪৫৫ টি বিদ্যালয়ের মধ্যে ১৪টি বিদ্যালয় থেকে একজনও পাস করেনি।

অন্যদিকে, সিলেট বোর্ডের ৮২২ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৬টি বিদ্যালয় থেকে একজনও পাস করেনি। আর চট্রগ্রাম বোর্ডের শূন্যপাস বিদ্যালয়ের সংখ্যা ৪। মোট বিদ্যালয় ১ হাজার ৬২।

সংখ্যার দিক থেকে একজনও পাস করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা কুমিল্লা বোর্ডে সবচেয়ে কম। কুমিল্লা বোর্ডে এই সংখ্যা হচ্ছে মাত্র ৩। পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৭০৮টি বিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি


নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক
এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার