php glass

দরিদ্রদের জ্বালানি চাহিদা মেটাতে কৌশলপত্র প্রণয়ন করবে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দরিদ্র মানুষের জ্বালানি চাহিদা পুরণের জন্য সরকার একটি কৌশলপত্র প্রণয়ন করতে চায়। আর এই কৌশলপত্র সরকারের ভিশন-২০২১ এর সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

ঢাকা: দরিদ্র মানুষের জ্বালানি চাহিদা পুরণের জন্য সরকার একটি কৌশলপত্র প্রণয়ন করতে চায়। আর এই কৌশলপত্র সরকারের ভিশন-২০২১ এর সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

বৃহস্পতিবার ন্যাশনাল অ্যাকাডেমি ফর এডুকেশন ম্যানেজমেন্ট (নায়েম)  মিলনায়তনে পোভার্টি অ্যান্ড ডেভলপমেন্ট ভিউজ ফর্ম গ্রাস রুটস’ শীর্ষক সেমিনারের প্রথম দিন ‘পুওর পিপলস এনার্জি আউটলুক ২০১০’ প্রতিবেদন প্রকাশনা ও উদ্বোধনী অধিবেশনে উপদেষ্টা একথা বলেন।

দুই দিনব্যাপী সেমিনারের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা প্র্যাকটিক্যাল অ্যাকশন ও অ্যাকশন এইড।  

উপদেষ্টা বলেন, দরিদ্র মানুষের জ্বালানি চাহিদা, সমস্যা নিয়ে যে প্রতিবেদনটি বই আকারে প্রকাশ করা হয়েছে তা অত্যন্ত সময় উপযোগী।

তিনি বলেন, বর্তমান সরকারের সেন্ট্রাল থিম হ্্ছে দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়ন। এদেশের পশ্চাৎপদ জনগোষ্টির ভাগ্যের উন্নয়ন ঘটাতে পারলেই সামগ্রিকভাবে দেশের উন্নতি হবে।

উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন প্র্যাকটিক্যাল অ্যাকশন এর কান্ট্রি ডিরেক্টর বীনা খালেক। এছাড়া উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তাপস কুমার রায়, প্র্যাকটিক্যাল অ্যাকশন এর ইনফ্রাস্টাকচারাল সার্ভিস প্রোগ্রামের প্রধান ইকবাল করিম।

অনুষ্ঠানের প্রথমদিন মোট ৩টি বিষয়র উপর অধিবেশন অনুষ্ঠত হবে। বিষয়গুলো হল ‘পোভার্টি অ্যান্ড ডেভলপমেন্ট: অ্যাপ্রোচ অ্যান্ড প্র্যাকটিস’, পোভার্টি অ্যান্ড ডেভলপমেন্ট : লাইভলিহুড ডিসকোর্স’ ও পোভার্টি অ্যান্ড ডেভলপমেন্ট : গ্রাসরুটস চ্যালেঞ্জ’ ।

দ্বিতীয় দিন অনুষ্ঠিত হবে দুটি অধিবেশন। অধিবেশনের বিষয়গুলো হচ্ছে ‘পোভার্টি অ্যান্ড ডেভলপমেন্ট: জেন্ডার ইনইকুয়েলিটি অ্যান্ড ইনজাস্টিস’ ও পোভার্টি অ্যান্ড ডেভেলপমেন্ট : অলটারনেটিভ সলিউশনস’।

বাংলাদেশ সময়: ২৫৫৬ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০১০

সাতক্ষীরায় সোহাগ পরিবহনের ধাক্কায় গৃহবধূ নিহত
শেখ হাসিনা একজন আদর্শ সেবক: গণপূর্তমন্ত্রী
লালমনিরহাট মুক্ত দিবস পালিত
বই উৎসবে বরিশালে সোয়া ২ কোটি নতুন বই
লালমনিরহাটে হানাদারমুক্ত দিবসের র‍্যালি


ফাইনালে উড়ন্ত বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা
বরখাস্ত হলেন ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান নির্বাহী
হাটহাজারীতে জোড় ইজতেমা শুরু
‘যুদ্ধে হিট অ্যান্ড রানে বিশ্বাসী ছিলাম’
ভারতে সেনা ক্যাম্প থেকে রাইফেল-গুলি চুরি, জরুরি সতর্কতা