php glass

কাওড়াকান্দি-মাওয়া ঘাটে তীব্র যানজট, চরম দুর্ভোগে যাত্রীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নাব্যতা সঙ্কটে ফেরি চলাচাল বাধাগ্রস্ত হওয়া এবং দূরপাল্লা দিয়ে ফেরি ঘাটে ফিরতে অতিরিক্ত সময় লাগায় কাওড়াকান্দি-মাওয়া ঘাটে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

মাদারীপুর: নাব্যতা সঙ্কটে ফেরি চলাচাল বাধাগ্রস্ত হওয়া এবং দূরপাল্লা দিয়ে ফেরি ঘাটে ফিরতে অতিরিক্ত সময় লাগায় কাওড়াকান্দি-মাওয়া ঘাটে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

পদ্মার উভয় তীরে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ আটকা পড়েছে তিনশ’রও বেশি যানবাহন। চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। টয়লেট সুবিধা না থাকায় বিশেষ করে মহিলা যাত্রীরা অসহনীয় অবস্থার শিকার হয়েছেন।

ঝিনাইদহ থেকে ছেড়ে আসা কাঁচামালবোঝাই ট্রাকচালক দয়াল বেপারী বলেন, ‘ঘাটেতো আমি সকাল ৬টার দিকে আইস্যা বইয়া রইছি, কোন সময় যে ঢাকার কারওয়ান বাজারে যামু জানি না’।

কুয়াকাটা থেকে ঢাকাগামী বাসযাত্রী খালেদা খানম অভিযোগ করেন, ‘কাওড়াকান্দি ঘাটে মহিলাদের জন্য কোনো টয়লেটের ব্যবস্থা না থাকায় তারা পড়েছেন চরম দুর্ভোগে, যা ভাষায় প্রকাশ করা যায় না। সরকারের উচিত এখানে মহিলা টয়লেটের ব্যবস্থা করা’।

কাওড়াকান্দি ঘাট কর্মকর্তা শাহনেওয়াজ বলেন, ‘নাব্যতা সঙ্কটের হাজরা চ্যানেলটি বন্ধ হয়ে যাওয়ায় এখন এ রুটের ১২টি ফেরি বাড়তি পাঁচ কিলোমিটার ঘুরে জাজিরা হয়ে মাওয়া-কাওড়াকান্দি রুটে চলাচল করছে। ফলে ফেরি ঘাটে ভিড়তে দুই ঘণ্টা অতিরিক্ত সময় লাগছে। পারাপারের সময় বেশি লাগায় ঘাটের দুই পাড়েই শুক্রবার থেকেই যানজট লেগে আছে। এখনো (শনিবার বেলা ১২টা) কাওড়াকান্দি ঘাটে প্রায় একশ’ মালবাহী ট্রাক ও বিভিন্ন রুটের কয়েকশ’ যাত্রীবাহী বাস, প্রাইভেটকারসহ অন্যান্য গাড়ি পারাপারের অপেক্ষায় রয়েছে’।

বিআইডব্লিউটিসি’র কাওড়াকান্দি ঘাট ম্যানেজার আবু আলম হাওলাদার জানান, ‘আগের চেয়ে পারাপারে এখন অতিরিক্ত দুই ঘণ্টা সময় বেশি লাগায় যানজটের সৃষ্টি হয়েছে। এছাড়া আমাদের এখানের দু’টি ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে রয়েছে। সেগুলো নিয়ে আসা হলে যানজট কমে যাবে’।

পাঁচ্চর হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট আসাদুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শুক্রবার কয়েক ঘণ্টার ব্যবধানে হাজরা ও কাঠালবাড়ি চ্যানেল চারটি ফেরি ডুবোচরে আটকে থাকায় দূরপাল্লার পথ দিয়ে ফেরি চলাচলের কারণে দুদিন যাবত কিছুটা যানজটের সৃষ্টি হয়েছে। তবে সেখানে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য পুলিশ মোতায়েন রয়েছে ’।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ১০, ২০১০

ব্রিজ পার হতে দুই সাঁকো!
রাজধানীতে দু’টি বোমা নিষ্ক্রিয় করলো পুলিশ
ভোলাহাটে মহানন্দা নদীর ডানতীর রক্ষা বাঁধে ভাঙন
কোহলি-রোহিতদের কোচ হচ্ছেন জয়াবর্ধনে!
হাওরে নিখোঁজ কলেজছাত্রের মরদেহ উদ্ধার


ইভিএমে ভোটদান শেখাতে শিক্ষার্থীদের সহায়তা নিতে চায় ইসি
৬ মাসে চট্টগ্রাম বিআরটিএতে চার হাজার মামলা
রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
ছোটপর্দায় আজকের খেলা
ইবিতে নতুন ৩ সহকারী প্রক্টর নিয়োগ